গতবারের চেয়ে দুই ধাপ উপরে ব্রাজিল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৪৬ পিএম, ২৫ মার্চ ২০১৮
গতবারের চেয়ে দুই ধাপ উপরে ব্রাজিল

২০১৪ সালের বিশ্বকাপে ঘরের মাঠে সেমিফাইনালে জার্মানীর কাছে ৭-১ গোলে বিধ্বস্ত হয়ে বিদায় নিয়েছিল ব্রাজিল। বিশ্বকাপের ইতিহাসে এত বড় হারের লজ্জা থেকে বেরিয়ে এসে মানসিকভাবে নিজেদের শক্তিশালী করার চ্যালেঞ্জে বেশ ভালোভাবেই উতরে গেছে সেলেসাওরা।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বে দক্ষিণ আমেরিকান অঞ্চল থেকে সবার আগে চূড়ান্ত পর্ব নিশ্চিত করে তিতের দল। আর তারই ধারাবাহিকতায় জার্মান তারকা মিডফিল্ডার টনি ক্রুস বলতে বাধ্য হয়েছেন, গতবারের তুলনায় এবারের ব্রাজিল দলটি অন্তত দুই ধাপ উপরে রয়েছে।

চার বছর আগে ব্রাজিলের বেলো হরাইজোনটের সেমিফাইনালে ক্রুস দুই গোল করেছিলেন। যদিও ইনজুরির কারণে সেই ম্যাচে ছিলেন না তারকা ফরোয়ার্ড নেইমার। ম্যাচ শুরুর ৩০ মিনিটের মধ্যেই নাটকীয় ৫ গোলে পিছিয়ে পড়ে পুরো স্টেডিয়াম হতবাক হয়ে গিয়েছিল।

রাশিয়া বিশ্বকাপের প্রস্তুতির অংশ হিসেবে বর্তমানে অংশগ্রহণকারী দলগুলো ছাড়াও বিশ্বের বেশিরভাগ দেশই আন্তর্জাতিক প্রীতি ম্যাচ নিয়ে ব্যস্ত রয়েছে। তারই অংশ হিসেবে মঙ্গলবার পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের মুখোমুখি হতে যাচ্ছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানী। কিন্তু সেই ম্যাচে ২০১৪ সালের কোন পুনরাবৃত্তি হবে না বলেই বিশ্বাস করেন ক্রুস।

তিনি বলেন, ‘এখনকার দলটি অনেক বেশি সংঘবদ্ধ। এই দলে বেশ কয়েকজন ভালো খেলোয়াড় রয়েছে। রিয়াল মাদ্রিদের আমার সতীর্থ কাসেমিরো দারুন ছন্দে রয়েছে। একটি দল হিসেবে এই মুহূর্তে ব্রাজিল অসাধারণ খেলছে। অবশ্যই বিশ্বকাপে ব্রাজিল অন্যতম ফেবারিট দল।’

শুক্রবার মস্কোতে এবারের বিশ্বকাপের স্বাগতিক রাশিয়াকে ৩-০ গোলে পরাজিত করে বেশ ফুরফুরে মেজাজে রয়েছে ব্রাজিল। মঙ্গলবার পরবর্তী ম্যাচে বার্লিনের অলিম্পিক স্টেডিয়ামে স্বাগতিক জার্মানীর মোকাবেলা করবে তিতের দল। কিন্তু ইনজুরির কারণে দলে নেই নেইমার।

নেইমার বিহীন দলটি শুক্রবার রাশিয়ার বিপক্ষে দ্বিতীয়ার্ধে মিরান্ডা, পলিনহো ও ফিলিপ কুতিনহোর গোলে মস্কোর লুজিনকি স্টেডিয়ামে জয় তুলে নেয়। এই স্টেডিয়ামেই আগামী ১৫ জুলাই বিশ্বকাপের ফাইনাল অনুষ্ঠিত হবে।


শেয়ার করুন :


আরও পড়ুন

ফেবারিট ফ্রান্সকে হারিয়ে দিয়েছে কলম্বিয়া

ফেবারিট ফ্রান্সকে হারিয়ে দিয়েছে কলম্বিয়া

উত্তেজনাপূর্ণ খেলা উপহার দিলো জার্মানি-স্পেন

উত্তেজনাপূর্ণ খেলা উপহার দিলো জার্মানি-স্পেন

ইতালিকে উড়িয়ে দিলো মেসিবিহীন আর্জেন্টিনা

ইতালিকে উড়িয়ে দিলো মেসিবিহীন আর্জেন্টিনা

নেইমার ছাড়াই রাশিয়ার জালে ব্রাজিলের ৩ গোল

নেইমার ছাড়াই রাশিয়ার জালে ব্রাজিলের ৩ গোল