সৌদিকে ৫-০ গোলে হারিয়ে শুভ সূচনা করলো রাশিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০৩ পিএম, ১৪ জুন ২০১৮
সৌদিকে ৫-০ গোলে হারিয়ে শুভ সূচনা করলো রাশিয়া

রাশিয়া ফুটবল বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে সৌদি আরবকে ৫-০ গোলের বিশাল ব্যবধানে হারালো স্বাগতিক রাশিয়া। দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণার পর এ টুর্নামেন্টের প্রথম ম্যাচে খেলতে মাঠে নামে সৌদি আরব ও রাশিয়া। প্রথম ম্যাচের সফররত সৌদি আরবকে ৫ গোলের ব্যবধানে হারিয়ে নিজেদের জানান দিল পুতিনের দেশের ফুটবলাররা।

সাত ম্যাচ জয়হীন থাকার পর এ ম্যাচে সৌদি আরবের বিপক্ষে মাঠে নামে লেভ ইয়াসিনের দেশ। তবে ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত পারফরম্যান্স দেখাতে থাকে স্বাগতিক রাশিয়া।

খেলা শুরু হওয়ার মাত্র দুই মিনিটের মাথায় কর্নার পায় রাশিয়া। কিন্তু বাজে ক্রসের জন্য ভেস্তে যায়। তবে মিডফিল্ডারের দুর্দান্ত ক্রসে ১২ মিনিটে মাথা ছুঁয়ে বিশ্বকাপের প্রথম গোলটি করেন মিডফিল্ডার ইউরি গ্যাজিন্সকি। জাতীয় দলের জার্সি গায়ে এটিই তার প্রথম গোল। ২০০৬ সালের পর প্রথম ফুটবলার হিসেবে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে প্রথম অন টার্গেট শটেই গোল করলেন তিনি।

প্রথম গোলের দু’মিনিট পর আবারও গোলের সুযোগ পায় রাশিয়া। তবে সমলভের শট সৌদি রক্ষণভাগের ফুটবলারের পায়ে লেগে প্রতিহত হয়। ২৫ মিনিটে পায়ের পেশীতে টান লেগে মাঠ ছাড়েন রাশিয়ার জাগোয়েভ। তার পরিবর্তে মাঠে নামেন ভিয়ারিয়ালে খেলা চেরিশভ।

২৮ মিনিটে ৩০ গজ দূর থেকে আল দাওসারির নেওয়া দূর পাল্লার লক্ষ্যভ্রষ্ট শট কেবল হতাশাই বাড়ায় সৌদি আরবের। ৩৬ মিনিটে সৌদি রক্ষণভাগের ফুটবলার ওসামা হাওজাবির করা ট্যাকেলে ডি বক্সের ভেতর সমলভ পড়ে গেলে পেনাল্টির আবেদন করেন। কিন্তু রেফারি ছিলেন অনড়।

প্রথমার্ধ শেষ হওয়ার দু’মিনিট আগে মিডফিল্ডার রোমান জবনিনেরের কাছ থেকে বল পেয়ে ডি বক্সের ভেতর দু’জনকে কাটিয়ে দর্শণীয় এক গোল করেন বদলি হিসেবে নামা ড্যানিস চেরেশভ।

দুই গোলে এগিয়ে থেকেই বিরতি থেকে ফিরে ৫২ মিনিটে ২৫ গজ দূর থেকে সামেদভের শট গোলবারের উপর দিয়ে চলে যায়। ৫৬ মিনিটে গোলের সহজ সুযোগ পেয়েছিল সৌদি আরব। আল বুরাকের ডি বক্সের ভেতর বাড়ানো ক্রসে আল জসিম ও আল সাহলাভি দু‘জনেই পা লাগাতে ব্যর্থ হন। তবে ৭১ মিনিটে আবারও এগিয়ে যায় রাশিয়া। এবারও বদলি খেলোয়াড়ের গোলে ব্যবধান বাড়ায় তারা। ফলে ৩-০ গোলে এগিয়ে যায় স্বাগতিকরা।

ম্যাচের একদম অন্তিম মুহূর্তে দূরপাল্লার দুর্দান্ত শটে নিজের দ্বিতীয় এবং রাশিয়ার হয়ে চতুর্থ গোলটি করেন চেরিশভ। ম্যাচ শেষ বাঁশি বাজার আগে আরও একটি গোল কেয়ে বসে সৌদি আরব। গোলের খাতায় নাম লেখান গলোভিন। ফলে ৫-০ গোলের বিশাল জয়ে মাঠ ছাড়ে স্বাগতিক রাশিয়া।


শেয়ার করুন :


আরও পড়ুন

শুরু হলো ফুটবল বিশ্বকাপ

শুরু হলো ফুটবল বিশ্বকাপ

যুক্তরাষ্ট্র মেক্সিকো ও কানাডায় হবে ২০২৬ বিশ্বকাপ

যুক্তরাষ্ট্র মেক্সিকো ও কানাডায় হবে ২০২৬ বিশ্বকাপ

ফুটবল বিশ্বকাপের মাঠে থাকবে বাংলাদেশের নাম

ফুটবল বিশ্বকাপের মাঠে থাকবে বাংলাদেশের নাম

ফুটবল বিশ্বকাপের খেলা দেখাবে বাংলাদেশের তিন টিভি

ফুটবল বিশ্বকাপের খেলা দেখাবে বাংলাদেশের তিন টিভি