ব্যালন ডি’অর তালিকায় মেসি-হলান্ড-এমবাপ্পে, নেই রোনালদো-নেইমার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪৪ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২৩
ব্যালন ডি’অর তালিকায় মেসি-হলান্ড-এমবাপ্পে, নেই রোনালদো-নেইমার

ব্যালন ডি’অর পুরস্কারের জন্য মনোনীত ৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় প্রকাশ করা হয়েছে। যেখানে ২০ বছরের মধ্যে প্রথমবারের মতো জায়গা পাননি পর্তুগাল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। তার সাথে বাদ পড়ার তালিকায় আছেন নেইমারও। এছাড়া তালিকায় জায়গা পাওয়া ছাড়াও পুরস্কার জয়ে এগিয়ে রয়েছেন লিওনেল মেসি ও আর্লিং হলান্ড।

সর্বশেষ ২০০৩ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে নিজের প্রথম মৌসুমে ব্যালন ডি’অর পুরস্কারের তালিকা থেকে বাদ পড়েছিলেন রোনালদো। ২০০৪ সাল থেকে প্রতিবারই ছিলেন সংক্ষিপ্ত তালিকায়।

৩০ জনের সংক্ষিপ্ত তালিকায় ক্লাবের মধ্যে ম্যানচেস্টার সিটি এবং জাতীয় দলের মধ্যে আর্জেন্টিনার দাপটই বেশি। সিটির ৭ ফুটবলার সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই পেয়েছেন। অন্যদিকে, মেসিসহ আর্জেন্টিনা জাতীয় দল থেকে জায়গা পেয়েছেন ৪ জন।

ব্যালন ডি’অরের প্রাথমিক তালিকা করার ক্ষেত্রে ক্লাব এবং ২০২২ সালের কাতার বিশ্বকাপের পারফরম্যান্সকে প্রাধান্য দেওয়া হয়েছে। কাতারের বিশ্বকাপে সেরা খেলোয়াড় লিওনেল মেসি এবারও মর্যাদার এ পুরস্কারের বড় দাবিদার।

ইতিহাসের সবচেয়ে বেশিবার ব্যালন ডি'অর জেতা এ আর্জেন্টাইন তারকার হাতে হয়ত ৮ম বারের মতো উঠতে পারে প্রেস্টিজিয়াস এ অ্যাওয়ার্ড। যেখানে ব্যালন ডি’অরে এবার লিওনেল মেসির সবচেয়ে প্রবল প্রতিদ্বন্দ্বি হিসেবে রয়েছে আর্লিং হালান্ড।

এবারের তালিকা থেকে বাদ পড়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো এবং নেইমার জুনিয়র।। গত বারের শীর্ষ দুইয়ে থাকা সাদিও মানে এবার নেই প্রাথমিক তালিকায়। তিনজনেই এখন চলে গিয়েছেন সৌদি আরবের লিগে।

ব্যালন ডি’অর তালিকায় আছেন যারা
ভিক্টর ওসিমেন, কিলিয়ান এমবাপ্পে, লুকা মড্রিচ, হ্যারি কেইন, রবার্ট লেভানডস্কি, আন্তোনিও গ্রিজমান, লাউতারো মার্তিনেজ, লিওনেল মেসি, রদ্রি, মার্টিন ওডেগার্ড, আর্লিং হালান্ড, ইকাই গুনদোয়ান, হুলিয়ান আলভারেজ, ইয়াসিন বোনো, ভিনিসিয়ুস জুনিয়র, করিম বেনজেমা, মোহামেদ সালাহ, জামাল মুসিয়ালা, জাস্কো গার্ভাদিওল, আন্দ্রে ওনানা, কোলো মুয়ানি, জুড বেলিংহ্যাম, ডি ব্রুইনা, বার্নার্দো সিলভা, বুকায়ো সাকা, এমি মার্টিনেজ, নিকোলাস বারেল্লা, রুবেন দিয়াজ, কাভিচা কাভারাৎসখেলিয়া, কিম মিন-জে।


শেয়ার করুন :