মেসির যেখানে রেকর্ড আর রেকর্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৩৩ এএম, ১৯ ডিসেম্বর ২০২২
মেসির যেখানে রেকর্ড আর রেকর্ড

লিওনেল মেসি মাঠে নামবেন আর রেকর্ড হবে না সেটা ভাবাই যেন মহাভুল।মেসি এখন মাঠে নামলেই হয় রেকর্ড । কাতার বিশ্বকাপের ফাইনালে নেমে একগাদা রেকর্ড ঝুলিতে পুড়েছেন রেকর্ডের বরপুত্র। ফাইনালে রেফারির বাঁশির সঙ্গে বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে বেশি ২৬ ম্যাচ খেলার কীর্তি গড়ে ফেলেন। ছাড়িয়ে যান ২৫ ম্যাচ খেলা জার্মানির ’৯০ বিশ্বকাপজয়ী অধিনায়ক লোথার ম্যাথিউসকে। এরপর গোল করে গড়ে ফেলেন আরও বড় কীর্তি।

ক্লাব ও আন্তর্জাতিক পর্যায়ে মেসি শুধু একটি ফুটবল বিশ্বকাপ অধরা ছিল। বাকি প্রায় সবই জিতেছেন এই ফুটবল মহানায়ক। ফ্রান্সকে হারিয়ে এবার সেটাও হাতে তুলে নিলেন। এখন আর কোনো আফসোস নেই এই ফুটবল কিংবদ্বন্তির।

লম্বা এই পথ পাড়ি দিতে গিয়ে গড়েছেন অনেকগুলো রেকর্ড। ফ্রান্সের গোলকিপার হুগো লরিস বিশ্বকাপে খেলেছেন ২০টি ম্যাচ। বর্তমান খেলা ফুটবলারদের মধ্যে যা দ্বিতীয় সর্বোচ্চ।

৩৬ বছর বয়সি লরিসের আর বিশ্বকাপ খেলার সম্ভাবনা ক্ষীণ। ক্রোয়েশিয়ার বিপক্ষে সেমিফাইনাল ছিল মেসির বিশ্বকাপ ক্যারিয়ারে ২৫তম ম্যাচ।

এদিন ২৩ মিনিটে গোল করার পর আরও একটি কীর্তি গড়েছেন। বিশ্বকাপে সর্বোচ্চ ২০টি গোল ও সহায়তা করে সবার উপরে নিয়ে যান নিজেকে। এরপর আরও একটি গোল করে ২১ গোলে সম্পৃক্ততায় নিয়ে যান।গোল করে ও করিয়ে সবার উপরে উঠে গেলেন।

এবারের আসরে সাত গোল করেছেন মেসি। সব মিলে বিশ্বকাপে তার গোল হল ১৩টি। এছাড়া গোল করিয়েছেন আটটি। ১৯ গোলে সম্পৃক্ত থেকে মেসির পরে আছেন তিনজন জার্মানির জার্ড মুলার, মিরোস্লাভ ক্লোসা ও ব্রাজিলের রোনালদো।

আরও একটি বড় রেকর্ড গড়েছেন তিনি। প্রথম খেলোয়াড় হিসাবে বিশ্বকাপের এক আসরে গ্রুপ পর্ব, শেষ ষোলো, কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনালে গোল করলেন ৩৫ বছর বয়সি ফরোয়ার্ড।

এদিকে ম্যাচ সংখ্যার পাশাপাশি মাঠে বেশি সময় খেলার রেকর্ডও এখন শুধুই মেসির। চারটি বিশ্বকাপ খেলা জার্মানির পাওলো মালদিনি মোট ২ হাজার ২১৭ মিনিট খেলেছিলেন।

সেমিফাইনালের পর মেসির খেলার সময় সময় ২ হাজার ১৯৪ মিনিট। কাল ফাইনালে ২৪ মিনিট মাঠে থাকার সঙ্গেই সবচেয়ে বেশি সময় খেলার রেকর্ডটি হয়ে যায় মেসির।

২০০৬ বিশ্বকাপে প্রথম খেললেও খুব বেশি ম্যাচ পাননি। এরপর খেলেছেন আর চারটি বিশ্বকাপ। এবার বিশ্বকাপে আর্জেন্টিনার হয়ে প্রতিটি মিনিটই খেলেছেন মেসি। ২০১৪ বিশ্বকাপে একবার দলকে ফাইনালে উঠানোর সঙ্গে সেরা খেলোয়াড় হয়েছিলেন।

গোলের মেশিন বিশ্বকাপে গোল্ডেন বুট পাননি এবারও। কিন্তু দারুন খেলে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়ে হয়েছেন টুর্নামেন্ট সেরা খেলোয়াড়। এ নিয়ে বিশ্বকাপে দু'বার জিতে নিয়েছেন গোল্ডেন বল।

 

স্পোর্টসমেইল২৪/জেএম

 

 

 


শেয়ার করুন :