ড্র দিয়ে মৌসুম শেষ করলো বার্সেলোনা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:০৬ পিএম, ২০ মে ২০১৯
ড্র দিয়ে মৌসুম শেষ করলো বার্সেলোনা

ড্র দিয়ে মৌসুম শেষ করেছে বার্সেলোনা। গতকাল লা লিগা মৌসুমের শেষ ম্যাচে এইবারের সাথে ২-২ গোলের ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে চ্যাম্পিয়ন বার্সেলোনাকে। ম্যাচে দু’টি গোলই করেছেন বার্সা অধিনায়ক লিয়নেল মেসি। এই দুই গোলে লিগে মেসির গোলসংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৬।

বার্সার ধার করা মিডফিল্ডার মার্ক কুকুরেলার গোলে ২০ মিনিটে এগিয়ে গিয়েছিল স্বাগতিক এইবার। ৩১ মিনিটে আরতুরো ভিদালের পাস থেকে মেসি ম্যাচে সমতা ফেরান। মিনিটখানেক পরেই ইভান রাকিটিচের সহযোগিতায় মেসি ঠান্ডা মাথায় এইবার গোলরক্ষক মার্কো দিমিত্রোভিচকে পরাস্ত করলে এগিয়ে যায় কাতালান জায়ান্টরা।

বিরতির ঠিক আগে পাবলো ডি ব্লেসিস অনেকটা একক প্রচেষ্টায় আবারো বার্সা গোলরক্ষক জাসপার সিলিসেনকে ফাঁকি দিলে ম্যাচটি ২-২ গোলে সমতায় ফিরে। আগামী সপ্তাহে ভ্যালেন্সিয়ার বিপক্ষে কোপা ডেল রে’র ফাইনালের আগে সিলিসেনকে নিয়ে নতুন করে চিন্তা করতেই হচ্ছে বার্সেলোনাকে।

বার্সা কোচ আর্নেস্টো ভালভার্দে বলেছেন, ‘যখন সামনে কোন লক্ষ্য থাকবে না তখন শতভাগ চেষ্টা করেও ম্যাচের গুরুত্বটা বোঝা যাবে না। এ কারণেই হয়তবা শেষ পর্যন্ত আমরা ড্র নিয়েই মাঠ ছেড়েছি। তবে আমি মনে করি মৌসুমটা আমাদের ভালই কেটেছে। পুরো মৌসুমেই ধারাবাহিকতা বজায় রেখে আমরা শিরোপা ধরে রেখেছি। যদিও মৌসুমের শুরুতে সব কিছু কিছুটা হলেও কঠিন হয়ে উঠেছিল, তবে আমরা সেটা কাটিয়ে উঠেছি।’

দ্বিতীয়ার্ধে ম্যালকম ও জেরার্ড পিকে বার্সার হয়ে সুযোগ নষ্ট করেছেন। অন্যদিকে কুকুরেলা এইবারের হয়ে যে সুযোগটি নষ্ট করেছেন তা না হলে ম্যাচের ফলাফল ভিন্ন হতে পারতো। লিগে এ পর্যন্ত কখনই এইবারের কাছে পরাজিত হয়নি বার্সেলোনা।

মেসিও হ্যাটট্রিকের সুযোগ নষ্ট করে বার্সেলোনাকে হতাশ করেছেন। তার একটি শট বারের উপর দিয়ে চলে গেলে স্বাগতিক সমর্থকরা স্বস্তি ফিরে পায়। তারপরেও এই নিয়ে টানা তৃতীয়বারের মত লা লিগায় শীর্ষ গোলদাতা হিসেবে মৌসুম শেষ করলেন আর্জেন্টাইন এই সুপারস্টার। ১৯৮৭ সালে রিয়াল মাদ্রিদের হুগো সানচেজের পর এই প্রথম কোন খেলোয়াড় হিসেবে মেসি এই কৃতিত্ব অর্জন করলেন। বার্সা সতীর্থ লুইস সুয়ারেজ ও রিয়াল মাদ্রিদের করিম বেনজেমার থেকে ১৫ গোল বেশি করে তালিকায় শীর্ষ স্থান দখল করেছেন মেসি। সুয়ারেজ ও বেনজেমা উভয়ই ২১টি করে গোল করে শীর্ষ গোলদাতার তালিকায় দ্বিতীয় স্থানে আছেন।

গত ১১ মৌসুমে বার্সেলোনার এটি অষ্টম শিরোপা জয়। ৮৭ পয়েন্ট নিয়ে এবার বার্সেলোনার শিরোপা জয় নিশ্চিত হয়েছে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা এ্যাথলেটিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদের থেকে এই ব্যবধান যথাক্রমে ১১ ও ১৯ পয়েন্ট বেশি।

টানা দ্বিতীয় মৌসুমে ঘরোয়া ডাবল শিরোপা হয়ে বার্সেলোনার এখন সব গুরুত্ব আগামী সপ্তাহে সেভিয়ায় অনুষ্ঠিতব্য কোপা ডেল রে ফাইনালকে ঘিড়ে। যদিও চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনাওে লিভারপুলের কাছে বিস্ময়কর ভাবে পরাজিত হয়ে বিদায়ে আরো একবার ইউরোপের সর্বোচ্চ আসরে হতাশ হতে হয়েছে বার্সেলোনাকে।


শেয়ার করুন :


আরও পড়ুন

মেসিকে সেরা নাগরিকের স্বীকৃতি দিলো কাতালোনিয়া সরকার

মেসিকে সেরা নাগরিকের স্বীকৃতি দিলো কাতালোনিয়া সরকার

মোহামেডানের কাছে আরামবাগের হার

মোহামেডানের কাছে আরামবাগের হার

এফএ কাপ জিতে ম্যানসিটির ইতিহাস

এফএ কাপ জিতে ম্যানসিটির ইতিহাস

১১ বছর পর ম্যান সিটি ছাড়ছেন কোম্পানী

১১ বছর পর ম্যান সিটি ছাড়ছেন কোম্পানী