মেসির পাঁচ গোল সমাচার: যেখানে তিনিই একমাত্র

সৌরভ কুমার দাস সৌরভ কুমার দাস প্রকাশিত: ০১:৪৬ পিএম, ০৬ জুন ২০২২
মেসির পাঁচ গোল সমাচার: যেখানে তিনিই একমাত্র

লিওনেল মেসির কাছে গোলপোস্টের চেয়ে আপন কেউ কি আর আছে? সম্ভবত নাই। জীবনসঙ্গিনীর থেকেও তিন কাঠির ওই গোলপোস্টটাকে বোধহয় বেশিই ভালোবাসেন আর্জেন্টাইন খুদে যাদুকর। গেলো রাতেও আর্জেন্টিনার জার্সিতে গোলপোস্টের সাথে তার দেখা হয়েছে ‘মাত্র’ পাঁচবার। এখন বলতে পারেন, দেখা তো সবারই হয় মাঠে! কিন্তু দেখা হলেই কজন কথা বলতে পারে? মানে বলটাকে ঐ গোলপোস্টের কাছে পাঠাতে পারে! মেসি পারেন, আর পারেন বলেই তিনি সর্বকালের অন্যতম সেরা, অনেকের মতে সেরা! 

রেকর্ড শব্দটাকে এতটা সহজলভ্য বোধহয় মেসির থেকে কেউ বানাতে পারেনি। মেসি মাঠে নামলে রেকর্ড শব্দটার সঙ্গে সবচেয়ে বেশি বিচরণ হয় আমাদের। পাঁচ ফুট পাঁচ ইঞ্চির মানুষটা তার উচ্চতার সমান রেকর্ড করেছেন পুরো ক্যারিয়ারে; উফ দুঃখিত করেছেন নয় করছেন। তিনি তো আর থামেননি, এই যেমন গত রাতেও নতুন এক রেকর্ডের জন্ম দিয়েছেন।

আর্জেন্টিনার আকাশী-নীল জার্সিতে মেসি বল পায়ে যেন বিধাতার স্পর্শে চলছেন। যে জার্সিটাতে একসময় ভালো খেলতে না পারা অভিযোগের তীরে বিদ্ধ হতে হতো তাকে। সেই জার্সিতেই গেলো রাতে প্রথম আর্জেন্টাইন ফুটবলার হিসেবে এক ম্যাচে পাঁচ গোল করার রেকর্ড গড়লেন মেসি। শুধু তাই নয় ফুটবল ইতিহাসের একমাত্র ফুটবলার হিসেবে জাতীয় দল ও ক্লাবের হয়ে এক ম্যাচে পাঁচ গোল করার রেকর্ড এখন আর্জেন্টাইন ফুটবল যাদুকরের।

সর্বশেষ দশ ম্যাচে দশ গোল করেছেন মেসি। যেখানে দুইটা হ্যাট্রিকও রয়েছে। মেসির এমন ফর্মে থাকা আর্জেন্টিনা সমর্থকদের নিশ্চয়ই কাতার বিশকাপে বড় স্বপ্নই দেখাচ্ছে।

মহাদেশীয় ফুটবল লড়াইয়ে ইতালির বিপক্ষে অতিমানবীয় পারফর্ম করেছেন মেসি। তবে গোল পাননি, কিন্তু গোল ছাড়া যা করেছেন তাতেই ইউরোপ চ্যাম্পিয়নরা বিধ্বস্ত হয়েছে। এক মেসিতেই তাসের ঘরের মত চুড়মাড় হয়ে গেছে ইতালির রক্ষণভাগ।

ইতালিকে উড়িয়ে দেওয়ার পর রোববার (৫ জুন) এস্তোনিয়ার বিপক্ষে প্রীতি ম্যাচ খেলতে নেমেছিল আর্জেন্টিনা। র‍্যাংকিয়ের  ১১০ নম্বর দলের বিপক্ষে আর্জেন্টাইন কোচ লিওনেল স্কলানি এদিন নিয়মিত একাদশের নয়জনকেই বিশ্রাম দিয়েছিলেন। তবে একাদশে ছিলেন আর্জেন্টাইন অধিনায়ক লিওনেল মেসি।

sportsmail24

শক্তিমত্তার বিচারে তুলনামূলক পিছিয়ে থাকা এস্তোনিয়ার বিপক্ষে মেসিকে ছাড়া আর কাউকে খুব একটা লাগেনি আর্জেন্টিনার। ৯০ মিনিটে ইস্তোনিয়াকে ৯০ বছরের যে দুঃসপ্ন মেসি দেখিয়েছেন সেটা আজীবন মনে রাখবে দেশটা। এক মেসির পা থেকেই ম্যাচে সমস্ত গোল পেয়েছে আর্জেন্টিনা! গোলের সংখ্যাটা এক বাঁ দুই এমনকি তিনও নয়! সংখ্যাটা পাঁচ!

অবিশ্বাসের বাতাস লাগছে? কোনো অবিশ্বাসের সুযোগ নেই। বিশেষ করে ব্যক্তিটি যখন লিওনেল আন্দ্রেস মেসি। কারণ, পুরো ক্যারিয়ার জুড়েই এরকম অজস্র অবিশ্বাস্য রেকর্ড রয়েছে আর্জেন্টিনা অধিনায়কের!

এবার আপনাকে আরও একবার অবিশ্বাসের ভেলায় নিয়ে যাই। মেসি এবারই প্রথমবার এক ম্যাচে পাঁচ গোল করেছেন বিষয়টা এমন নয়। দশ বছর আগে মেসির বয়স যখন ২৪, তখনই এই কান্ড ঘটিয়েছেন মেসি। ২০১১-১২ চ্যাম্পিয়ন লিগে জার্মান ক্লাব বায়ার লেভারকুসেনের বিপক্ষে বার্সেলোনার হয়ে পাঁচ গোল করেছিলেন মেসি।

জাতীয় দলের হয়ে এই প্রথমবার কোনো ম্যাচে তিন গোলের বেশি করলেন মেসি। মেসিই ইতিহাসের একমাত্র ফুটবলার যিনি জাতীয় দল ও ক্লাবের হয়ে এক ম্যাচে পাঁচ গোল করেছেন।

মেসির ৫ গোলে এস্তোনিয়াকে উড়িয়ে দিলো আর্জেন্টিনা

ইস্তোনিয়ার বিপক্ষে ম্যাচের অষ্টম মিনিটে পেনাল্টি থেকে প্রথম গোল করেন মেসি। সেই যে শুরু করলেন আর থামার কোনো লক্ষণই ছিল না! প্রথমার্ধ শেষ হওয়ার আগ মুহূর্তে ৪৫তম মিনিটে জোড়া গোল করেন তিনি।

ঠিক যেখান থেকে প্রথমার্ধ শেষ করেছিলেন সেখান থেকেই দ্বিতীয়ার্ধ শুরু! ৪৭তম মিনিটেই হ্যাট্রিক পূর্ণ মেসির। আর্জেন্টিনার জার্সিতে অষ্টম ও ক্যারিয়ায়ের ৫৭তম। এরপর একটু বিরতি নিয়ে ২৪ মিনিট পর আবারও জোড়া ধাক্কা! ৭১ ও ৭৬ মিনিটে আরও দুই গোল করে নতুন রেকর্ড সৃষ্টি করে ফেললেন, যেটা তার ‘রুটিন ওয়ার্ক।’

এস্তোনিয়ার বিপক্ষে পাঁচ গোলের মাধ্যমে আন্তর্জাতিক গোলে হাংগেরি কিংবদন্তীর ৮৪ গোলের রেকর্ডকে ছাড়িয়ে গেছেন মেসি। আন্তর্জাতিক ফুটবলে সর্বোচ্চ গোলদাতার তালিকায় চতুর্থ নম্বরে রয়েছেন আর্জেন্টিনা অধিনায়ক। এ তালিকায় সবার উপরে পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদো (১১৫)।

sportsmail24  

আর্জেন্টিনার হয়ে ১৬২ ম্যাচে ৮৬ গোল করেছেন লিওনেল মেসি। এর মানে প্রতি দুই ম্যাচে একটি করে গোল করেছেন আর্জেন্টাইন খুদে যাদুকর। এস্তোনিয়ার বিপক্ষে পঞ্চম গোলে ক্যারিয়ারে ১১০০ গোলে সরাসরি অবদানের রেকর্ড গড়লেন মেসি। ক্লাব ও জাতীয় দল মিলিয়ে ৯৭৪ ম্যাচে ৭৬৯ গোল ৩৩১ এসিস্ট নিয়ে মেসিই এখন পৃথিবীর সেরা।  

২০২১ কোপা আমেরিকা দিয়ে জাতীয় দলের হয়ে শিরোপা খরা কাটিয়েছেন। এক বছরের মাথায় এসেছে দ্বিতীয় শিরোপা। একের পর এক ব্যক্তিগত রেকর্ড হতেই আছে তার পা থেকে!

কিন্তু এত কিছুর ভিড়েও মেসির লক্ষ্য বিশ্বকাপের ওই সোনালী ট্রফিটা। ২০১৪ বিশ্বকাপে যে ট্রফিটার খুব কাছ থেকে ফিরতে হয়েছে আর্জেন্টিনা অধিনায়ককে। নিজের ফর্ম, দলের বাকি সবার একাগ্রতা হয়তো মেসিকে এবার তার আজীবনের স্বপ্নের ট্রফিটা এনেও দিতে পারে। টানা ৩৩ ম্যাচে অপরাজিত দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। তবে শেষবার জিতেছিল ৩৬ বছর আগে!

মেসির বর্তমান ও আর্জেন্টিনারে দলের স্পিরিট দেখে সমর্থকরা নিশ্চয়ই স্বপ্ন দেখছেন। আশা করছেন চলতি বছর কাতারে বিশ্বকাপেই মেসির হাতেই উঠবে বিশ্বকাপের শিরোপা। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

মেসি আছে বলেই আমরা বিশ্বকাপের দাবিদার: মার্টিনেজ

মেসি আছে বলেই আমরা বিশ্বকাপের দাবিদার: মার্টিনেজ

ইতালিকে উড়িয়ে দিয়ে ফাইনালিসিমার মুকুট আর্জেন্টিনার

ইতালিকে উড়িয়ে দিয়ে ফাইনালিসিমার মুকুট আর্জেন্টিনার

আকাশী-নীল জার্সিতে মেসিময় আরও একটি রাত

আকাশী-নীল জার্সিতে মেসিময় আরও একটি রাত

রোনালদোর নৈপুণ্যে সুইসদের হারালো পর্তুগাল

রোনালদোর নৈপুণ্যে সুইসদের হারালো পর্তুগাল