মেক্সিকান গতিতে ধরাশায়ী জার্মানি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:০৩ এএম, ১৮ জুন ২০১৮
মেক্সিকান গতিতে ধরাশায়ী জার্মানি

রাশিয়া বিশ্বকাপে শুরুতেই হোঁচট খেল চ্যাম্পিয়ন জার্মানি। নিজেদের প্রথম ম্যাচে গতিময় মেক্সিকোর কাছে হেরে গেছে জোয়াকিম লো’র জার্মানি। ১৯৮২ সালে আলজেরিয়ার কাছে ধরায়াশীর পর এই প্রথম বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ হারলো জার্মানি।

গত বিশ্বকাপের চ্যাম্পিয়ন জার্মানিকে এবার অনেকটাই হ-য-ব-র-ল লেগেছে। ম্যাচের এক মিনিটেই গোলের সুযোগ তৈরি করেছিল মেক্সিকো। লোজানোর শট ডি বক্সের ভেতর ব্লক করেন জার্মান ডিফেন্ডার বোয়াটেং। ৩ মিনিটে ডান পাশ থেকে ভেরনারের শট গোলবারের সামান্য বাইরে দিয়ে চলে যায়। ১০ মিনিটে হেরেরার দূরপাল্লার দুর্বল শট সহজেই রুখে দেন নয়্যার। দু’দলের আক্রমণাত্মক খেলায় লড়াইটা হয়ে ওঠে জমজমাট। ২২ মিনিটে টনি ক্রুসের ডি বক্সের বাইরে থেকে বা-পায়ের শট সহজেই রুখে দেন ওচোয়া।

ম্যাচে গতি ও কাউন্টার অ্যাটাক দিয়ে জার্মানিকে দিশেহারা করে রাখে মেক্সিকো। ৩৫ মিনিটেই জার্মান রক্ষণভাগ ভাঙেন লোজানো। কাউন্টার এটাক থেকে হাভিয়ের হার্নান্দেজের কাছ থেকে বল পেয়ে ডি বক্সের ভেতর এক জার্মান ডিফান্ডারকে কাটিয়ে ম্যানুয়েল নয়্যারকে পরাস্ত করে দর্শনীয় এক গোল করেন এই ফুটবলার।

তবে ৩৯ মিনিটে ম্যাচে সমতায় ফেরার সুযোগ পেয়েছিল জার্মানি কিন্তু টনি ক্রুসের শট বারে লেগে ফিরে আসলে গোল বঞ্চিত হয় জার্মানরা। ম্যাচের বাকি সময় আর কোনো গোল না হলে এক গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় মেক্সিকো।

দ্বিতীয়ার্ধে খেলায় গতি আনার জন্য খেদেইরার বদলি হিসেবে রয়েসকে নামান কোচ। ৬৫ মিনিটে ডিবক্সের ভেতর কিমিখের দুর্বল শট গোলবারের সামান্য উপর দিয়ে চলে যায়। ৬৭ মিনিটে ডি বক্সের ভেতর ড্রাক্সলারের শট মেক্সিকোর রক্ষণভাগের খেলোয়াড়ের পায়ে লেগে বাইরে না গেলে সমতায় ফিরতে পারতো জার্মানি। এর ঠিক এক মিনিট পরে ভেরনার গোলমুখে দাঁড়িয়ে গোলের সহজ সুযোগ মিস করেন।

৭৬ মিনিটে ডি বক্সের বাইরে থেকে আবারও টনি ক্রুসের শট। কিন্তু এবারও গোলবারের বাইরে দিয়ে চলে যায়। ৮১ মিনিটে পুরো উন্মুক্ত জার্মান রক্ষণভাগের ফায়দা তুলতে ব্যর্থ হন মেক্সিকোর ফুটবলার লায়ুন। ৮৪ মিনিটে আবারও টনি ক্রুসের শট রুখে দেন গোলবারের অতন্দ্র প্রহরী ওচোয়া।

ম্যাচের ৮৯ মিনিটে রান্ডটের শট দ্বিতীয়বারের মত গোলবারে লেগে ফিরে আসলে হতাশা নেমে আসে জার্মান শিবিরে। ৯০ মিনিটে বোয়াটেংয়ের দূরপাল্লার শট নত শিকার করে ওচোয়ার সামনে। শেষ দিকে আর চেষ্টা করেও মেক্সিকোর রক্ষণভাগে চির ধরাতে পারেনি জার্মানরা।


শেয়ার করুন :


আরও পড়ুন

শেষ মুহূর্তে আত্মঘাতী মরক্কো, জয়ের হাসি ইরানের

শেষ মুহূর্তে আত্মঘাতী মরক্কো, জয়ের হাসি ইরানের

রোনালদোর হ্যাটট্রিক, রোমাঞ্চিত ম্যাচে ড্র

রোনালদোর হ্যাটট্রিক, রোমাঞ্চিত ম্যাচে ড্র

শেষ মুহূর্তের গোলে মিসরকে হারালো উরুগুয়ে

শেষ মুহূর্তের গোলে মিসরকে হারালো উরুগুয়ে

ব্রাজিলকে ঠেকিয়ে দিল সুইজারল্যান্ড

ব্রাজিলকে ঠেকিয়ে দিল সুইজারল্যান্ড