ফুটবল বিশ্বকাপের মাঠে থাকবে বাংলাদেশের নাম

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮:১৬ পিএম, ১৪ জুন ২০১৮
ফুটবল বিশ্বকাপের মাঠে থাকবে বাংলাদেশের নাম

বিশ্বের বৃহত্তম দেশ রাশিয়ায় শুরু হচ্ছে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ হিসেবে পরিচিত ফুটবলের বিশ্ব লড়াই। সুদূর রাশিয়ার ফুটবল বিশ্বকাপে খেলার প্রতিযোগিতায় না থাকলেও দারুণভাবে রয়েছে লাল সবুজের বাংলাদেশ। শুধুমাত্র বিশ্বকাপে অংশ নেওয়া দলগুলোকে সমর্থন বা সে দেশের পতাকা উড়ানোর জন্য নয়। রাশিয়ার মাঠে বিশ্ব মাতানো খেলোয়াড়দের পরিহিত জার্তিতেও লেখা থাকবে ‘মেড ইন বাংলাদেশ’।

বিশ্বকাপে অংশ নেওয়া বেশ কয়েকটি দেশের অফিসিয়াল জার্সি ও জ্যাকেট তৈরি হয়েছে বাংলাদেশে। রাজধানী ঢাকা ও বন্দর নগরী চট্টগ্রামের পোশাক কারখানায় এসব জার্সি তৈরি করা হয়েছে। তেমনি ‘মেড ইন বাংলাদেশ’ লেখা জার্সিতে খেলবে ইংল্যান্ডসহ বেশ কয়েকটি দল। আর্জেন্টিনার লিওনেল মেসি আর আন্দ্রেস ইনিয়েস্তারাও পড়বেন ‘মেড ইন বাংলাদেশ’ লেখা জ্যাকেট।

মার্কিন সংবাদ মাধ্যম সূত্রে খবর, ইংল্যান্ড দলের জার্সি তৈরি হয়েছে রাজধানীর সাভারে অবস্থিত এক পোশাক কারখানায়। এ খবরের সত্যতা মিলেছে ব্রিটিশ দৈনিক দ্যা টেলিগ্রাফের প্রতিবেদনেও।

বাংলাদেশে তৈরি বিশ্বকাপের জ্যাকেট পরবেন বিশ্বের নামী ফুটবলারা। চট্টগ্রামের কেইপিজেডের পোশাক কারখানায় বাংলাদেশি শ্রমিকদের হাতে তৈরি হয়েছে আর্জেন্টিনা, জার্মানি, স্পেন, বেলজিয়াম, কলম্বিয়া, মেক্সিকো, স্বাগতিক রাশিয়ার ফুটবল দলের অফিশিয়াল জ্যাকেট।

চট্টগ্রামের রফতানি প্রক্রিয়াকরণ এলাকায় (ইপিজেড) ইয়াংওয়ান কর্পোরেশনের জনসংযোগ পরামর্শক নজরুল ইসলাম খোকন জানান, ইয়াংওয়ানের অধিভুক্ত প্রতিষ্ঠান কর্ণফুলী শু ইন্ডাস্ট্রিজ তৈরি করেছে আর্জেন্টিনা, জার্মানি, স্পেন, বেলজিয়াম, কলম্বিয়া, মেক্সিকো, স্বাগতিক রাশিয়া ফুটবল দলের অফিশিয়াল জ্যাকেট। খ্যাতনামা খেলার সামগ্রী প্রস্তুতকারক প্রতিষ্ঠান অ্যাডিডাসের পক্ষে ইয়াংওয়ান এসব জ্যাকেট বাংলাদেশ থেকে তৈরি করেছে।

তিনি আরও জানান, ২০১৭ সালের ডিসেম্বর থেকে চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত এসব পোশাকের শীপমেন্ট হয়েছে। এর আগে গত বছরের আগস্ট থেকে শুরু হয় এ পোশাক তৈরির কাজ।

সূত্রে জানা যায়, প্রায় ৮ মাস ধরে চলা এসব পোশাক অত্যন্ত গোপনীয়তার মাধ্যমে তৈরি করা হয়েছে। বিষয়টি যেন কোনোভাবেই আগেই ফাঁস হয়ে না যায় তার জন্য খুব সতর্কতা অবলম্বন করে প্রতিষ্ঠানটি।


শেয়ার করুন :


আরও পড়ুন

ফুটবল বিশ্বকাপের খেলা দেখাবে বাংলাদেশের তিন টিভি

ফুটবল বিশ্বকাপের খেলা দেখাবে বাংলাদেশের তিন টিভি

যুক্তরাষ্ট্র মেক্সিকো ও কানাডায় হবে ২০২৬ বিশ্বকাপ

যুক্তরাষ্ট্র মেক্সিকো ও কানাডায় হবে ২০২৬ বিশ্বকাপ

বিশ্বকাপের একদিন আগে স্পেন কোচ জুলিয়ান লোপেতেগুই বহিষ্কার

বিশ্বকাপের একদিন আগে স্পেন কোচ জুলিয়ান লোপেতেগুই বহিষ্কার

সেই রেকর্ডে ভাগ বসাবে কি জার্মানি?

সেই রেকর্ডে ভাগ বসাবে কি জার্মানি?