মেসির হাতেই ফিফা বর্ষসেরা পুরস্কার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:২৪ পিএম, ১৬ জানুয়ারি ২০২৪
মেসির হাতেই ফিফা বর্ষসেরা পুরস্কার

২০২৩ সালে ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন লিওনেল মেসি। নারী বিভাগে এই অ্যাওয়ার্ড অর্জন করেছেন স্প্যানিশ তারকা এইতানা বোনমাতি। লন্ডনে সোমবার দিনগত রাতে এক বর্ণাঢ্য আয়োজনে ফিফা বর্ষসেরা অ্যাওয়ার্ডের বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। সেরার দৌড়ে ম্যানচেস্টার সিটির আর্লিং হালান্ড ও পিএসজির কিলিয়ান এমবাপ্পেকে পিছনে ফেলেন মেসি।

আর্জেন্টিনার ফুটবল তারকা মেসি এবার নিয়ে তৃতীয়বার ও টানা দ্বিতীয়বার বর্ষসেরার পুরস্কার জয় করলেন। ২০২২ সালের ডিসেম্বর থেকে ২০২৩ সালের আগস্টের পারফরমেন্স বিচারে মেসি সেরা হয়েছেন। এ সময়ের মধ্যে মেসি আর্জেন্টিনাকে বিশ্বকাপ শিরোপাও উপহার দিয়েছেন।

আটবারের ব্যালন ডি’অর বিজয়ী ৩৬ বছর বয়সী মেসি জুনে পিএসজি ছেড়ে মেজর লিগ সকার ক্লাব ইন্টার মিয়ামিতে যোগ দিয়েছেন। যুক্তরাষ্ট্রে গিয়েই ডেভিড বেকহ্যামের দলকে আগস্টে লিগ কাপের প্রথম শিরোপা উপহার দেন। চ্যাম্পিয়ন্স লিগ, প্রিমিয়ার লিগ ও এফএ কাপ বিজয়ের মাধ্যমে সিটির ট্রেবল জয়ী দলের অন্যতম মূল খেলোয়াড় নরওয়েজিয়ান তরুণ আর্লিং হালান্ড গত মৌসুমে ৫২ গোল করেছেন। বর্ষসেরার তালিকায় হালান্ডই মূলত মেসির অন্যত প্রতিদ্বন্দ্বী ছিলেন।

বিভিন্ন দেশের জাতীয় দলের অধিনায়ক, কোচ, নির্বাচিত সাংবাদিক ও ভক্তদের ভোটে ফিফা বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত হয়ে থাকেন। মেসির সাবেক ক্লাব সতীর্থ কিলিয়ান এমবাপ্পে হয়েছেন তৃতীয়।

পুরুষ বিভাগে সেরা কে হবেন তা নিয়ে আলোচনা থাকলেও নারী বিভাগে বোনমাতির সেরা হওয়া অনেকটাই প্রত্যাশিত ছিল। স্পেনকে বিশ্বকাপ শিরোপা ও ২০২৩ নারী চ্যাম্পিয়ন্স লিগে বার্সেলোনাকে চ্যাম্পিয়ন করার অনেকটা কৃতিত্বই ছিল বোনমাতির।
২৫ বছর বয়সী এই স্প্যানিশ তারকা এ বছর ব্যালন ডি’অরও জয় করেছেন। এছাড়া বিশ্বকাপে সেরা খেলোয়াড়ের পুরস্কার গোল্ডেন বল ও উয়েফার বর্ষসেরা খেলোয়াড়ও মনোনীত হয়েছেন বোনমাতি।


শেয়ার করুন :