মেসিকে টপকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে রোনালদো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৪ পিএম, ১৫ জুলাই ২০২৩
মেসিকে টপকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে রোনালদো

বিশ্বখ্যাত ম্যাগাজিন ফোর্বসে বিশ্বের সবচেয়ে বেশি আয় করা খেলোয়াড় তালিকায় ২০১৭ সালের পর প্রথমবারের মতো জায়গা করে নিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। ২০২৩ সালে আয়ের দিক থেকে সর্বোচ্চ অর্থ উপার্জন করে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে জায়গা করে নিয়েছেন রোনালদো।

২০২৩ সালের ১ মে পর্যন্ত গত এক বছরের হিসেব অনুযায়ী, রোনালদোর আয় ছিল ১৩৬ মিলিয়ন মার্কিন ডলার। এর মাধ্যমে লিওনেল মেসিকে টপকে শীর্ষ স্থান দখল করেছেন তিনি। ২০২২ সালে সবচেয়ে বেশি আয়ের খেলোয়াড় হিসেবে মেসির আয় ছিল ১৩০ মিলিয়ন ডলার।

রোনালদোর রেকর্ড ভঙ্গকারী আয়ের মধ্যে ৪৬ মিলিয়ন ডলার ছিল মাঠের আয়, সাথে আরও ৯০ মিলিয়ন ডলার ছিল মাঠের বাইরের আয়। আর এটি ছিল রোনালদোর সব মিলিয়ে তৃতীয়বারের মতো সর্বোচ্চ উপার্জনকারীর তালিকায় শীর্ষে ওঠার ঘটনা, যা এখন তাকে এনে দিয়েছে গিনেস ওয়ার্ল্ডস রেকর্ডসের স্বীকৃতি।

ম্যানচেস্টার ইউনাইটেডে দ্বিতীয় মেয়াদে সময়টা খুব একটা ভালো যায়নি পর্তুগীজ এ সুপারস্টারের। যে কারণে বিশ্বকাপের পর দলবদল করে এ বছরের জানুয়ারিতে সৌদি আরবের ক্লাব আল-নাসরেতে যোগ দেন। সৌদিতে আকর্ষণীয় প্রস্তাবে খেলতে এসে বেতন প্রায় দ্বিগুণ বেড়ে ৭৫ মিলিয়ন ডলার দাঁড়ায়।

মাঠ থেকে আয়ের পাশাপাশি জনপ্রিয় ক্রীড়া সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান নাইকির সাথেও রোনালদোর রয়েছে আজীবনের চুক্তি। সেই চুক্তি থেকেও একটি বিরাট অংশ আয় করছেন সিআর সেভেন।

রোনালদোর মাঠ থেকে যা আয় করেন তা মূলত আসে বেতন, প্রাইজমানি ও বোনাস থেকে। আর মাঠের বাইরে স্পন্সরশীপ চুক্তি, স্মারক, এপেয়ারেন্স ফিসহ আরও কিছু খাত রয়েছে।

ফোর্বসের তালিকায় শীর্ষ তিন খেলোয়াড়ই ফুটবলার। দ্বিতীয় স্থানে থাকা মেসির পরে তৃতীয় অবস্থানে রয়েছে ফরাসি তারকা কিলিয়ান এমবাপ্পে। দ্বিতীয় স্থানে থাকা মেসির আয় দেখানো হয়েছে ১৩০ মিলিয়ন ডলার। এর মধ্যে আর্জেন্টাইন এই তারকার মাঠ থেকে আয় ৬৫ মিলিয়ন ডলার ও মাঠের বাইরে আয় রয়েছে আরও ৬৫ মিলিয়ন ইউরো। বিপরীতে এমবাপ্পের ১২০ মিলিয়ন ডলার আয়ের সিংহভাগ ১০০ মিলিয়ন ডলারই আসে মাঠের থেকে।

এ তালিকায় চতুর্থ স্থানে রয়েছেন লস এ্যাঞ্জেলস লেকার্সের তারকা বাসেস্কটবল খেলোয়াড় লিব্রন জেমস। ২০২৩ সালের সবচেয়ে বেশি আয়ের বাস্কেটবল খেলোয়াড় হিসেবে ১১৯ মিলিয়ন ডলার আয় করে লিব্রন রেকর্ড গড়েছেন। ১১০ মিলিয়ন ডলার আয় করে তালিকায় পঞ্চম স্থানে আছেন মেক্সিকান বক্সার ক্যানেলো আলভারেজ।

এছাড়া ২০২২ সালের সেপ্টেম্বরে অবসরে যাওয়ার পরেও সর্বোচ্চ আয়ের পুরুষ ও নারী টেনিস খেলোয়াড় হিসেবে ফোর্বস তালিকায় জায়গা করে নিয়েছেন রজার ফেদেরার ও সেরেনা উইলিয়ামস। সর্বমোট ৯৫.১ মিলিয়ন ডলার আয় করে ফেদেরার রয়েছেন নবম স্থানে। অন্যদিকে ৪৫.৩ মিলিয়ন ডলার আয় করে সেরেনার অবস্থান তালিকার ৪৯তম স্থানে।


শেয়ার করুন :