বিক্রি হচ্ছে লা লিগার ১০ শতাংশ শেয়ার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:১৮ এএম, ০৫ আগস্ট ২০২১
বিক্রি হচ্ছে লা লিগার ১০ শতাংশ শেয়ার

লা লিগা কর্তৃপক্ষ তাদের ব্যবসার ১০ শতাংশ শেয়ার বিক্রি করার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত নিয়েছে। শেয়ার কেনার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে ইক্যুইটি ফার্ম ‘সিভিসি ক্যাপিটাল পার্টনার্স’। লা লিগার কাঠামোগত উন্নয়নের জন্যই এ সিদ্ধান্ত নিয়েছে স্প্যানিশ ফুটবল কর্তৃপক্ষ।

লা লিগা কর্তৃপক্ষ তাদের ব্যবসার মোট মূল্য দেখিয়েছে দুই হাজার ৪২০ কোটি ইউরো। সে হিসাবে ১০ শতাংশ শেয়ার বিক্রি করা হলে তার মূল্য দাঁড়াবে ২০৭ কোটি ইউরো।

লা লিগা কর্তৃপক্ষ বুধবার (৪ আগস্ট) এক বিবৃতিতে সিভিসি ক্যাপিটাল পার্টনার্সের সাথে চুক্তির নীতিগত সিদ্ধান্তের বিষয়টি জানায়। সেখানেই জানানো হয়েছে ১০ শতাংশ শেয়ার বিক্রি করে ২০৭ কোটি ইউরো পাবে লা লিগা কর্তৃপক্ষ। এ অর্থ দিয়ে লা লিগার দীর্ঘ মেয়াদী কাঠামোগত উন্নয়ন করা হবে বলে জানানো হয়েছে।

লা লিগার ওই বিবৃতিতে জানানো হয়েছে লা লিগার মোট মূল্য দেখানো হয়েছে দুই হাজার ৪২০ কোটি ইউরো। ১০ শতাংশ শেয়ার বিক্রির পরিকল্পনা সফল হলে করোনাভাইরাস মহামারির কারণে হওয়া ক্ষতি কাটিয়ে উঠতে পারবে লা লিগা।

বিবৃতিতে বলা হয়েছে, ‘বিনোদন বিশ্ব যেসব পরিবর্তনের মধ্যে দিয়ে যাচ্ছে সে সমস্যা কাটিয়ে উঠা এবং ক্লাবগুলো উন্নতির সুযোগ তৈরি করার জন্য এ চুক্তি করা হচ্ছে।’

শেয়ার বিক্রির ৯০ শতাংশ লা লিগায় থাকা ক্লাবগুলোকে দেওয়া হবে। বাকি ১০ শতাংশ লা লিগার কাঠামোগত উন্নয়নে কাজে লাগাবে। ক্লাবগুলো যে অর্থ পাবে তা লা লিগার অনুমতিক্রমে বিভিন্ন জায়গায় বিনিয়োগ করতে পারবে।

সিভিসি ক্যাপিটাল পার্টনার্সের এ চুক্তি স্প্যানিশ লা লিগাকে আগামী কয়েক বছরের ইংলিশ প্রিমিয়ার লিগের সমতুল্য হবে বা ছাড়িয়ে যাবে বলে আশাবাদী লা লিগা কর্তৃপক্ষ। রয়টার্সকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে লা লিগার নির্ভরযোগ্য সূত্র।

লা লিগা কর্তৃপক্ষ ১০ শতাংশ শেয়ার বিক্রির নীতিগর সিদ্ধান্ত নিলেও আরও বেশ কিছু আনুষ্ঠানিকতা বাকি রয়েছে। বিক্রির সিদ্ধান্ত বাস্তবায়ন করতে লা লিগার নির্বাহী কমিটি এবং ক্লাবগুলোর অনুমতির অপেক্ষায় রয়েছে স্প্যানিশ ফুটবল ফেডারেশন।

লা লিগার শেয়ার বিক্রির সিদ্ধান্ত বাস্তবায়ন হলে আর্থিক সংকটে থাকা ক্লাবগুলো অর্থনৈতিক সমস্যা কাটিয়ে উঠবে বলে বিশ্বাস করে লা লিগা কর্তৃপক্ষ। বার্সেলোনা সহ লা লিগার আরও অনেক ক্লাব বেশ অর্থনৈতিক সংকটে রয়েছে।

সিভিসি ক্যাপিটাল পার্টানার্স ২০২০ সালে ইতালিয়ান সিরি- এ এর মিডিয়া স্বত্ব ব্যবসার কিছু অংশ কেনার সিদ্ধান্ত নিয়েছিল। তবে সিরি এ এর ক্লাবগুলোর প্রতিবাদের মুখে তা আর হয়ে উঠেনি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

চলতি বছর আবারও মুখোমুখি হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা

চলতি বছর আবারও মুখোমুখি হচ্ছে ব্রাজিল-আর্জেন্টিনা

তৃতীয়বারের মতো ডাচ ফুটবলের দায়িত্বে লুই ভান হাল

তৃতীয়বারের মতো ডাচ ফুটবলের দায়িত্বে লুই ভান হাল

দুর্নীতির দায়ে নিষিদ্ধ ফিফার সাবেক ভারপ্রাপ্ত সভাপতি

দুর্নীতির দায়ে নিষিদ্ধ ফিফার সাবেক ভারপ্রাপ্ত সভাপতি

ট্রাইব্রেকার ভাগ্য পেরিয়ে অলিম্পিক ফুটবলের ফাইনালে ব্রাজিল

ট্রাইব্রেকার ভাগ্য পেরিয়ে অলিম্পিক ফুটবলের ফাইনালে ব্রাজিল