ফিফা বর্ষসেরার একাদশ মনোনয়নে ২৩ জন, আছেন মেসি-রোনালদো

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৫৯ পিএম, ০৪ জানুয়ারি ২০২৪
ফিফা বর্ষসেরার একাদশ মনোনয়নে ২৩ জন, আছেন মেসি-রোনালদো

২০২৩ ফিফা ফিফপ্রো বর্ষসেরা একাদশের জন্য ২৩ জনের মনোনয়ন তালিকা প্রকাশ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা। তালিকায় ইউরোপ ছেড়ে মেজর লিগ সকার ক্লাব ইন্টার মিয়ামিতে যাওয়া লিওনেল মেসি ও সৌদি পেশাদার লিগের ক্লাব আল নাসরেতে যোগ দেওয়া ক্রিস্টিয়ানো রোনালদো জায়গা ধরে রেখেছেন।

বিশ্বজুড়ে ২২ হাজার পেশাদার ফুটবলার বর্ষসেরা দলের জন্য তাদের প্রিয় খেলোয়াড়কে ভোট দিয়েছে। বর্ষসেরা একাদশ একমাত্র বৈশ্বিক অ্যাওয়ার্ড যা শুধুমাত্র পেশাদার ফুটবলারদের ভোটে মনোনীত হয়ে থাকে।

২০২২ সালের ১৯ ডিসেম্বর থেকে ২০২৩ সালের ২০ আগস্ট পর্যন্ত পারফরমেন্সের ভিত্তিতে ২৩ জনকে বেছে নেওয়া হয়েছে। খেলোয়াড়দের এ সময়ের মধ্যে অন্তত ২৩টি অফিসিয়াল ম্যাচে অংশ নিতে হয়েছে।

২৩ জনের মধ্যে যারা শেষ পর্যন্ত সবচেয়ে বেশি ভোট পাবেন তাদের নিয়ে বিশ্ব একাদশ দল ঘোষণা করা হবে। ১৫ জানুয়ারি লন্ডনে ফিফা বর্ষসেরা ফুটবল অ্যাওয়ার্ড অনুষ্ঠানে বিশ্ব একাদশ ঘোষণা করা হবে।

ইউরোপ ছেড়ে মেজর লিগ সকার ক্লাব ইন্টার মিয়ামিতে যাওয়া লিওনেল মেসি ও সৌদি পেশাদার লিগের ক্লাব আল নাসরেতে যোগ দেওয়া ক্রিস্টিয়ানো রোনালদো এবারের তালিকায় জায়গা ধরে রেখেছেন। তাদের সাথে ফরোয়ার্ডদের তালিকায় আরও আছেন করিম বেনজেমা, আর্লিং হালান্ড, কিলিয়ান এমবাপ্পে, ভিনিসিয়াস জুনিয়র, হ্যারি কেন। মূল একাদশে শেষ পর্যন্ত তিন থেকে সর্বোচ্চ চারজন ফরোয়ার্ড জায়গা পেতে পারেন।

এ নিয়ে টানা ১৬ বছর মেসি ফিফা ফিফপ্রো বিশ্ব একাদশে জায়গা করে নিয়েছেন। অন্যদিকে ২০২২ সালে বাদ পড়া রোনাল্ডো স্বপ্নের এ দলে ১৫ বছর ছিলেন।

ইতিমধ্যেই ভোটিং প্রক্রিয়া সম্পন্ন হয়েছে। প্রত্যেক খেলোয়াড়কে প্রতি পজিশনে তিনজন করে খেলোয়াড় বেছে নিতে বলা হয়েছে- তিনজন গোলরক্ষক, তিনজন ডিফেন্ডার, তিনজন মিডফিল্ডার ও তিনজন ফরোয়ার্ড।

মনোনীত খেলোয়াড়ের তালিকা
গোলরক্ষক : থিবো কোর্তোয়া, এডারসন, এমিলিয়ানো মার্টিনেজ।
ডিফেন্ডার : রুবেন দিয়াস, ভার্জিল ফন ডিক, এডার মিলিটাও, এন্টোনিও রুডিগার, জন স্টোনস, কাইল ওয়াকার।

মিডফিল্ডার : জুড বেলিংহাম, কেভিন ডি ব্রুইনা, ইকে গুনডোগান, লুকা মড্রিচ, রড্রি, বার্নার্ডো সিলভা, ফেডেরিকো ভালভার্দে।
ফরোয়ার্ড : লিওনেল মেসি, ক্রিস্টিয়ানো রোনালদো, কিলিয়ান এমবাপ্পে, আর্লিং হালান্ড, হ্যারি কেন, ভিনিসিয়াস জুনিয়র, করিম বেনজেমা।


শেয়ার করুন :