১৭ বছর পর ব্যালন ডি'অর জয়ের লড়াইয়ে নেই মেসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৫৭ এএম, ১৩ আগস্ট ২০২২
১৭ বছর পর ব্যালন ডি'অর জয়ের লড়াইয়ে নেই মেসি

চলতি বছরের ব্যালন ডি’অরের লড়াইয়ে শীর্ষ ত্রিশে জায়গা হলো না আর্জেন্টিনা ও প্যারিস সেন্ট জার্মেই’র (পিএসজি) ফুটবলার লিওনেল মেসির। ১৭ বছর পর এমন ঘটনা ঘটলো, যেখানে ব্যালন ডি’অর জয়ের লড়াইয়ে থাকা ত্রিশ জনের নাম প্রকাশিত হয়েছে, অথচ নেই সর্বোচ্চ সাতবারের ব্যালন ডি’অর জয়ী মেসির নাম। 

শুক্রবার (১২ আগস্ট) বাংলাদেশ সময় রাত ১১.৪৫ মিনিটে এবারের ব্যালন ডি’অর জয়ের লড়াইয়ে থাকা শীর্ষ ত্রিশ ফুটবলারের নাম প্রকাশ করেছে ‘ফ্রান্স ফুটবল’ ম্যাগাজিন। চলতি বছরের ১৭ অক্টোবর ফ্রান্সের প্যারিসে বিজয়ীর হাতে তুলে দেওয়া হবে এবারের ব্যালন ডি’অর।

তালিকায় মেসি না থাকলেও আছেন তার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী পর্তুগাল ও ম্যানচেস্টার ইউনাইটেডের ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো। সেরা ত্রিশে নেই মেসির পিএসজির সতীর্থ ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমারও। তবে মেসির আরেক পিএসজি সতীর্থ ফরাসি ফুটবলার কিলিয়ান এমবাপে আছেন শীর্ষ ত্রিশে। 

২০২১ সালে অর্থনৈতিক সংকটে থাকা বার্সেলোনা মেসির চুক্তি নবায়ন করতে পারেনি। ফলে ক্লাব ছাড়তে বাধ্য হন তিনি। ফরাসি ক্লাব পিএসজির হয়ে অভিষেক মৌসুমটা যথেষ্ট বাজে কেটেছে তার। সব প্রতিযোগিতা মিলিয়ে গত মৌসুমে ৩৪ ম্যাচে গোল করেছেন মাত্র ১১টি। ফলে শীর্ষ ত্রিশে জায়গা নাওয়া খুব একটা অস্বাভাবিকও না!

sportsmail24

ব্যালন ডি’অর বিজয়ী নির্বাচনে নিয়ম পরিবর্তন করা হয়েছে আগে পুরো বছরের পারফর্মেন্স বিবেচনা করা হতো কিন্তু এখন ইউরোপিয়ান ফুটবলের পুরো একটি মৌসুমের সময়কে (অগাস্ট-জুলাই) বিবেচনা করা হচ্ছে।

এবার ব্যালন ডি’অর জয়ের লড়াইয়ে সবচেয়ে বেশি এগিয়ে আছেন রিয়াল মাদ্রিদের ফরাসি স্ট্রাইকার করিম বেনজেমা। গত মৌসুমে দুর্দান্ত সময় কাটানো বেনজেমার অবিশ্বাস্য ফর্মেই চ্যাম্পিয়নস লিগ ও লা লিগার শিরোপা ঘরে তুলেছে রিয়াল মাদ্রিদ। 

sportsmail24

চ্যাম্পিয়নস লিগে ১৫ ও লা লিগায় বেনজেমা গোল করেছেন ২৭ টি। দুই টুর্নামেন্টেই শীর্ষ গোলদাতা তিনি। এছাড়া নেশনস লিগেও দুর্দান্ত খেলেছেন বেনজেমা। উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ের লড়াইয়ে শীর্ষ তিন জনের তালিকায়ও আছেন তিনি। 

ম্যানচেস্টার ইউনাইটেড চ্যাম্পিয়নস লিগে খেলার যোগ্যতা অর্জন না করতে পারলেও ব্যক্তিগত পারফর্মেন্সে গত মৌসুমে বেশ উজ্জ্বল ছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। সব প্রতিযোগীতা মিলিয়ে ২৪ গোল ছিল তার। এই পারফর্মেন্সের জোড়েই শীর্ষ ত্রিশে জায়গা করে নিয়েছেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী এই ফুটবলার। 

এবারের ব্যালন ডি’অর বেনজেমার: মেসি

জার্মান ক্লাব বায়ার্ন মিউনিখের জার্সিতে নিজেকে রীতিমতো গোলমেশিন বানিয়েছিলেন পোলিশ স্ট্রাইকার রবার্ট লেভানডোভস্কি। গত মৌসুমেও বাভারিয়ানদের জার্সিতে সব প্রতিযোগীতা মিলিয়ে ৪৬ ম্যাচে ৫০ গোল রয়েছে তার। ব্যালন ডি’অর জয়ের লড়াইয়ে রয়েছেন তিনিও।

এছাড়া রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্প্যিয়নস লিগে অবিশ্বাস্য পারফর্ম করা গোলরক্ষক থিবো কোর্তোয়া, মিডফিল্ডার লুকা মদ্রিচ,  চ্যাম্পিয়নস লিগের ফাইনালে একমাত্র গোলদাতা ভিনিসিয়াস জুনিয়রও জায়গা পেয়েছেন এই তালিকায়।

ইংলিশ প্রিমিয়ার লিগের (ইপিএল) গত আসরের চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটির মিডফিল্ডার কেভিন ডে ব্রুইনা ও ইপিএল-চ্যাম্পিয়নস লিগের রানার্স আপ  লিভারপুল ফরোয়ার্ড মোহামেদ সালাহও আছেন ব্যালন ডি’অর জয়ের লড়াইয়ে। 

২০২২ ব্যালন ডি’অর জয়ের লড়াইয়ে শীর্ষ ত্রিশে জায়গা পাওয়া খেলোয়াড়:

আর্লিং হলান্ড (বরুশিয়া ডর্টমুন্ড/ম্যানচেস্টার সিটি), দুসান ভ্লাহোভিচ (ইউভেন্তুস), জোয়াও কানসেলো (ম্যানচেস্টার সিটি), কিলিয়ান এমবাপে (পিএসজি),ক্রিস্তোফা এনকুনকু (লাইপজিগ), করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ), মাইক মিয়াঁ (এসি মিলান), হ্যারি কেইন (টটেনহ্যাম হটস্পার), দারউইন নুনেস (বেনফিকা/ লিভারপুল), ফিল ফোডেন (ম্যানচেস্টার সিটি), মোহাম্মদ সালাহ (লিভারপুল), জসুয়া কিমিখ (বায়ার্ন মিউনিখ), ট্রেন্ট অ্যালেকজান্ডার-আর্নল্ড (লিভারপুল), ভিনিসিউস জুনিয়র (রিয়াল মাদ্রিদ), বের্নার্দো সিলভা (ম্যানচেস্টার সিটি), লুইস দিয়াস (লিভারপুল), রবের্ত লেভানদোভস্কি (বায়ার্ন মিউনিখ/বার্সেলোনা), রিয়াদ মাহরেজ (ম্যানচেস্টার সিটি), কাসেমিরো (রিয়াল মাদ্রিদ), সন হিউং মিন (টটেনহ্যাম হটস্পার), ফাবিনিয়ো (লিভারপুল), সাদিও মানে (লিভারপুল/বায়ার্ন মিউনিখ), সেবাস্তিয়ান হলার (বরুশিয়া ডর্টমুন্ড), ক্রিস্তিয়ানো রোনালদো (ম্যানচেস্টার ইউনাইটেড), আন্টোনিও রুডিগার (চেলসি/রিয়াল মাদ্রিদ), কেভিন ডে ব্রুইনে (ম্যানচেস্টার সিটি), লুকা মদ্রিচ (রিয়াল মাদ্রিদ), ভার্জিল ভন ডাইক (লিভারপুল) থিবো কোর্তোয়া (রিয়াল মাদ্রিদ), রাফায়েল লেয়াও (এসি মিলান)। 

 স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

উয়েফার মৌসুম সেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় বেনজেমা

উয়েফার মৌসুম সেরা ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় বেনজেমা

বেনজেমা  ব্যালন ডি’অর জিতবেন, নিশ্চিত আনচেলত্তি

বেনজেমা ব্যালন ডি’অর জিতবেন, নিশ্চিত আনচেলত্তি

মেসির কথা আমাকে অনুপ্রেরণা যোগাবে: বেনজেমা

মেসির কথা আমাকে অনুপ্রেরণা যোগাবে: বেনজেমা

ব্যালন ডি'অরে নতুন নিয়ম, ভোট দিতে পারবে না বাংলাদেশ

ব্যালন ডি'অরে নতুন নিয়ম, ভোট দিতে পারবে না বাংলাদেশ