সুইডেনকে হারিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১০:৪৭ পিএম, ০৭ জুলাই ২০১৮
সুইডেনকে হারিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড

কোয়ার্টার ফাইনালে ফেবারিটের মতোই খেলে সুইডেনের বিপক্ষে জয পেল জিতেছে ইংল্যান্ড। সুইডেনকে ২-০ গোলে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ওঠে গেল গ্যারেথ সাউথগেটের দল ইংল্যান্ড।

২৮ বছর পর ফুটবল বিশ্বকাপের সেমিফাইনালে উঠলো ইংল্যান্ড। ১৯৯০ সালের পর প্রথমবার মেগা ইভেন্টের সেমিফাইনালে খেলার যোগ্যতা অর্জন করলো ১৯৬৬ আসরের চ্যাম্পিয়ন ইংলিশরা। অপরদিকে দ্বিতীয়বারের মত কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিল সুইডেন।

বিশ্বকাপ মঞ্চে এর আগে চারবার মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও সুইডেন। কিন্তু চারবারের দেখায় কেউই জিততে পারেনি। সবগুলো ম্যাচই ড্র হয়। তবে এ ম্যাচে জয় ছাড়া অন্য কিছুই ভাবছিল না দু’দল। শেষ ষোলোতে কলম্বিয়ার বিপক্ষে একাদশই বজায় রাখেন ইংল্যান্ড কোচ গ্যারেথ সাউথগেট।

দু’টি পরিবর্তন ঘটে সুইডেনের একাদশে। নিষেধাজ্ঞার কারণে এ ম্যাচে খেলেননি ডিফেন্ডার মাইকেল লাস্টিগ। তার জায়গায় এসেছেন আরেক ডিফেন্ডার এমিল ক্রাফট। নিষেধাজ্ঞা কাটিয়ে একাদশে ফিরেছেন মিডফিল্ডার সেবাস্তিান লারসন।

৩-১-৪-২ ফরমেশনে শুরু করা ইংল্যান্ড প্রথম আক্রমণে যায় ১৯ মিনিটে। মাঝমাঠ থেকে স্ট্রাইকার ও অধিনায়ক হ্যারি কেনকে বল দেন মিডফিল্ডার রাহিম স্টার্লিং। এরপর সুইডেনের এক খেলোয়াড়কে কাটিয়ে প্রতিপক্ষের বক্সের কাছাকাছি চলে আসেন কেন। তবে বক্সের বাইরে থেকে কেনের শট লক্ষ্যভ্রষ্ট হলে গোল বঞ্চিত হয় ইংল্যান্ড।

২৩ মিনিটে স্টার্লিংয়ের ক্রস বক্সের ভেতর থাকা সুইডেনের মিডফিল্ডার এমিল ফোর্সবার্গের হাতে লাগে। পেনাল্টির আবেদন করেছিলেন ইংল্যান্ডের খেলোয়াড়রা। তবে রেফারি সে আবেদনে সাড়া দেননি। ফলে নিশ্চিত পেনাল্টি বঞ্চিত হয় ইংল্যান্ড।

ভালো ভালো দু’টি আক্রমণে গোল না পেলেও ৩০ মিনিটে ঠিকই গোল আদায় করে নেয় ইংল্যান্ড। ম্যাচে নিজেদের প্রথম কর্নারটি ভালোভাবে কাজে লাগায় ইংলিশরা। ডিফেন্ডার অ্যাশলে ইয়ং-এর কর্নার থেকে আসা বলে হেড দিয়ে গোল আদায় করে নেন আরেক ডিফেন্ডার হ্যারি মাগুইয়ার(১-০)। ইংল্যান্ডের জার্সি গায়ে এটিই তার প্রথম গোল। তার গোলে ১-০ ব্যবধানে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে ইংল্যান্ড। এ সময় শুধুমাত্র লিডই ছিল না বল দখলেও এগিয়ে ছিল ইংল্যান্ড।

দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলের জন্য ইংল্যান্ডের সীমানায় আক্রমণ চালায় সুইডেন। ডিফেন্ডার লুডউইগ আগাসটিনসনের ক্রস থেকে ইংল্যান্ডের বক্সের মধ্যে হেড দিয়েছিলেন স্ট্রাইকার মার্কোস বার্গ। কিন্তু তার হেডটি রুখে দেন ইংল্যান্ডের গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। ফলে ম্যাচে সমতা আনার ভালো সুযোগ হাতছাড়া করে সুইডেন।

সুইডেন গোল মিস করলেও ৫৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে ইংল্যান্ড। মিডফিল্ডার জেসে লিংগার্ডের ক্রস থেকে ছয় গজ দূর থেকে হেডে গোল করেন ইংল্যান্ডের মধ্যমাঠের খেলোয়াড় ডেলে আলি। ফলে ২-০ ব্যবধানে লিড নেয় ইংল্যান্ড। ৭১ মিনিটে ব্যবধান কমিয়ে আনার সুযোগ হাতছাড়া করেন সুইডেনের বার্গ। অবশ্য এ জন্য পুরো কৃতিত্ব দিতে হবে ইংল্যান্ডের গোলরক্ষক পিকফোর্ডকে। দক্ষতার সাথেই বার্গের শট রুখে দেন পিকফোর্ড।

৮২ মিনিটে কেনের যোগান দেয়া বল নিয়ে সুইডেনের বক্সের বাইরে থেকে শট নেন মিডফিল্ডার লিংগার্ড। কিন্তু তার শটটি রুখে দেন সুইডেনের রক্ষণভাগ। এরপর ম্যাচের শেষ দিকে অর্থাৎ ৯০ মিনিটে গোলের শেষ সুযোগটি হাতছাড়া করে সুইডেন। ফ্রি-কিক থেকে নেয়া ডিফেন্ডার আগাসটিনসনের শট ইংল্যান্ডের গোলবারের উপর দিয়ে চলে যায়। ফলে এবারও গোল বঞ্চিত হয় সুইডেন। শেষ পর্যন্ত ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড।


শেয়ার করুন :


আরও পড়ুন

রাশিয়ার প্রেমে পড়েছে গোটা বিশ্ব

রাশিয়ার প্রেমে পড়েছে গোটা বিশ্ব

ব্রাজিলকে বিদায় দিয়ে ৩২ বছর পর সেমিতে বেলজিয়াম

ব্রাজিলকে বিদায় দিয়ে ৩২ বছর পর সেমিতে বেলজিয়াম

বিশ্বকাপ থেকে বিদায়ে দায়িত্ব ছাড়ছেন জাপানের কোচ

বিশ্বকাপ থেকে বিদায়ে দায়িত্ব ছাড়ছেন জাপানের কোচ

৩৩ লাখ জনগণকে উপহার দিতে চান সুয়ারেজ

৩৩ লাখ জনগণকে উপহার দিতে চান সুয়ারেজ