যুদ্ধের মাঝেই ফুটবলে জয় ছিনিয়ে নিলো ইউক্রেন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:২৪ পিএম, ১২ মে ২০২২
যুদ্ধের মাঝেই ফুটবলে জয় ছিনিয়ে নিলো ইউক্রেন

রাশিয়ার আক্রমণে এলোমেলো হয়ে গিয়েছে পুরো ইউক্রেন। বাকি সবকিছুর মতো প্রভাব পড়েছে দেশটির ক্রীড়াজ্ঞনেও। তবে যুদ্ধের মাঝেও মাঠে ফিরলো ইউক্রেনের জাতীয় ফুটবল দল। ফেরাটাও হতাশ করেনি তারা, জয় দিয়েই রাঙিয়েছে ইউক্রেন। জার্মান ক্লাব বুরুশিয়া মুনশেনগ্ল্যাডবাখের বিপক্ষে তুলে নিয়েছে ২-১ ব্যবধানের জয়।

বুধবার (১২ মে) জার্মানিতে একটি চ্যারিটি ম্যাচে বুরুশিয়া মুনশেনগ্ল্যাডবাখের মুখোমুখি হয়েছিল ইউক্রেন। ম্যাচটি বিশ্বকাপ বাছাইপর্বে স্কটল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগে নিজেদের প্রস্ততি ছাড়াও বিশ্বকে দেখানোর প্রয়োজন ছিল যে, যুদ্ধের মাঝেও ইউক্রেন পিছিয়ে নেই।

ম্যাচের ৯তম মিনিটেই ইউক্রেনকে লিড এনে দেন স্ট্রাইকার মাইখালো মুদরিক। পাঁচ মিনিট পরেই অবশ্য গোল হজম করে ইউক্রেন। আয়ারল্যান্ডের কনর নসের গোলে সমতায় ফেরে বুরুশিয়া মুনশেনগ্ল্যাডবাখ।

দ্বিতীয়ার্ধে আরও একবার ইউক্রেনকে এগিয়ে নেওয়ার সুযোগ পেয়েছিলেন মুদরিক। তবে সহজ সুযোগ মিস করেছেন তিনি। এরপর ম্যাচের শেষ দিকে ৮২তম মিনিটে বদলি হিসেবে নামা অলেকসান্দ্র পিখালয়োনক দারুণ এক গোলে ইউক্রেনকে লিড এনে দেন।

ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হওয়ায় ২-১ ব্যবধানে স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে ইউক্রেন। ইউক্রেনের পক্ষে গোলদাতা দু’জনেরই আন্তর্জাতিক ফুটবলে এটি অভিষেক ম্যাচ ছিল।

সর্বশেষ ২০২১ সালের নভেম্বরে বসনিয়া-হার্জেগোভিনার বিপক্ষে মাঠে নেমেছিল ইউক্রেন। ২-০ গোলে জয় পাওয়া ঐ ম্যাচের পর রাশিয়ার আক্রমণে এলোমেলো হয়ে যায় ইউক্রেন। লম্বা বিরতির পর মাঠে ফিরে ছেলেদের পারফর্মেন্সে খুশি ইউক্রেন কোচ অলেকজান্ডার পেট্রোকভ। তবে নিজেদের আরও উন্নতি করতে হবে বলে মনে করেন তিনি।

জুনে স্কটল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বে গুরুত্বপূর্ণ ম্যাচ রয়েছে ইউক্রেনের। স্কটল্যান্ডকে হারাতে পারলে চারদিন পর ওয়েলসের মুখোমুখি হবে অলেকজান্ডার পেট্রোকভের শিষ্যরা। আর ওয়েলসকে হারাতে পারলেই মিলবে কাতার বিশ্বকাপের টিকিট।

রাশিয়ার বিপক্ষে যুদ্ধ চলাকালীন প্রাপ্তবয়স্ক পুরুষদের দেশ ছাড়ায় নিষেধাজ্ঞা জারি করেছিল ইউক্রেন সরকার। ফলে জার্মানি যেতে সরকারের কাছ থেকে ইউক্রেন ফুটবল দলের নিতে হয়েছিল ‘বিশেষ অনুমতি’।

এছাড়া অনুমতি পেলেও একসাথে দেশ ছাড়েননি ফুটবলাররা। অনেকে ইউরোপে বিভিন্ন দেশ ঘুরে জার্মানি পৌঁছেছেন। প্রথমে ভাগ হয়ে জার্মান ক্লাব ডায়নামো কিয়েভ ও শাকতার ডোনেস্কের বিপক্ষে চ্যারিটি ম্যাচ খেলেছে। এরপর একসাথে হয়ে জাতীয় দলের যোগ দিয়েছেন এবং স্লোভেনিয়াতে অনুশীলন ক্যাম্প করেছেন।  

বুরুশিয়া মুনশেনগ্ল্যাডবাখের-ইউক্রেন ম্যাচে বিশ হাজার ইউক্রেনিয়ান সমর্থক গ্যালারিতে উপস্থিত ছিলেন। যাদেরকে ম্যাচটি দেখার জন্য বিনামূল্যে টিকিট দেওয়া হয়েছিল।

ইউক্রেন জাতীয় ফুটবল দলের কোচ অলেকজান্ডার পেট্রোকভ ম্যাচ শুরুর আগে জাতীয় সংগীতের সময় আবেগতাড়িত হয়ে পড়েন। ম্যাচ শেষে তিনি বলেন, “আমার চোখে পানি চলে এসেছিল। যেসব ইউক্রেনিয়ান আমাদের সমর্থন করতে এখানে উপস্থিত ছিলেন, তাদের অনেক ধন্যবাদ।” একই সাথে জার্মানিদেরও ধন্যবাদ জানান তিনি।

রাশিয়ার আক্রমণের শুরুর দিকে ইউক্রেনে নিজের বাসায় ছিলেন অলেকজান্ডার পেট্রোকভ। সেই সময়ের অভিজ্ঞতা বর্ণনা করেন তিনি বলেন, “আপনি বাসায় বসে আছেন এবং জানেন না পরবর্তী বোমা কোথায় পড়তে যাচ্ছে! আমি চাই না, কেউ এর (যুদ্ধকালীন পরিস্থিতি) মধ্যে দিয়ে যাক।”

এদিকে, বিখ্যাত ইউক্রেনিয়ান বক্সার ওয়ালাদিমির ক্লিচকো এক ভিডিও বার্তায় জার্মান ক্লাব বুরুশিয়া মুনশেনগ্ল্যাডবাখ এবং সমর্থকদের ধন্যবাদ জানিয়েছেন। তিনি বলেন, “আপনাদের অসাধারণ সহযোগিতার জন্য অনেক ধন্যবাদ। মনে হচ্ছিল দুই দলই আমাদের জন্য খেলছিল।”

স্পোর্টসমেইল২৪/এসকেডি/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ইউক্রেন-স্কটল্যান্ডের স্থগিত ম্যাচের তারিখ চূড়ান্ত করেছে উয়েফা

ইউক্রেন-স্কটল্যান্ডের স্থগিত ম্যাচের তারিখ চূড়ান্ত করেছে উয়েফা

চারটি স্বর্ণজয়ী রাশিয়ান অ্যাথলেট এখন ইউক্রেন সমর্থক

চারটি স্বর্ণজয়ী রাশিয়ান অ্যাথলেট এখন ইউক্রেন সমর্থক

ইউক্রেন সেনাবাহিনীতে ব্যালন ডি’অর জয়ী সাবেক ফুটবলার

ইউক্রেন সেনাবাহিনীতে ব্যালন ডি’অর জয়ী সাবেক ফুটবলার

রাশিয়ার হামলায় ইউক্রেনের দুই ফুটবলার নিহত

রাশিয়ার হামলায় ইউক্রেনের দুই ফুটবলার নিহত