চেলসির স্বপ্ন শেষ করলো ওয়েস্টহ্যাম

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৪২ পিএম, ০৯ এপ্রিল ২০১৮
চেলসির স্বপ্ন শেষ করলো ওয়েস্টহ্যাম

প্রিমিয়ার লিগে চতুর্থ স্থানে থেকে লিগ শেষ করার স্বপ্ন চেলসির জন্য কার্যত শেষ হয়ে গেছে। রোববার ওয়েস্ট হ্যামের সাথে ১-১ গোলে ড্র করে আবারও পয়েন্ট হারিয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা।

স্ট্যামফোর্ড ব্রিজে অ্যান্টোনিও কন্টের দল সিজার আজ পিলিকুয়েটার গোলে প্রথমার্ধে এগিয়ে গিয়েছিল। এরপর ব্যবধান বাড়ানোর বেশ কয়েকটি সুযোগ হাতছাড়া করে ব্লুজরা। ১৭ মিনিট বাকি থাকতে বদলি বেঞ্চ থেকে উঠে আসা জেভিয়ার হার্নান্দেজ ওয়েস্ট হ্যামের পক্ষে সমতা ফেরান।

এর আগে গত সপ্তাহে ঘরের মাঠে ২৮ বছর পরে টটেনহ্যামের কাছে পরাজিত হবার তিক্ত স্বাদ পেয়েছিল কন্টে বাহিনী। আর নিজেদের মাঠে পরপর দুই ম্যাচে পয়েন্ট হারিয়ে আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগে সরাসরি খেলতে পারাটাই এখন চেলসির জন্য কঠিন হয়ে পড়েছে।

লিগে বাকি রয়েছে আর মাত্র ৬টি ম্যাচ। চতুর্থ স্থানে থাকা টটেনহ্যামের থেকে ১০ পয়েন্ট পিছিয়ে পিছিয়ে পঞ্চম স্থানে রয়েছে চেলসি। পরপর দু’টি ম্যাচে হতাশাজনক ফল তাদেরকে শীর্ষ চারের চ্যালেঞ্জ থেকে ছিটকে দিয়েছে। এদিকে ওয়েস্ট হ্যাম রেলিগেশন জোন থেকে ছয় পয়েন্ট এগিয়ে গেছে।

কিন্তু সব মিলিয়ে চেলসির জন্য পুরো সপ্তাহটা ছিল দারুণ হতাশার। সপ্তাহের শুরুতে সাবেক তারকা রে উইলকিনসের মৃত্যুতে এমনিতেই শোকের আবহ বিরাজ করছে পুরো স্ট্যামফোর্ড ব্রীজ জুড়ে। হৃদরোগে আক্রান্ত হয়ে উইলকিনস ৬১ বছর বয়সে গত ৪ এপ্রিল মৃত্যুবরণ করেন।

১৯৭০-র দশকে চেলসির জার্সি গায়ে সাবেক এই ইংলিশ মিডফিল্ডার ছয় বছর খেলেছেন। এছাড়া ক্লাবের সহকারী কোচ হিসেবে বেশ কয়েক বছর কাজ করেছেন। কাল ম্যাচ শুরুর আগে স্টেডিয়ামের বাইরে তার প্রতি ফুলেল শ্রদ্ধা জানিয়েছেন ব্লুজ সমর্থকরা। আর ভিতরে চেলসি ও ওয়েস্ট হ্যাম সমর্থক মিলে তার স্মরণে গান গেয়েছে, তার ইমেজ দিয়ে বিশাল পতাকা উড়ানো হয়েছে। ম্যাচ শুরুর আগে এক মিনিট নিরবতাও পালন করা হয়। চেলসির খেলোয়াড়রা উইলকিনসের আট নম্বর জার্সি গায়ে ওয়ার্ম-আপ করেছে।

শ্রদ্ধা শেষে চেলসি নিজেদের হতাশাজনক ফর্ম কাটিয়ে ম্যাচে ফিরে আসার চেষ্টার করে। গত চারটি লিগ ম্যাচে মাত্র একটিতে জয়লাভ করেছে কন্টে শিষ্যরা। বিশেষ করে এডেন হ্যাজার্ডের মূল ধারার বাইরে গিয়ে হতাশাজনক ফর্মে চেলসি এগিয়ে যেতে পারেনি বলেই অনেকের ধারণা।

বেলজিয়ান এই প্লেমেকার গত সাতটি ম্যাচে একটি গোলও করতে পারেনি। কাল অবশ্য প্রথম থেকেই নিজেকে ফিরিয়ে আনার চেষ্টার করেছে হ্যাজার্ড। প্রথম থেকে ম্যাচের নিয়ন্ত্রণও ছিল স্বাগতিকদের কাছে। হ্যাজার্ডের পাস থেকে আলভারো মোরাতার গোল অফ-সাইডের কারণে বাতিল হয়ে যায়। ওয়েস্ট হ্যামের রক্ষণভাগকে বারবার পরাস্ত করার চেষ্টা করেছেন হ্যাজার্ড-সেস ফ্যাব্রেগাসরা। তারই ধারাবাহিকতায় হ্যাজার্ডের আরেকটি পাস থেকে উইলিয়ানের শট ওয়েস্ট হ্যাম গোলরক্ষক জো হার্ট দারুণভাবে রক্ষা করেন। ৩৬ মিনিটে অবশ্য আর ভুল হয়নি। ভিক্টর মোসেসের ক্রস থেকে মোরাতার হেড হয়ে বল আজপিলিকুয়েটার কাছে আসলে, হার্টকে পরাস্ত করতে মোটেই ভুল করেনি এই স্প্যানিশ ডিফেন্ডার। এটি ছিল অক্টোবরের পরে স্প্যানিশ তারকার প্রথম গোল।

দ্বিতীয়ার্ধের শুরুতে হ্যাজার্ডের দারুণ একটি ব্যাক-হিল থেকে উইলিয়ান ব্যবধান দ্বিগুণ করতে ব্যর্থ হন। এরপর মোরাতার পরপর দু’টি প্রচেষ্টা ব্যর্থ হয়। চেলসির এসব সুযোগ হাতছাড়া হবার সুবাদে ওয়েস্ট হ্যামের ভাগ্য খুলে যায়। ৭৩ মিনিটে মার্ক নোবেলের লম্বা পাস থেকে ব্লুজ অধিনায়ক গ্যারি কাহিলের হেড থেকে মার্কো আরনটোভিডের কাছে বল যায়। তার দ্রুত পাসে হার্নান্দেজ দারুন ফিনিশিংয়ে থিবাট কোরটোয়িসকে পরাস্ত করলে ম্যাচে সমতা ফেরায় ওয়েস্ট হ্যাম।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপের আগ মুহূর্তে জাপানের নতুন কোচ নিয়োগ

বিশ্বকাপের আগ মুহূর্তে জাপানের নতুন কোচ নিয়োগ

জুভেন্টাসের বিপক্ষে মনোযোগী জিদান

জুভেন্টাসের বিপক্ষে মনোযোগী জিদান

অ্যাটলেটিকোকে হারাতে পারলো না রোনালদোরা

অ্যাটলেটিকোকে হারাতে পারলো না রোনালদোরা

মেসির হ্যাট্টিক, রেকর্ড স্পর্শ করলো বার্সা

মেসির হ্যাট্টিক, রেকর্ড স্পর্শ করলো বার্সা