বদলে যাচ্ছে বার্সেলোনার ৬৫ বছরের ইতিহাস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫১ এএম, ১৬ মার্চ ২০২২
বদলে যাচ্ছে বার্সেলোনার ৬৫ বছরের ইতিহাস

ফুটবল পাড়ায় এতোদিন ধরে একটা গুঞ্জন উড়ে বেড়াচ্ছিল, বদলে যাতে পারে বার্সেলোনার হোম ভেন্যুর নাম। এতোদিন জল্পনা-কল্পনা চললেও এবার সব কিছুর অবসান হতে যাচ্ছে। বার্সেলোনার ৬৫ বছরের ইতিহাস বদলে গিয়ে ক্যাম্প ন্যু’র নতুন নাম হতে যাচ্ছে ‘ক্যাম্প ন্যু স্পটিফাই’।

মঙ্গলবার (১৫ মার্চ) এক বিবৃতিতে এমনটাই জানিয়েছে বার্সেলোনা। স্পটিফাইয়ের সঙ্গে বার্সেলোনার একটি স্পন্সরশিপ চুক্তি হয়েছে। চুক্তিতে অন্তর্ভুক্ত মূল শর্তগুলোর মধ্যে একটি হলো বার্সেলোনার স্টেডিয়ামের নাম পরিবর্তন করা।

চলতি বছরের ৩ এপ্রিল একটি ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে স্পটিফাইয়ের সঙ্গে বার্সেলোনার চুক্তিটি নিশ্চিত করা হবে। আর তখন থেকেই বার্সেলোনার ঘরের মাঠ ক্যাম্প ন্যু হয়ে যাবে ‘ক্যাম্প ন্যু স্পটিফাই’।

এবারই প্রথমবারের মতো বার্সেলোনার স্টেডিয়ামটি একটি বাণিজ্যিক ব্র্যান্ডের সাথে যুক্ত হতে যাচ্ছে। ১৯৫৭ সালে ‘ক্যাম্প ন্যু’ নামকরণের পর থেকে ৬৫ বছরের ইতিহাসে কখনই এর নাম পরিবর্তন করেনি ক্লাবটি। এবার অর্থনৈতিক মন্দা এবং নতুন ব্যবসার সুযোগ পেয়ে এই সিদ্ধান্ত নিয়েছে বার্সা।

২০২২-২৩ মৌসুম থেকে পরবর্তী চার মৌসুমে বার্সেলোনার পুরুষ ও নারী দলের কিট স্পন্সর করবে স্পটিফাই। তাদের নাম সম্বলিত জার্সি গায়ে খেলতে নামবেন তোরেসরা। তিন মৌসুমের জন্য বার্সেলোনার ট্রেনিং কিটের স্পন্সরও থাকবে স্পটিফাই।

সুইডেনভিত্তিক মিউজিক প্ল্যাটফর্ম স্পটিফাইয়ের সঙ্গে চুক্তি করতে পেরে খুশি বার্সেলোনার প্রেসিডেন্ট জোয়ান লাপোর্তা। তিনি বলেন, ‘স্পটিফাইয়ের মতো বিশ্বব্যাপী বিস্তৃত প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করতে পেরে আমরা খুবই গর্বিত।’

বার্সেলোনা সভাপতি আরও বলেন, ‘এই চুক্তি আমাদের ক্লাবটিকে ভক্তদের আরও কাছাকাছি নিয়ে আসবে। যা আমাদের বিনোদন এবং ফুটবলকে একত্রিত করবে। আমাদের পক্ষে আরও বেশি সংখ্যায় পৌঁছানো সম্ভব করে তুলবে।’

স্পটিফাই হলো সুইডেনের একটি স্ট্রিমিং মিউজিক প্ল্যাটফর্ম যা মিউজিক মার্কেটে বিপ্লব ঘটিয়েছে। ২০২১ সালের সর্বশেষ পরিসংখ্যান অনুযায়ী, স্পটিফাইয়ের বর্তমান ব্যবহারকারী ৪০৬ মিলিয়ন। গ্রাহক সংখ্যা ১৮০ মিলিয়ন। সব মিলিয়ে ৫৮০ মিলিয়ন শ্রোতা।

স্পোর্টসমেইল২৪/এএইচবি



শেয়ার করুন :


আরও পড়ুন

দল-বদলে বার্সেলোনার খরচসীমা ‘১৪৪ মিলিয়ন’ ইউরো

দল-বদলে বার্সেলোনার খরচসীমা ‘১৪৪ মিলিয়ন’ ইউরো

মেসিকে বিদায় দিলেও অনুশোচনা নেই বার্সা সভাপতি লাপোর্তের

মেসিকে বিদায় দিলেও অনুশোচনা নেই বার্সা সভাপতি লাপোর্তের

টানা চার জয়ে সেরা তিনে বার্সেলোনা

টানা চার জয়ে সেরা তিনে বার্সেলোনা

রোনালদোকে অনিরাপদ ও স্বার্থপর মনে হয়েছিল : সামি খেদিরা

রোনালদোকে অনিরাপদ ও স্বার্থপর মনে হয়েছিল : সামি খেদিরা