সুইজারল্যান্ডে কাছে হারের স্বাদ পেল ক্যামেরুন

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:২৯ পিএম, ২৪ নভেম্বর ২০২২
সুইজারল্যান্ডে কাছে হারের স্বাদ পেল ক্যামেরুন

জয় দিয়ে কাতার বিশ্বকাপ মিশন শুরু করলো সুইজারল্যান্ড। বাছাইপর্বে ইউরো বিজয়ী ইতালির চেয়ে এগিয়ে থেকে কাতার বিশ্বকাপ নিশ্চিত করা সুইজারল্যান্ড শক্তিশালী ক্যামেরুনকে ১-০ গোলে পরাজিত করেছে। বৃহস্পতিবার (২৪র নভেম্বর) কাতারের আল-ওয়াকরাহ’র আল-জানুব স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হয়।

বিশ্বকাপে ‘জি’ গ্রুপের ম্যাচে দ্বিতীয়ার্ধে সুইজারল্যান্ডের হয়ে জয়সূচক গোলটি করেছেন ব্রিল এমবোলো। টানা পঞ্চমবারের মতো বিশ্বকাপে খেলতে আসা সুইজারল্যান্ডের এটি ছিল ১২তম আসর। অপরদিকে, আন্তর্জাতিক টুর্নামেন্টে সুইজারল্যান্ড ও ক্যামেরুনের মধ্যে প্রথম এ লড়াইয়ে জয় হলো সুইসদের।

ম্যাচের শুরুতে খুব একটা ঝুঁকি না নিয়ে পরস্পরকে যাচাই করে নিতে দেখা যায় দল দুটিকে। তবে প্রথম পরিকল্পিত আক্রমণটি এসেছে ক্যামেরুন থেকে। ম্যাচের ১০ম মিনিটে বাঁ প্রান্ত দিয়ে কার্ল টোকো-একাম্বি ডি বক্সে ঢুকে শট নিলে সেটি ফিস্ট করেন সুইস গোলরক্ষক ইয়ান সোমার। ফিরতি বলে এরিক ম্যাক্সিম চুপো-মোটিং শট নিলে সেটি লক্ষ্যভ্রষ্ট হয়।

১৩ মিনিটে সুইস ফরোয়ার্ড ব্রিল এমবোলো ডি বক্সে ঢুকে পড়লেও এর আগে অফসাইডের বাঁশি বজিয়ে দেন কর্তব্যরত রেফারি। পরের মিনিটে প্রতিআক্রমণ চালিয়ে একাম্বি ডি বক্সে এসেই খেই হারিয়ে ফেলেন। ফলে পোস্টে শট নিতে ব্যর্থ হন।

এরপর ৩০ মিনিটে ডান প্রান্ত দিয়ে মিড ফিল্ডার মার্টিন হোংলা সুইস ডি বক্সে ঢুকে চলন্ত অবস্থায় শট নিলে সেটি ঝাপিয়ে পড়ে ফিরিয়ে দেন গোলরক্ষক সোমার। দুই মিনিটে সুইস স্ট্রাইকার ব্রিল এমবোলো ডান প্রান্ত দিয়ে ক্যামেরুনের ডি বক্সে ঢুকে সেটি সরাসরি পোস্টে শট না নিয়ে পাস দিতে গিয়ে ব্যর্থ হন।

ব্রায়ান এমবেমোর ক্রস ডি বক্সের লাইন থেকে ৩৪ মিনিটে চুপো মোটিং নিয়ন্ত্রণে নিতে গেলে তাকে ধাক্কা দিয়ে ফেলে দেন সুইস ডিফেন্ডার সিলভান উইডমার। ফলে ভালো একটি সুযোগ হাতছাড়া হয় ক্যামেরুনের। তবে ৩৮তম মিনিটে অদম্য সিংহদের রক্ষণের ভুলে বল পেয়ে যান এমবোলো।

তবে বাঁ প্রান্ত দিয়ে পোস্টের কাছে এসেই পড়ে যান তিনি। ইনজুরি টাইমে কর্নার থেকে রুবেন ভারগাসের ক্রসের বলে লাফিয়ে ওঠে হেড করেছিলেন সুইস ডিফেন্ডার ম্যানুয়েল আকাঞ্জি। তবে মাথার পেছনে লেগে বলটি সাইডলাইন অতিক্রম করে। ফলে গোল শূন্য ড্রয়ে বিরতিতে যায় দল দুটি।

বিরতি থেকে ফেরার পরপরই দারুণ এক ভেল্কি দেখায় সুইজারল্যান্ড। কিছু বুঝে উঠার আগেই পরিকল্পিত এক আক্রমণ থেকে গোল খরা দূর করে তারা। ম্যাচের ৪৮মিনিটে ডান প্রান্ত থেকে জিহার্দান শাকিরির ক্রসের বল ডান পা দিয়ে জালে জড়ান ব্রিল এমবোলো (১-০)।

এরপর দুই দলের মধ্যে আক্রমণ ও পাল্টা আক্রমণে ম্যাচ এগিয়ে গেলেও গোলের মোক্ষম সুযোগ সৃষ্টি করতে পারেনি কোন পক্ষ। ম্যাচের ৮২তম মিনিটে অবশ্য ব্যবধান বাড়ানোর সুযোগ পেয়েছিল সুইজারল্যান্ড। তবে কাজে আসেনি। ম্যাচের ৮৮তম মিনিটে ডিবক্সের বাইরে থেকে জোড়ালো একটি শট নিয়েছিলেন সুইস অধিনায়ক সাকিরি।

এবারও দেয়াল হয়ে দড়ান গোলরক্ষক আন্দ্রে ওনানা। বিপরীতে ক্যামেরুনকে দেখা যায়নি গোল পরিশোধের জন্য আরও উজ্জীবিত হয়ে খেলতে। প্রথমার্ধে সম্ভবত বেশি শক্তি ক্ষয় করায় দ্বিতীয়ার্ধে কিছুটা ক্লান্ত মনে হয়েছে অদম্য সিংহদের।

ইনজুরি টাইমের ৫ম মিনিটে সাকিরি একাই বল নিয়ে ক্যামেরুনের ডিবক্সে ঢুকে গিয়েছিলেন। এ সময় গোলরক্ষক ওনানাকে একা পেয়েও গোল করতে পারেননি তিনি। ফলে ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে তারা।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

কাতার বিশ্বকাপে ছোট দলগুলোকে অবহেলা করলেই বিপদ

কাতার বিশ্বকাপে ছোট দলগুলোকে অবহেলা করলেই বিপদ

আবারও অঘটন: জার্মানিকে ২-১ গোলে হারালো জাপান

আবারও অঘটন: জার্মানিকে ২-১ গোলে হারালো জাপান

সৌদি আরবের কাছে পরাজয় একটি ‘বড় ধাক্কা’: মেসি

সৌদি আরবের কাছে পরাজয় একটি ‘বড় ধাক্কা’: মেসি

রেকর্ড ৭ গোলে কোস্টারিকাকে হারালো স্পেন

রেকর্ড ৭ গোলে কোস্টারিকাকে হারালো স্পেন