আত্মবিশ্বাসী বেলজিয়াম বিপক্ষে জাপানের ফর্ম কতটুকু?

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:০৫ পিএম, ০১ জুলাই ২০১৮
আত্মবিশ্বাসী বেলজিয়াম বিপক্ষে জাপানের ফর্ম কতটুকু?

জাপানের বিপক্ষে শেষ ষোলোর লড়াইয়ে পূর্ণ আত্মবিশ্বাস নিয়েই সোমবার মাঠে নামবে বেলজিয়াম। কিন্তু প্রায় একই ধরনের দারুন ভারসাম্যপূর্ণ দল জাপানের বিপক্ষে তারকা সমৃদ্ধ বেলজিয়াম নিজেদের কতটা এগিয়ে নিতে পারে তা নিয়ে দারুন চিন্তিত রেড ডেভিলসরা।

ভিন্ন ভিন্ন পারফরমেন্স দিয়ে দুটি দল নক আউট পর্বে খেলতে এসেছে। গ্রুপের শেষ ম্যাচে পোল্যান্ডের কাছে ১-০ গোলে পরাজিত হলেও কম হলুদ কার্ড পাওয়া সেনেগালকে পিছনে ফেলে ফেয়ার প্লে রেকর্ডে এগিয়ে থেকে এইচ-গ্রুপের রানার্স-আপ হয় এশিয়ান জায়ান্টরা। অন্যদিকে শক্তিশালী ইংল্যান্ডের রিজার্ভ দলটিকে শেষ ম্যাচে ১-০ গোলে পরাজিত করে জি-গ্রুপের শীর্ষ দল হিসেবে শতভাগ জয় নিয়েই নক আউট পর্বে উঠেছে বেলজিয়াম।

২২ ম্যাচে অপরাজিত থাকা রবার্তো মার্টিনেজের দল গত নভেম্বরে ঘরের মাটিতে প্রীতি ম্যাচে জাপানকে ১-০ গোলে পরাজিত করেছিল। ম্যাচটিতে জয়সূচক গোলটি করেছিলেন রোমেলু লুকাকা। রাশিয়ায় এ পর্যন্ত লুকাকু দুই ম্যাচে চার গোল করেছেন। গোঁড়ালির ইনজুরি কাটিয়ে জাপানের বিপক্ষে তিনি আবারো দলে ফিরতে যাচ্ছেন।

বেলজিয়াম কোচ মার্টিনেজ জাপানের বিপক্ষে কালকের ম্যাচে কোন বিস্ময় আশা করছেন না। ফিট লুকাকুকে মোকাবেলা করার জন্য জাপানীজ সেন্টার ব্যাক মায়া ইয়োশিদাও পুরোপুরি প্রস্তুত।

বেলজিয়ামের কাছে নভেম্বরের প্রীতি ম্যাচে পরাজিত হবার পরেই তৎকালীন জাপানী কোচ ভাহিদ হালিহোজিককে বরখাস্ত করে তার স্থানে আকিরা নিশিনোকে বিশ্বকাপ দলের দায়িত্ব দেয়া হয়। বেলজিয়ামের স্প্যানিশ কোচ অবশ্য অতীত নিয়ে ভাবছেন না।

ম্যাচকে সামনে রেখে তিনি বলেন, ‘বার্জেসে কিছুদিন আগে আমরা দারুন একটি ম্যাচ খেলেছি। এখন জাপানের কোচ পরিবর্তিত হয়েছে। কিন্তু দলে তেমন কোন পরিবর্তন হয়নি। তারা খুবই সংঘবদ্ধ একটি দল। টেকনিক্যালি তারা দারুন। জাপানীজ ফুটবল বেশ শক্তিশালী। দারুন প্রতিদ্বন্দ্বীতামূলক একটি ম্যাচের আশা করছি । তবে এখানে কোন বিস্ময় অপেক্ষা করছে না।’

রোস্তোভ এরিনার ম্যাচটিতে লুকাকু, থমাস ভারমালেন, ভিনসেন্ট কোম্পানিকে ফিট ঘোষণা করেছেন মার্টিনেজ। তার মতে নক আউট পর্বে কোন দলই আশা করতে পারে না যে প্রতিপক্ষ তাদেরকে এগিয়ে যাবার সুযোগ সৃষ্টি করে দেবে। বিশ্বকাপে সাফল্য পেতে হলে আমার মতে সামনে কোন সহজ পথ থাকেনা। দুই বছর আগে ইউরোতেও আমরা একই পরিস্থিতি দেখেছি।

জাপানের সাউদাম্পটন সেন্টার ব্যাক ইয়োশিদা বেশ ভালোভাবেই বুঝতে পারছেন লুকাকুকে আটকানো মোটেই সহজ কাজ নয়। প্রিমিয়ার লিগেও তার এই অভিজ্ঞতা হয়েছে। তিনি বলেন, এর আগে আমরা কখনই বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে খেলিনি। এটা আমাদের জন্য একটি নতুন চ্যালেঞ্জ। আশা করছি জাপানীজ ফুটবলের জন্য নতুন ইতিহাস রচনা করতে পারব। আমি জানি লুকাকু একজন দুর্দান্ত খেলোয়াড়। আমি একা তাকে আটকাতে পারবোনা। একটি দল হিসেবে তাদের বিরুদ্ধে আমাদের লড়তে হবে।

ইংলিশ অধিনায়ক হ্যারি কেনের থেকে এক গোল পিছিয়ে চার গোল করা ম্যানচেস্টার ইউনাইটেডের সেন্টার ফরোয়ার্ড লুকাকু এবারের বিশ্বকাপের গোল্ডেন বুট প্রাপ্তির ক্ষেত্রে একজন শক্ত প্রার্থী। জাপানীজ রক্ষনভাগকে গুড়িয়ে দেবার ক্ষমতা লুকাকুর আছে।

এর আগে পাঁচবারের মোকাবেলায় নভেম্বরের ম্যাচটিতে একবার মাত্র জয়ী হয়েছে বেলজিয়াম। গ্রুপ পর্বে অন্য সব দলগুলোর তুলনায় সর্বোচ্চ ৯টি গোল গোল করেছে বেলজিয়াম। ক্রোয়েশিয়া ও উরুগুয়ের সাথে গ্রুপের সবগুলো ম্যাচ জেতার কৃতিত্বও তারা দেখিয়েছে। এ পর্যন্ত টানা ২২টি ম্যাচ অপরাজিত আছে বেলজিয়াম। এর মধ্যে জয় ১৭টিতে ও ড্র ৫টিতে। ২০১৬ সারের সেপ্টেম্বরে সর্বশেষ স্পেনের কাছে ২-০ গোলে পরাজিত হয়েছিল। এবারের বিশ্বকাপে ৩২টি দেশের মধ্যে তাদের থেকে জয়ের ক্ষেত্রে শুধুমাত্র স্পেনই এগিয়ে আছে (২৩টি ম্যাচ)।

মার্টিনেজের অধীনে ২০টি ম্যাচে লুকাকু ২৩ গোল করেছেন। এদিকে ২০১০ সালের পর থেকে কেইসুকে হোন্ডা বিশ্বকাপে জাপানের সর্বশেষ ১০টি গোলের সাতটিতেই সহযোগিতা করেছেন। এর মধ্যে নিজে করেছেন চারটি আর তিনটিতে এসিস্ট করেছেন।


শেয়ার করুন :


আরও পড়ুন

বিদায় নিলো রোনালদোর পর্তুগালও

বিদায় নিলো রোনালদোর পর্তুগালও

সাইফের কাছে ধরাশায়ী আবাহনী, শিরোপার আরও কাছে বসুন্ধরা

সাইফের কাছে ধরাশায়ী আবাহনী, শিরোপার আরও কাছে বসুন্ধরা

বিদায় আর্জেন্টিনা, কোয়ার্টারে ফ্রান্স

বিদায় আর্জেন্টিনা, কোয়ার্টারে ফ্রান্স

শতভাগ সফল ‘ভিএআর’

শতভাগ সফল ‘ভিএআর’