২ বছর পর পর মিনি বিশ্বকাপ ফুটবল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫৬ পিএম, ২৫ অক্টোবর ২০১৮
২ বছর পর পর মিনি বিশ্বকাপ ফুটবল

সাধারণ চার বছর অন্তর ফিফা ওয়ার্ল্ড কাপ ফুটবল অনুষ্ঠিত হয়। তবে এর পাশাপাশি আরও একটি বিশ্বকাপ দেখতে পাবে ফুটবল বিশ্ব। আর সেটা হবে দুই বছর অন্তর। এমনটাই গুঞ্জন চলছে। যদিও সেটা ছোট আকারে। তবে সেটা বিশ্বকাপের মর্যাদা পাবে।

জি নিউজের খবর, বিশ্বব্যাপী ফুটবলের প্রসার ঘটাতে শুরু থেকেই বেশ উদ্যোগী ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। দায়িত্ব নেওয়ার পর নিজের মুখেই সে কথা জানিয়েছিলেন তিনি। সেই ভাবনা থেকেই এবার ফুটবলের 'মিনি বিশ্বকাপ' চালু করার পরিকল্পনা করছেন তিনি। সেই সঙ্গে আর প্রতি বছর ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ না করে চার বছর অন্তর আরও বড় আকারে করার পরিকল্পনা বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার।

গত জুন মাসে রাশিয়া বিশ্বকাপের প্রাক্কালে মস্কোয় আয়োজিত ফিফা কংগ্রেসের আলোচনায় উঠে আসেনি ইনফান্তিনোর প্রস্তাব। শুক্রবার থেকে রোয়ান্ডার কিগালিতে শুরু হতে চলা ফিফা-র রুলিং কাউন্সিলের বৈঠকে বিষয়টি নিয়ে ফের আলোচনা হওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে। বিশ্বকাপের আগে প্রতি বছর অনুষ্ঠিত হয় ফিফা কনফেডারেশনস কাপ। এবার থেকে তার পরিবর্তে আট দল নিয়ে 'মিনি বিশ্বকাপ' করার পরিকল্পনা ইনফান্তিনোর। ২০২১ সাল থেকে এই নতুন টুর্নামেন্ট শুরু করার পরিকল্পনা রয়েছে। তবে চার বছর অন্তর নয়, প্রতি দুই বছর অন্তর অক্টোবর-নভেম্বর মাসে হবে আট দলের এই নতুন টুর্নামেন্ট।

পাশাপাশি ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ আর প্রতি বছর না করে চার বছর অন্তর করার প্রস্তাব রয়েছে ফিফা প্রেসিডেন্টের। সাতটি দল নয়, ২৪টি ক্লাব দল নিয়ে চার বছর অন্তর ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ করার পরিকল্পনা ফিফার বৈঠকে আলোচনায় উঠে আসতে পারে। রোয়ান্ডার বৈঠকে ফিফার ক্যালেন্ডারে নতুন টুর্নামেন্ট সংযোজনের প্রস্তাব সর্বজন গৃহীত হয় কিনা এখন সেটাই দেখার।


শেয়ার করুন :


আরও পড়ুন

অবশেষে জয়ের স্বাদ পেল রিয়াল

অবশেষে জয়ের স্বাদ পেল রিয়াল

টানা তৃতীয় জয়ে জুভেন্টাস

টানা তৃতীয় জয়ে জুভেন্টাস

ফুটবল নিয়ে সহিংসতা : আলজেরিয়ায় ৮০ জনেরও বেশি আহত

ফুটবল নিয়ে সহিংসতা : আলজেরিয়ায় ৮০ জনেরও বেশি আহত

মেসি নেই, নিজেকে প্রমাণের সুযোগ ডেম্বেলের

মেসি নেই, নিজেকে প্রমাণের সুযোগ ডেম্বেলের