মেসিদের সাথে সাম্পাওলির সম্পর্ক শেষ

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৯:৫২ পিএম, ১৬ জুলাই ২০১৮
মেসিদের সাথে সাম্পাওলির সম্পর্ক শেষ

বিশ্বকাপের হতাশাজনক পারফরমেন্সের কারণে আর্জেন্টিনা দলের প্রধান কোচের পদ থেকে সড়ে দাঁড়িয়েছেন জর্জ সাম্পাওলি। আর্জেন্টাইন ফুটবল ফেডারেশন (এএফএ) সূত্র এ তথ্য নিশ্চিত করেছে। এর ফলে মেসিদের সাথে তার সম্পর্কের ইতি ঘটলো।

এএফএ এক বিবৃতিতে জানিয়েছে, ফেডারেশন ও সাম্পাওলির পারষ্পরিক আলোচনার ভিত্তিতেই এ সিদ্ধান্ত গৃহীত হয়েছে। জাতীয় দলে না হলেও বয়সভিত্তিক দলে তাকে রাখা হয়েছে।

এর মাধ্যমে পাঁচ বছরের চুক্তিতে এক বছরের মাথায় চাকরি হারাতে হলো সাম্পাওলিকে। রাশিয়া বিশ্বকাপে শেষ ষোলোর ম্যাচের ফ্রান্সের কাছে পরাজিত হয়ে বিদায় নেবার পর থেকেই কোচ হিসেবে ৫৮ বছর বয়সী সাম্পাওলির ভবিষ্যৎ শঙ্কার মধ্যে পড়ে। ২০১৭ সালের জুন মাসে আর্জেন্টিনার জাতীয় দলের কোচ হিসেবে নিয়োগ পাবার পরে ফ্রান্সের বিপক্ষে শেষ ষোলোর ম্যাচটিই ছিল মেসিদেও সাথে তার শেষ ম্যাচ।

নিজেই পদ থেকে সড়ে দাঁড়ানোয় প্রায় ২ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতিপূরণ দিতে হয়েছে সাম্পওলিকে। সাম্পাওলির অধীনে গত এক বছরে আর্জেন্টিনা ১৫টি ম্যাচের মধ্যে ৭টি জয়, চারটিতে ড্র ও চারটিতে পরাজিত হয়েছে।

২০১৫ সালে কোপা আমেরিকায় চিলিকে শিরোপা জয়ের পথে গাইড দেয়ার পরেই তাকে নিয়ে আগ্রহ দেখাতে শুরু করে আর্জেন্টিনা। ঐ আসরে ফাইনালে আর্জেন্টিনাকে পেনাল্টিতে পরাজিত করেই শিরোপা জিতেছিল চিলি। বাছাইপর্বে দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা বাছাইপর্ব থেকে বাদ পড়ার শঙ্কায় পড়েছিল। তখনই সাম্পাওলিকে নতুন কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়।

তার অধীনে আর্জেন্টিনা প্রথম তিনটি বাছাইপর্বের ম্যাচে ড্র করে। শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে লিওনেল মেসির হ্যাটট্রিকে ৩-১ গোলের জয় নিয়ে আর্জেন্টিনা রাশিয়ার টিকিট পায়। কিন্তু মূল পর্বে প্রথম থেকেই আর্জেন্টিনার ভাগ্য সহায় ছিল না।

মেসির পেনাল্টি মিসে গ্রুপের সবচেয়ে দুর্বল দল আইসল্যান্ডের বিপক্ষে ১-১ গোলে ড্র দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে আর্জেন্টিনা। এরপর ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে বিধ্বস্ত হয়। তবে নাইজেরিয়ার সাথে ২-১ গোলের জয় দিয়ে নক-আউট পর্ব নিশ্চিত হয়।

শেষ ষোলোর লড়াইয়ে ফ্রান্সের কাছে ৪-৩ গোলের পরাজয়ে গতবারের রানার্স-আপদের বিদায় নিশ্চিত হয়। সাথে সাথে সাম্পাওলির বিদায়ও সময়ের ব্যপার হয়ে দাঁড়ায়।


শেয়ার করুন :


আরও পড়ুন

ক্রোয়েশিয়ার স্বপ্ন ভেঙে চ্যাম্পিয়ন ফ্রান্স

ক্রোয়েশিয়ার স্বপ্ন ভেঙে চ্যাম্পিয়ন ফ্রান্স

ঘোষণা দিয়ে মৃত্যুর ধারা বিবরণী রচনা করেছে আর্জেন্টিনা

ঘোষণা দিয়ে মৃত্যুর ধারা বিবরণী রচনা করেছে আর্জেন্টিনা

বিদায় আর্জেন্টিনা, কোয়ার্টারে ফ্রান্স

বিদায় আর্জেন্টিনা, কোয়ার্টারে ফ্রান্স

মেসির আলিঙ্গনে গর্বিত কোচ সাম্পাওলি

মেসির আলিঙ্গনে গর্বিত কোচ সাম্পাওলি