রিয়ালের হয়ে শিরোপা জয়ের শীর্ষে মার্সেলো

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ১১:২০ পিএম, ৩০ এপ্রিল ২০২২
রিয়ালের হয়ে শিরোপা জয়ের শীর্ষে মার্সেলো

২০০৭ সালে মাত্র ১৯ বছর বয়সে ব্রাজিলিয়ান ক্লাব ফ্লুমিনেন্স থেকে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদে যোগ দিয়েছিলেন মার্সেলো। নিজেকে প্রতিষ্ঠিত করেছিলেন দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়ে। বয়সের ভারে হারিয়েও ফেলেছেন নিজের সেই জায়গা। তবুও রিয়ালের প্রতি তার নেই কোনো ক্ষোভ কিংবা রাগ। ১৯ বছরের সেই মার্সেলো এখন ৩৩। আর ক্যারিয়ারের অন্তিম মুহূর্তে রিয়াল থেকে বিদায় নেওয়ার প্রস্তুতি নিচ্ছেন রেকর্ড ২৪তম শিরোপা জিতে।

শনিবার (৩০ এপ্রিল) ঘরের মাঠ সান্তিয়াগো ব্যার্নাব্যুতে এস্পানিওলকে হারিয়ে লা লিগার ৩৫তম শিরোপা নিজেদের করে নেয় রিয়াল মাদ্রিদ। এই ম্যাচে অধিনায়কের দায়িত্বভারটা ছিল মার্সেলোর হাতে। আর অধিনায়ক হিসেবে জেতেন নিজের প্রথম শিরোপা। অধিনায়ক হিসেবে প্রথম শিরোপা জিতলেও খেলোয়াড় হিসেবে এর আগে আরও ২৩ বার শিরোপা জয়ের কীর্তি গড়েছিলেন তিনি।

রিয়াল মাদ্রিদের হয়ে যেকোনো ফুটবলারের এটিই সর্বোচ্চ সংখ্যক শিরোপা জয়ের রেকর্ড। এর আগে যৌথভাবে এই রেকর্ড নিজেদের দখলে রেখেছিলেন মার্সেলো এবং পাকো হেন্তো। দুইজনের নামের পাশেই ছিল ২৩ টি করে শিরোপা। এবার পাকো হেন্তোকে সরিয়ে সর্বোচ্চ সংখ্যক শিরোপার মালিক মার্সেলো।

সবকিছু ঠিকঠাক থাকলে চলতি ২০২১-২২ মৌসুমই হতে যাচ্ছে ব্রাজিলিয়ান তারকা মার্সেলোর রিয়াল মাদ্রিদের জার্সিতে শেষ মৌসুম। হয়তো সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ডও খুব বেশিদিন নিজের দখলে রাখতে পারবেন না তিনি। কারণ বেনজেমার যে শীর্ষে উঠতে দরকার আর মাত্র চারটি শিরোপা জয়। দারুন ছন্দে থাকা বেনজেমা নিজের ফর্ম ধরে রাখলে এই রেকর্ড যে ভাঙবেন তা একরকম নিশ্চিত করে বলা যায়। 

রিয়ালের হয়ে তৃতীয় সর্বোচ্চ ২২টি শিরোপা জিতেছেন দলটির কিংবদন্তি ডিফেন্ডার সার্জিও রামোস। হয়তো সংখ্যাটা বেড়ে ২৩-এ দাঁড়াতে পারতো যদি এই স্প্যানিশ ডিফেন্ডার লস ব্ল্যাঙ্কোসদের দেওয়া চুক্তি মেনে ব্যার্নাব্যুতে থেকে যেতেন। তবে সেই চুক্তি উপেক্ষা করে রিয়াল ছেড়ে ফরাসি ক্লাব পিএসজিতে যোগ দেওয়ায় ২২-এ আটকে থাকতে হচ্ছে তাকে।

রিয়াল মাদ্রিদের হয়ে সবচেয়ে বেশি শিরোপা জয়ী ফুটবলারের তালিকায় চতুর্থ স্থানে আছেন যৌথভাবে করিম বেনজেমা এবং মানোলো সানচিজ। দুইজনই দলটির হয়ে জিতেছেন ২১ টি করে শিরোপা।

দারুণ ছন্দে থাকা বেনজেমার সামনে সুযোগ থাকবে নিজেকে উপরে উঠিয়ে আনার। আর মাত্র চারটি শিরোপা জিততে পারলে তিনিই হবে রিয়ালের হয়ে সবচেয়ে বেশি শিরোপা জয়ী ফুটবলার। আর পঞ্চম স্থানে থাকা ইকার ক্যাসিয়াস রিয়ালের হয়ে জিতেছেন মোট ১৯ শিরোপা। তার সাথে যৌথভাবে আছেন লুকা মদ্রিচ আর নাচো ফার্নান্দেজ।

রিয়াল মাদ্রিদের হয়ে সবচেয়ে বেশি শিরোপাজয়ী ফুটবলারদের তালিকায় শীর্ষ পাঁচে নেই তিন কিংবদন্তি ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো, রাউল গঞ্জালেস এবং আলফ্রেড ডি স্টেফিনো। তারা তিনজন জিতেছেন যথাক্রমে ১৫, ১৬ এবং ১৮ টি করে শিরোপা।

বর্তমানে রিয়াল মাদ্রিদের হয়ে খেলছেন এমন ফুটবলারের মধ্যে সবচেয়ে বেশি শিরোপাজয়ী ফুটবলার মার্সেলো। দ্বিতীয় স্থানে বেনজেমা (২১)। তৃতীয় স্থানে আছেন যৌথভাবে লুকা মদ্রিচ এবং নাচো ফার্নান্দেজ। তারা দুইজন জিতেছেন ১৯ টি শিরোপা।

চতুর্থ স্থানে থাকা গ্যারেথ বেল, দানি কারভাল ও ইসকো জিতেছেন ১৮ শিরোপা। আর পঞ্চম স্থানে থাকা টনি ক্রুস আর ক্যাসেমিরো জিতেছেন ১৬ টি ট্রফি। রিয়াল মাদ্রিদ সাম্প্রতিক সময়ে যে দারুন ছন্দে আছে, এই রেকর্ডবুকে খুব দ্রুতই হয়তো আসতে পারে আরও পরিবর্তন।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 


শেয়ার করুন :


আরও পড়ুন

বেনজেমাকে ব্যালন ডি’অরের যোগ্য মানছেন ভিনিসিয়াস

বেনজেমাকে ব্যালন ডি’অরের যোগ্য মানছেন ভিনিসিয়াস

এস্পানিওলকে উড়িয়ে দিয়ে লা লিগা শিরোপা রিয়ালের

এস্পানিওলকে উড়িয়ে দিয়ে লা লিগা শিরোপা রিয়ালের

আরেকটি মহারণের জন্য রিয়ালকে প্রস্তত হতে বললেন আনচেলত্তি

আরেকটি মহারণের জন্য রিয়ালকে প্রস্তত হতে বললেন আনচেলত্তি

চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় লেগে খেলবেন ক্যাসেমিরো

চ্যাম্পিয়নস লিগের দ্বিতীয় লেগে খেলবেন ক্যাসেমিরো