ড্র করে শেষ ষোলোতে সুইজারল্যান্ড

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৫:৫১ পিএম, ২৮ জুন ২০১৮
ড্র করে শেষ ষোলোতে সুইজারল্যান্ড

কোস্টারিকার সাথে ২-২ গোলে ড্র করে ফুটবল বিশ্বকাপের শেষ ষোলো নিশ্চিত করেছে সুইজারল্যান্ড। এ ড্র’র ফলে ৩ খেলায় ৫ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের রানার্স-আপ হয়েছে সুইজারল্যান্ড। অন্যদিকে প্রথম দু’ম্যাচে হারা কোস্টা রিকা ৩ খেলায় ১ পয়েন্ট নিয়ে গ্রুপের চতুর্থস্থানে থেকে বিশ্বকাপ মিশন শেষ করলো।

প্রথম ২ ম্যাচ থেকে ১টি করে জয় ও ড্র’তে ৪ পয়েন্ট নিয়ে শেষ ষোলোর দ্বারপ্রান্তে দাঁড়িয়ে ছিল সুইজারল্যান্ড। শেষ ষোলোর টিকিট পেতে হলে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচ থেকে অন্তত ১টি পয়েন্ট প্রয়োজন ছিল তাদের। সেই লক্ষ্যে শুরু থেকেই চাপে পড়ে গিয়েছিল সুইজারল্যান্ড। কারণ প্রথম ১০ মিনিটে সুইজারল্যান্ড সীমানায় চারবার হানা দেয় কোস্টা রিকা। কিন্তু কোনটিই থেকে গোল আদায় করতে পারেনি।

কিছু সময় পরবর্তীতে লড়াইয়ে ফেরে সুইজারল্যান্ড। তাই ১৩ মিনিটে কোস্টা রিকার রক্ষণ দূর্গে ফাটল ধরানোর চেষ্টা করে তারা। কিন্ত স্ট্রাইকার মারিও গাভরানোভিচ দলকে গোলের স্বাদ দিতে পারেননি। ৪ মিনিট পর আবারও আক্রমণে যায় সুইজারল্যান্ড। এবারও গাভরানোভিচের ভুলে গোল বঞ্চিত হয় সুইসরা।

তবে ৩১ মিনিটে ভাগ্য ফিরে সুইজারল্যান্ডের। মধ্যমাঠ থেকে উড়ে আসা বলে মাথায় সহায়তায় মিডফিল্ডার ব্লেরিম ডেমাইলিকে দেন স্ট্রাইকার ব্রিল এম্বোলো। বল পেয়েই তীব্র শটে গোল করে দলকে এগিয়ে দেন ডেমাইল। ফলে ১-০ গোলে লিড নেয় সুইজারল্যান্ড। এই লিড নিয়ে ম্যাচের প্রথমার্ধ শেষ করে সুইজারল্যান্ড।

এরপর বিরতি থেকে ফিরেই ম্যাচে সমতা আনে কোস্টা রিকা। স্ট্রাইকার জোয়েল ক্যাম্পবেলের কর্নার কিক থেকে আসা বলে মাথা ছুইয়ে গোল করেন ডিফেন্ডার কেন্ডাল ওয়াটসন (১-১)। ম্যাচে সমতা আসায় উত্তেজনা তৈরি হয়। আক্রমণের ধার বাড়িয়ে দেয় দুই দলই। সুইসরা মধ্যমাঠ থেকে নিজেদের আক্রমণ রচনা করলেও রক্ষণ দূর্গ থেকে বলের যোগান পাচ্ছিলো কোস্টারিকা। কিন্তু আক্রমণগুলো থেকে সাফল্যের স্বাদ নিতে পারেনি দু’দল।

নির্ধারিত সময় শেষ হওয়ার ২ মিনিট আগে ম্যাচে দ্বিতীয়বারের মত লিড নেয় সুইজারল্যান্ড। ৮৮ মিনিটে ডান-প্রান্ত দিয়ে মিডফিল্ডার ডেনিস জাকারিয়া আক্রমণ শানান। কোস্টারিকার বক্সের কাছাকাছি পৌছে বলকে ক্রস করেন তিনি। কোস্টা রিকার পেনাল্টির স্পটের কাছাকাছি থাকা স্ট্রাইকার জোসিপ ড্রামিচ ডান-পায়ের শটে সহজেই গোল আদায় করে নেন। ফলে ২-১ গোলে এগিয়ে ম্যাচ জয়ের দ্বারপ্রান্তে চলে আসে সুইজারল্যান্ড।

তবে ইনজুরি সময়ের তৃতীয় মিনিটে হার এড়ানোর সুযোগ পায় কোস্টা রিকা। স্পট কিক নিতে আসেন কোস্টা রিকার স্ট্রাইকার ব্রায়ান রুইজ। তার শট সুইজারল্যান্ডের উপরের বারে লেগে ফিরে আসতে গিয়ে প্রতিপক্ষের গোলরক্ষক ইয়ান সমেরের মাথায় লেগে বল জালের স্পর্শ পায়। সৌভাগ্যজনক গোলে ম্যাচে ২-২ সমতা আনতে পারে কোস্টা রিকা।

শেষ পর্যন্ত সমতা বজায় থাকায় ১ পয়েন্ট ভাগাভাগি করে নেয় সুইজারল্যান্ড ও কোস্টারিকা। শেষ ষোলোতে ‘ই’ গ্রুপের রানার্স-আপ সুইজারল্যান্ড আগামী ৩ জুলাই লড়বে সুইডেনের বিপক্ষে।


শেয়ার করুন :


আরও পড়ুন

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে ব্রাজিল

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে ব্রাজিল

অঘটন ঘটালো দক্ষিণ কোরিয়া, জার্মানির বিদায়

অঘটন ঘটালো দক্ষিণ কোরিয়া, জার্মানির বিদায়

রাশিয়া বিশ্বকাপে ‌‘বড় অঘটন’

রাশিয়া বিশ্বকাপে ‌‘বড় অঘটন’

মেক্সিকোকে বিধবস্ত করে শেষ ষোলোতে সুইডেন

মেক্সিকোকে বিধবস্ত করে শেষ ষোলোতে সুইডেন