১৯টি শট রুখে বায়ার্নকে দমিয়ে দেন সুইস বাজপাখি ইয়ান সোমার

সৌরভ কুমার দাস সৌরভ কুমার দাস প্রকাশিত: ০৫:৫৫ পিএম, ২৮ আগস্ট ২০২২
১৯টি শট রুখে বায়ার্নকে দমিয়ে দেন সুইস বাজপাখি ইয়ান সোমার

১-১, বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখ ও বরুশিয়া মুনশেনলাডবাখের ম্যাচের স্কোর কার্ড। অথচ যারা ম্যাচটি দেখেছেন তারাই কেবল বলতে পারবেন, ম্যাচটিতে আসলে বায়ার্ন কী পরিমাণ আক্রমণ চালিয়েছে বরুশিয়ার গোলপোস্টে। তবে কেবলমাত্র লক্ষ্যভেদ হয়েছে একবার! আর বাকি সময়?গোলপোস্টের সামনে চীনের প্রাচীর হয়ে দাঁড়িয়ে ছিলেন এক সুইস বাজপাখি, যার নাম ইয়ান সোমার। 

বুন্দেসলিগা যারা নিয়মিত দেখে থাকেন তাদের জানার কথা, বায়ার্ন মিউনিখের বিপক্ষে বাকি দলগুলোর গোলরক্ষকদের অবস্থা আসলে কেমন হয়। প্রায় অধিকাংশ ম্যাচেই প্রতিপক্ষে গোলরক্ষকদের রীতিমতো গোলবন্যায় ভাসিয়ে দেয় বায়ার্নের ফুটবলাররা! কালও মুনশেনলাডবাখের গোলপোস্টে রীতিমতো আক্রমণের মেলা বসিয়েছিল বায়ার্নের ফুটবলাররা।

একটি নয়, দুইটি নয় মুনশেনলাডবাখের গোলপোস্টে ২০টি শট নিয়েছে বায়ার্ন মিউনিখ। গোলপোস্ট লক্ষ্য করে যদিও নেওয়া শটের সংখ্যা ৩৩, তবে বাকি ১৩ টি গোলপোস্টের উপর দিয়েই উড়ে গেছে!

তারপরও এক কুড়ি শট নিয়েও কেন জিততে পারলো না বায়ার্ন! কেন পারলো না এর একমাত্র উত্তর সুইজারল্যান্ডের গোলরক্ষক ইয়ান সোমার। এই ভদ্রলোক গ্লাভস হাতে গতকাল যে কাণ্ড ঘটিয়েছেন সেটা নিজে চোখে না দেখলে বিশ্বাস করা একটু কঠিনই বটে! 

পথশিশুদের বিশ্বকাপ: জীবন বদলে যাওয়ার গল্প

একটা ম্যাচে একজন গোলরক্ষক যখন ১৯বার প্রতিপক্ষের গোলমুখে নেওয়া নিশ্চিত গোল সেইভ দেন, তখন কি তাকে আর মানুষ বলা যায়! সেতো মহামানব। না হলে একা হাতে একটা গোটা দলকে কিভাবে রুখে দিতে পারেন তিনি। আরও একটু অবাক করা তথ্য দেই, ১৯ শটের ১১টি ছিল নিজেদের বক্সের ভিতর থেকে নেওয়া! 

এতগুলো শট সেইভ দিয়ে শুধুই অসাধারণ এক ম্যাচ কাটাননি সোমার, বুন্দেসলিগায় এক ম্যাচে সর্বোচ্চ সেভ করার রেকর্ড গড়েছেন। 

ম্যাচের প্রথম মিনিটেই বরুশিয়ার গোলপোস্টে হামলা দেয় বায়ার্ন, তবে অসধারণ দক্ষতায় ফিরিয়ে দেন সোমার। সেই যে শুরু, লড়েছেন ৮৩ মিনিট পর্যন্ত! এরপর মুড়িমুড়কির মতো একের পর সেভ দিয়েছেন, কখনো মনেই হয়নি বায়ার্ন কোনো রক্ত মানুষের শরীরের গোলরক্ষকের বিরুদ্ধে খেলছে!

পুরো ম্যাচে যেভাবে বায়ার্নের একের পর এক আক্রমণ সামলিয়েছেন তাতে করে তাকে হয়তো এখনো মানুষ ভাবছেন না বায়ার্ন মিউনিখের খেলোয়াড়রা। কালকের ম্যাচের পর এমনকি তারা মেন্টাল ট্রমায়ও পড়ে যেতে পারেন! 

sportsmail24

সোমারের একের পর এক অবিশ্বাস্য সেভের সময় উল্টো গোল হজম করে বসে বায়ার্ন মিউনিখ। এরপর যেন আরও বেশি হিংস্র হয়ে ওঠে বায়ার্নের ফুটবলাররা। ম্যাচের ৬৯ শতাংশ সময় বল ছিল বাভারিয়ানদের পায়ে। নির্দিষ্ট করে  বললে সোমার যেখানে একের পর এক সেভ দিয়েছেন সেখানে বায়ার্ন গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার কাটিয়েছেন অলস সময়। 

ম্যাচের ৬২তম মিনিটে সাদিও মানের ব্যাক টু ব্যাট শট যেভাবে পা দিয়ে সেভ দিলেন সোমার, তাতে করে হয়তো ততক্ষণে বায়ার্ন ফুটবলাররা হাল ছেড়ে দেওয়ার কথা ভাবছিলেন! ভাবছিলেন আর কত আক্রমণ করলে এই প্রাচীর ভেদ করা যাবে!

ম্যাচের ৮৩তম মিনিটে এলো সোমারে মানুষ হওয়ার পালা! এর আগে যা করেছেন তাতে তাকে কিছুতেই মানুষ বলা যায় না! বক্সের ভিতর বল পেয়ে যখন জালে পাঠালেন বায়ার্নের সানে, তখন হয়তো একটা লম্বা নিঃশ্বাস ছেড়েছেন বায়ার্নের কোচ। আর হয়তো মনে মনেও বলেছেন, অবশেশে ভাঙা গেল চীনের প্রাচীর!

গতকাল হয়তো শেষ পর্যন্ত দলের দূর্গ অক্ষত রাখতে পারেননি, তবে নিশ্চিতভাবেই বরুশিয়া মুনশেনলাডবাখকে গোলবন্যার হাত থেকে বাঁচিয়েছেন এই সুইজ বাজপাখি! যে মানুষ এক ম্যাচে ১৯টা সেভ করেন তাকে মানুষ না বলে বাজপাখি ডাকাই বরং সমিচীন হবে। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

পিএসজিতে মেসি: ফার্গুসন বলেছিলেন ‘ভালো করতে পারবে না’

পিএসজিতে মেসি: ফার্গুসন বলেছিলেন ‘ভালো করতে পারবে না’

বাহরাইনের বিপক্ষেও ‘ত্রাতা’ হয়ে দাঁড়ালেন জিকো

বাহরাইনের বিপক্ষেও ‘ত্রাতা’ হয়ে দাঁড়ালেন জিকো

মেসির পাঁচ গোল সমাচার: যেখানে তিনিই একমাত্র

মেসির পাঁচ গোল সমাচার: যেখানে তিনিই একমাত্র

আলফিও বেসিল: ম্যারাডোনা ও মেসির কোচ

আলফিও বেসিল: ম্যারাডোনা ও মেসির কোচ