আপিল করে সফল এভারটন, ফেরত পেল চার পয়েন্ট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৪০ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০২৪
আপিল করে সফল এভারটন, ফেরত পেল চার পয়েন্ট

প্রিমিয়ার লিগে আর্থিক আইন ভেঙে শাস্তি হিসেবে ১০ পয়েন্ট হারিয়েছিল এভারটন। ফলে দলটিতে রেলিগেশনের সাথে লড়াই শুরু করতে হয়েছিল। তবে শাস্তির বিরুদ্ধে আপিল করে চার পয়েন্ট ফেরত পেয়েছে।

অর্জিত পয়েন্ট থেকে শাস্তি হিসেবে ১০ পয়েন্ট কেটে নেওয়া হয়েছিল এভারটনের। যে কারণে রেলিগেশনের সাথে লড়াই শুরু করে দলটি। তবে প্রিমিয়ার লিগের ইতিহাসের সবচেয়ে বড় শাস্তির বিপরীতে আপিল করে শেষ পর্যন্ত সফল হয়েছে সিন ডায়চের দল। তাদের কাছ থেকে কেটে নেওয়া ১০ পয়েন্টের মধ্যে চার পয়েন্ট ফিরিয়ে দেওয়া হয়েছে।

নভেম্বরে এত বড় শাস্তি পেয়ে দারুণভাবে চাপে পড়েছিল এভারটন। স্বাধীন কমিশনের রিপোর্টের ভিত্তিতে জানা গেছে লিগের লাভ ও টেকশই আইনের অধীনে একটি ক্লাব একটি নির্দিষ্ট সময়ের মধ্যে যে ক্ষতি করতে পারবে তার থেকেও সাড়ে ১৯ মিলিয়ন পাউন্ড এভারটন ২০২১/২২ মৌসুমে বেশী ক্ষতির সম্মুখীন হয়েছিল।

তিন বছরের সময়ে শাস্তির মুখ থেকে রক্ষা পেতে একটি ক্লাব সর্বোচ্চ ১০৫ মিলিয়ন পাউন্ড ক্ষতির মুখোমুখি হতে পারবে। আইন ভঙ্গ করায় ইংলিশ লিগের ইতিহাসে অন্যতম ঐতিহ্যবাহী ক্লাবটি লিগের সবচেয়ে বড় পয়েন্ট কর্তনের শাস্তিতে পড়ে। যে কারনে তাদেরকে টেবিলের ১৯তম স্থানে নেমে যেতে হয়।

তবে স্বাধীন আপিল বোর্ড এভারটনের শাস্তি থেকে চার পয়েন্ট কমিয়ে দিয়েছে। এর ফলে সিন ডায়চের দল টেবিলের ১৫তম স্থানে উঠে এসেছে। এ মুহূর্তে তারা রেলিগেশন জোন থেকে ৫ পয়েন্ট উপরে রয়েছে। লিগ শেষ হতে হাতে রয়েছে আর মাত্র ১২ ম্যাচ।

প্রিমিয়ার লিগ এক বিবৃতিতে বলেছে, ‘এভারটনের বিপক্ষে যে অভিযোগ উঠেছিল তা ক্লাবের পক্ষ থেকে স্বীকার করা হয়েছে। পয়েন্ট কর্তনের বিপক্ষে ক্লাবটির আপিলের প্রেক্ষিতে সার্বিক দিক বিবেচনা করে শাস্তির পরিমান কমানোর সিদ্ধান্ত হয়েছে।’

পয়েন্ট ফেরত পাওয়ার পর ২৬ ম্যাচে এভারটনের পয়েন্ট এখন ২৫। এর আগে তাদের পয়েন্ট ছিল ২১। যা কিনা রেলিগেশন জোনে থাকা লুটন টাউনের চেয়ে মাত্র ১ পয়েন্ট বেশি ছিল। ২০ পয়েন্ট নিয়ে তালিকার ১৮ নম্বরে আছে লুটন। এখন লুটনের চেয়ে ৫ পয়েন্টে এগিয়ে গেল এভারটন।


শেয়ার করুন :