মেসি নেই, নিজেকে প্রমাণের সুযোগ ডেম্বেলের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৫ পিএম, ২৩ অক্টোবর ২০১৮
মেসি নেই, নিজেকে প্রমাণের সুযোগ ডেম্বেলের

বার্সেলোনা নিশ্চিতভাবেই আগামী কয়েক সপ্তাহ তাদের সুপারস্টার লিওনেল মেসির অনুপস্থিতি অনুভব করবে। তবে আসলেই বার্সেলোনা মেসির উপরই অতি-নির্ভরশীল কিনা সেই বিষয়টিও এ সময়ের মধ্যে স্পষ্ট হয়ে যাবে বলেই সংশ্লিষ্টদের ধারণা।

শনিবার সেভিয়ার বিপক্ষে লা লিগায় জয়ের ম্যাচটিতে ডান হাতে আঘাত পেয়ে তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে চলে গেছেন আর্জেন্টাইন তারকা মেসি। ক্যাম্প ন্যুতে ম্যাচের শেষে ক্লাবের পক্ষ থেকে মেসির রেডিয়াল হাড়ে চিড় ধরার বিষয়টি নিশ্চিত করা হয়েছে। কিন্তু আগামী কয়েকদিন ব্যস্ত সূচিকে সামনে রেখে মেসির উপস্থিতি খুব বেশি প্রয়োজন ছিল।

বুধবার চ্যাম্পিয়ন্স লিগে ইন্টার মিলান ও রোববার চির প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের বিপক্ষে মৌসুমের প্রথম এল ক্ল্যাসিকোকে সামনে রেখে দলের মূল তারকাকে হারিয়ে কিছুটা হলেও বার্সেলোনার আত্মবিশ্বাসে ঘাটতি হবে। এই দু’টি ম্যাচ ছাড়াও আগামী মাসে ইতালিতে ইন্টারের বিপক্ষে ফিরতি ম্যাচে থাকছেন না মেসি। প্রত্যাশিত সময়ের থেকেও মাঠে ফিরতে দেরি হলে মেসি রিয়াল বেটিস ও অ্যাথলেটিকো মাদ্রিদের বিপক্ষে লা লিগার ম্যাচ দু’টিতেও খেলতে পারবেন না।

মেসির প্রতি অতি নির্ভরতার অভিযোগ থেকে বার্সেলোনা ক্রমেই বেরিয়ে আসার চেষ্টা করছে। যদিও ম্যাচের ফলাফল নিজেদের পক্ষে না গেলেই অভিযোগটি বারবার সামনে চলে আসে। গত মাসে অ্যাথলেটিক বিলবাওয়ের সাথে ঘরের মাঠে ১-১ গোলে ড্রয়ের ম্যাচটিতে কোচ আর্নেস্টো ভালভার্দে মেসিকে বেঞ্চে বসিয়ে রেখেছিলেন। কিন্তু মাঠে নেমেই মেসির এস্টিস্টে বার্সা যখন ম্যাচে সমতা ফেরায় তখন আর্জেন্টাইন তারকার উপর নির্ভরশীলতার বিষয়টি আবারও আলোচনা উঠে আসে।

ম্যাচের পর মেসি বলেছিলেন, ‘এটাই বার্সেলোনা। আমাদের একটি শক্তিশালী দল আছে এবং আমরা একে অন্যের ওপর এতটা নির্ভরশীল নই।’

গত মৌসুমেও একই আলোচনার মুখে পড়তে হয়েছিল কাতালান জায়ান্টদের। সেভিয়ার বিপক্ষে দুই গোলে পিছিয়ে থেকেও মেসির শেষ মিনিটের গোলে ম্যাচে সমতা ফিরিয়েছিল বার্সেলোনা। চ্যাম্পিয়ন্স লিগে রোমার বিপক্ষে বার্সার হতাশাজনক ম্যাচটিতে পুরো সময় খেলেছিলেন মেসি। কিন্তু ঐ সময় বলা হয়েছিল মেসি যখন নিজেকে প্রমাণ করতে না পারেন তখনই কেন বার্সেলোনা ব্যর্থ হয়।

রিয়াল মাদ্রিদ যেভাবে ক্রিস্টিয়ানো রোনালদোর অনুপস্থিতিতে নিজেদের প্রমাণ করেছে ঠিক সেভাবেই বার্সাকেও এগিয়ে আসতে হবে। রোনালদোর অভাব পূরণ করা কঠিন, কিন্তু তারপরেও ক্লাবকে তো বিকল্প কিছু চিন্তা করতেই হবে।

এ সম্পর্কে পিকে বলেছেন, অবশ্যই একটি বিষয় আমরা অনুভব করি যে মেসি যখন দলে তাকে তখন আমাদের আত্মবিশ্বাস অনেকাংশেই বেড়ে যায়। সে বিশ্বের সেরা খেলোয়াড়। কিন্তু এটা আমাদের প্রভাবিত করে না।

টটেনহ্যাম ও সেভিয়ার বিপক্ষে জয় ও ভ্যালেন্সিয়ার সাথে অ্যাওয়ে ম্যাচে ড্র করার পর ভালভার্দের অবশ্যই একটি সমাধান বের করতে হবে। বুধবারের ম্যাচকে সামনে রেখে স্প্যানিশ গণমাধ্যমে মেসির বদলি হিসেবে ওসমানে ডেম্বেলে, রাফিনহা, মুনির এল হাদাদি, ম্যালকম, কার্লেস এ্যালেনা ও সার্জিও রবার্তোর সম্ভাবনাকে খতিয়ে দেখছে। এর মধ্যে ২০ বছর বয়সী মিডফিল্ডার এ্যালেনা দারুণ এক সম্ভাবনাময় তরুন খেলোয়াড়। তার থেকে এক বছরের বড় ম্যালকম গত মৌসুমে বোর্দোর হয়ে ১২ গোল করেছেন। কিন্তু এদের মধ্যে ডেম্বেলের সম্ভাবনাই সবচেয়ে বেশি।

আক্রমণভাগে তিনজনের মধ্যে ডান দিকেই খেলতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন ২১ বছর বয়সী ডেম্বেলে। বার্সার হয়ে অভিষেক মৌসুমটা ইনজুরিতে কাটানোর পর ডেম্বেলে এবার ছয়টি ম্যাচে মূল একাদশে খেলে ইতোমধ্যেই পাঁচ গোল করেছেন। কিন্তু বড় ম্যাচে তাকে নিয়ে শঙ্কা রয়েই গেছে। যেখানে সে প্রায়ই নিজের পজিশন হারিয়ে ফেলে যা প্রতিপক্ষকে সুযোগ করে দেয়।

গত মাসে ফ্রেঞ্চ কোচ দিদিয়ের দেশ্যমও বলেছিলেন, সর্বোচ্চ পর্যায়ে কিভাবে খেলতে হবে সে সম্পর্কে ডেম্বেলে এখনো পুরোপুরি অবগত নয়। আর ভালভার্দে বলেছেন, তার এখনো শেখার অনেক কিছুই বাকি আছে। ইন্টারের বিপক্ষে ক্যাম্প ন্যুতে ডেম্বেলের খেলার সুযোগ না পাওয়াটা সত্যিই বিস্ময়কর হবে।


শেয়ার করুন :


আরও পড়ুন

জ্যামের কারণে পৌঁছতে দেরি, ম্যানইউকে জরিমানা

জ্যামের কারণে পৌঁছতে দেরি, ম্যানইউকে জরিমানা

নেইমারের গুঞ্জন উড়িয়ে দিচ্ছেন না ভালভার্দে

নেইমারের গুঞ্জন উড়িয়ে দিচ্ছেন না ভালভার্দে

দুর্দান্ত ফর্মে আর্সেনাল

দুর্দান্ত ফর্মে আর্সেনাল

মেসিকে নিয়ে ভিন্ন মন্তব্য ম্যারাডোনার

মেসিকে নিয়ে ভিন্ন মন্তব্য ম্যারাডোনার