মালদ্বীপকে ৩-১ গোলে হারিয়ে দিল বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৭ পিএম, ২৫ জুন ২০২৩

সাফ চ্যাম্পিয়নশিপে নিজেদের বাঁচা-মরার ম্যাচে পিছিয়ে পড়েও দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে জয় তুলে নিলো বাংলাদেশ। নিজেদের দ্বিতীয় ম্যাচে মালদ্বীপকে ৩-১ গোলে হারিয়ে দিয়েছে জামাল ভূঁইয়ার দল। এর আগে প্রথম ম্যাচে লেবাননের কাছে ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ।

ম্যাচে রাকিব হোসেন, তারেক কাজি এবং শেখ মোরসালিন একটি করে গোল করেন। মালদ্বীপের পক্ষে একমাত্র গোলটি করেন হামজা মাহমুদ। ম্যাচটি প্রথমার্ধে ১-১ গোলে শেষ হয়েছিল।

প্রথম ম্যাচে হারের পর সাফ চ্যাম্পিয়নশিপ নিজেদের টিকে থাকা নিয়ে শঙ্কায় পড়েছিল বাংলাদেশ দল। আসরে ঠিকে থাকতে হলে মালদ্বিপের বিপক্ষে জয়ের কোন বিকল্প ছিল না। এ সমীকরণের ম্যাচে দারুণ এক জয় পেল বাংলাদেশ।

২০০৯ সালের পর বাংলাদেশ সাফের সেমিফাইনাল খেলতে পারেনিঅ মালদ্বীপকে হারিয়ে সেই সুযোগ তৈরি করলো লাল-সবুজের প্রতিনিধিরা। মালদ্বীপকে ৩-১ গোলে হারিয়ে বাংলাদেশ পূর্ণ ৩ পয়েন্ট অর্জন করে যুগ্মভাবে লেবানন ও মালদ্বীপের সঙ্গে অবস্থান করছে বাংলাদেশ।

ম্যাচের ১৭তম মিনিটে পিছিয়ে পড়ে বাংলাদেশ। হামজা মাহমুদের গোলে এগিয়ে যায় মালদ্বীপ। তবে পিছিয়ে পড়লেও বিরতি আগে সমতায় ফিরে বাংলাদেশ। ম্যাচের ৪২তম মিনিটে রাকিব হোসেনের গোলে ১-১ গোলের সমতা নিয়ে প্রধমার্ধ শেষ করে বাংলাদেশ।

দ্বিতীয়ার্ধে কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা একাদশে তিন পরিবর্তন আনেন। মজিবুর রহমান জনি, মোরসালিন ও ইব্রাহিমকে নামানো হয় মাঠে।তিন পরিবর্তনে বিরতি থেকে ফিরে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নেয় বাংলাদেশ। প্রতিপক্ষের উপর আক্রমণের চাপ বাড়াতে থাকে লাল-সবুজ জার্সি ধারীরা।

ম্যাচের ৬৭তম মিনিটে প্রথম বারের মতো লিড নেয় বাংলাদেশ। তপু বর্মণের হেড জটলার মধ্যে পড়লে সেখান থেকে দলকে এগিয়ে দেন তারিক কাজী। ফলে ম্যাচে ২-১ গোলে লিড নেন বাংলাদেশ।

প্রথমে এগিয়ে গিয়ে পিছিয়ে পড়লে সমতায় ফেরার জন্য আর তেমন কোন আক্রমণ তৈরি করতে পারেনি মালদ্বীপ। ম্যাচে ফিরতে ইতালিয়ান কোচ বেশ কয়েকটি বদল আনলেও ম্যাচে তেমন কোনো প্রভাব বিস্তার করতে পড়েনি।

উল্টো বাংলাদেশ আরও এগিয়ে যায়। ম্যাচের ইনজুরি সময়ে অ্যাটাকিং মিডফিল্ডার মোরসালিন আহমেদ দলকে ৩-১ গোলে লিড এনে দেন। শেষ মুহূর্তে, অর্থাৎ, ম্যাচের ৯০তম মিনিটের গোলে দারুণ এক জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ।

পুরো ম্যাচে বাংলাদেশ ৫১ শতাংশ সময় বল নিজেদের দখলে রেখেছিল। এ সময়ের মধ্যে প্রতিপক্ষ মালদ্বীপের গোলবারে দিকে ২০টি শট নিয়েছিল, যার মধ্যে টার্গেট শট ছিল ৫টি। বিপরীতে ৪৯ শতাংশ সময় বল দখলে রেখে বাংলাদেশের গোলবারে দিকে মাত্র ৭টি শট নিতে পেরেছিল মালদ্বীপ, যেখানে টার্গেটের ছিল ২টি।

এ জয়ে পূর্ণ ৩ পয়েন্ট অর্জন করে পয়েন্ট টেবিলে যুগ্মভাবে লেবানন ও মালদ্বীপের সঙ্গে থাকলো বাংলাদেশ। শেষ ম্যাচে এখন ভুটানের বিপক্ষে খেলবে জামাল ভূঁঈয়ারা।


শেয়ার করুন :