ট্রাইব্রেকারে স্পেনের বিদায়, কোয়ার্টারে রাশিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫৬ পিএম, ০১ জুলাই ২০১৮
ট্রাইব্রেকারে স্পেনের বিদায়, কোয়ার্টারে রাশিয়া

রাশিয়া বিশ্বকাপে স্বাগতিক রাশিয়ার কাছে টাইব্রেকারে হেরে গেল স্পেন। ফলে নকআউট পর্ব থেকে বিদায় নিতে হলো ফেবারিট খেতাবে ভুষিত স্পেনকে। অন্যদিকে টাইব্রেকারে স্পেনের বল ঠেকিয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে গেল স্বাগতিকরা।

রাশিয়া বিশ্বকাপ থেকে একের পর এক ফেবারিট দলগুলোর বিদায় ঘটছে। গ্রুপ পর্বেই চ্যাম্পিয়ন জার্মানির পর নকআউট পর্বের প্রথম দিনেইে আর্জেন্টিনা ও পর্তুগাল বিদায় নিয়েছে। আজ বিদায় নিলো স্পেন।

রোববার নির্ধারিত ৯০ মিনিট ১-১ গোলে সমতা শেষ করে স্বাগতিক রাশিয়া ও স্পেন। খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ১২০ মিনিটের খেলা সমতায় থাকার পর টাইব্রেকারে মিমাংসা হয়। টাইব্রেকারে ৪-৩ গোলে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা।

পুরো ম্যাচে ৭৯ ভাগ বল দখল ছিল স্পেনের। মাত্র ২১ ভাগ ছিল রাশিয়ার। রাশিয়ান গোলরক্ষক ইগোর আকিনফিভ ছিলেন ইনিয়েস্তা-ইসকোদের সামনে যেন চীনের মহাপ্রাচীর। কোনো শটই তিনি গোললাইন অতিক্রম করতে দেননি।

শেষ পর্যন্ত রাশিয়ার জয়ের নায়কে পরিণত হন ইগোর আকিনফিভ। তিনিই দুটি শট ঠেকিয়ে দিয়ে দলের জয় নিশ্চিত করেন। স্পেনের স্ট্রুাইকার কোকে এবং ইয়াগো আসপাসের শট ঠেকিয়ে দেন তিনি।

টাইব্রেকারে প্রথম শট নিতে আসেন স্পেনের ইনিয়েস্তা। গোল করেন তিনি, ১-০। রাশিয়ার ফেদর সমোলভ নেন প্রথম শট। এটাও গোল ১-১। পরের শট নিতে আসেন স্পেনের জেরার্ড পিকে। এটাও গোল ২-১। রাশিয়ার হয়ে দ্বিতীয় শট নেন সার্জেই ইগনাশেভিক। এটাও গোল ২-২।

স্পেনের হয়ে তৃতীয় শট নিতে আসেন কোকে। বাম পাশে ঝাঁপিয়ে পড়ে তার শট ঠেকিয়ে দেন আকিনফিভ, ২-২। রাশিয়ার হয়ে তৃতীয় শট নেন আলেকজান্ডার গলোভিন ২-৩। এটাও গোল। স্পেনের হয়ে চতুর্থ শট নেন সার্জিও রামোস। গোল, ৩-৩। রাশিয়ার হয়ে চতুর্থ শট নেন ডেনিস চেরিশেভ। গোল, ৩-৪। স্পেনের হয়ে পঞ্চম শট নিতে আসেন ইয়াগো আসপাস। এই শটটি পা দিয়ে ঠেকিয়ে দেন রাশিয়ার গোলরক্ষক আকিনফিভ। ফলে ৪-৩ ব্যবধানে জিতে যায় রাশিয়া। অন্যদিকে বিদায় নিতে হয় স্পেনকে।


শেয়ার করুন :


আরও পড়ুন

মেসি-রোনালদো বিহীন বিশ্বকাপ ‘লজ্জার’

মেসি-রোনালদো বিহীন বিশ্বকাপ ‘লজ্জার’

আত্মবিশ্বাসী বেলজিয়াম বিপক্ষে জাপানের ফর্ম কতটুকু?

আত্মবিশ্বাসী বেলজিয়াম বিপক্ষে জাপানের ফর্ম কতটুকু?

বিদায় আর্জেন্টিনা, কোয়ার্টারে ফ্রান্স

বিদায় আর্জেন্টিনা, কোয়ার্টারে ফ্রান্স

বিদায় নিলো রোনালদোর পর্তুগালও

বিদায় নিলো রোনালদোর পর্তুগালও