‘৫০০ মিলিয়ন ইউরো পেলেই ঘুরে দাঁড়াবে বার্সেলোনা’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:১৫ পিএম, ১০ জুন ২০২২
‘৫০০ মিলিয়ন ইউরো পেলেই ঘুরে দাঁড়াবে বার্সেলোনা’

আর্থিক সমস্যায় টাল-মাটাল স্প্যানিশ ক্লাব বার্সেলোনার অবস্থা। মাঝে গুঞ্জন উঠেছিল দেউলিয়াও হয়ে যেতে পারে ক্লাবটি। ওই ঘটনা না ঘটলেও ক্লাবটির ঘুরে দাঁড়াতে দরকার ৫০০ মিলিয়ন ইউরো। এমনটাই জানিয়েছেন, ক্লাবটির সহ-সভাপতি ও অর্থনৈতিক প্রধান এদুয়ার্দো রোমেউ।

জোসেফ মারিয়া বার্তেমেউয়ের পদত্যাগের পর সভাপতি হিসেবে দায়িত্ব পান হুয়ান লাপোর্তে। দায়িত্ব নিয়েই জানিয়েছিলেন, বার্সেলোনার ঋণের পরিমান প্রায় ১৩৫ কোটি ইউরো। এরপরেই ফুটবলারদের বেতন কমানোর নীতিতে হাটে তারা। এমনকি অর্থনৈতিক দূরাবস্থতার জন্য ক্লাবে সেরা তারকা লিওনেল মেসিকে ধরে রাখতে পারেনি।

নানা অর্থনৈতিক পদক্ষেপের পর জানা গেলো ৫০০ মিলিয়ন (৫০ কোটি) ইউরো পেলেই ঘুরে দাঁড়াবে বার্সেলোনা। বিষয়টি নিশ্চিত করেছেন রোমেউ।

এই অর্থের জোগান দিতে ক্লাবের টিভি স্বত্ব ও মার্চেন্ডাইজিংয়ের কিছু অংশ বিক্রি করার পরিকল্পনা করেছে বার্সেলোনা। এর জন্য সাধারণ সমর্থকগোষ্ঠীর কাছে অনুমতি চেয়েছে ক্লাব কর্তৃপক্ষ। এছাড়াও তরুণ তারকা ফ্রেংকি ডি ইয়ংকেও বিক্রি করার চেষ্টা চালাচ্ছে ক্লাবটি।

ক্লাবের অর্থনৈতিক অবস্থা কেন খারাপ হলো ও ঘুরে দাঁড়ানোর পরিকল্পনা নিয়ে কথা বলেন রোমেউ। তিনি বলেন, “সম্পদের ভারসাম্যহীনতার কারণেই এই সংকটের তৈরি হএয়ছে। ক্লাব এখন ৫০ কোটি ইউরো ঘাটতিতে আছে। সঠিকভাবে কাজ করতে পারলে এই মৌসুমে আরও ১৫ কোটি ইউরো যোগ হতে পারতো। বার্সেলোনাকে বাঁচাতে এখন দরকার ৫০ কোটি ইউরো।”

বার্সেলোনার অর্থনৈতিক অবস্থা খারাপ হলেও বর্তমানে আগের তুলনায় কিছুটা ভালো হয়েছে বলেও জানান রোমেউ। তিনি বলেন, “এখনো বিপদ আছে। তবে এক বছর আগের তুলনায় পরিস্থিতি এখন ভালো। সমস্যাটা কি এবং কোথায়, তা অন্তত আমরা ধরতে পেরেছি।”

বিশাল অঙ্কের ঋণ থাকার পরও ঘরের মাঠ ক্যাম্প ন্যু সংস্কার প্রকল্পে হাত দিয়েছে বার্সেলোনা।  এখান থেকে পরবর্তী তিন বছরে কোনো আয় আসবে বলেও জানিয়েছেন তারা।

এদিকে নিজেদের আয় বাড়াতে ইতিমধ্যেই সুইডিশ মিউজিক স্ট্রিমিং সাইট স্পটিফাইয়ের সাথে চুক্তি করেছে বার্সেলোনা। সেখানে থেকে ২৮ কোটি ইউরো পাবে ক্লাবটি। এছাড়াও ক্যাম্প ন্যুর নাম বদলে হবে ‘স্পটিফাই ক্যাম্প ন্যু’।

সমর্থকদের মাঠে খেলা ও বিয়ের অনুষ্ঠান আয়োজনের অনুমতি দিয়েছে ক্লাবটি। সেখান থেকেও কিছু অর্থ আয় করবে ক্লাবটি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :