বার্সেলোনাকে হতাশায় ডুবিয়ে চ্যাম্পিয়ন ভালেন্সিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০৪ পিএম, ২৬ মে ২০১৯
বার্সেলোনাকে হতাশায় ডুবিয়ে চ্যাম্পিয়ন ভালেন্সিয়া

ছবি : রয়টার্স

চলতি মৌসুমে লা লিগা এবং সুপার কোপার শিরোপা জিতলেও চ্যাম্পিয়নস লিগের শিরোপা হাতছাড়া হয় বার্সেলোনার। মৌসুমের শেষটা রাঙানোর সুযোগ পেয়েও তার আর হলো না। বার্সাকে হারিয়ে কোপা দেল রে চ্যাম্পিয়ন হয়েছে ভালেন্সিয়া।

শনিবার রাতে স্পেনের সেভিয়ায় প্রথমার্ধে দুই গোলে এগিয়ে যাওয়া ভালেন্সিয়াকে আর বেঁধে রাখা যায়নি। দুই গোলে এগিয়ে থাকা ভালেন্সিয়ার বিপক্ষে শেষ দিকে লিওনেল মেসি ব্যবধান কমালেও হার এড়াতে যায়নি। ২-১ গোলের ব্যবধানে জয় তুলে নিয়েছে তারা।

ম্যাচ শেষের দিকে মেসির পা যেন কিছুতেই নড়ছিল না। রাজ্যের চাপা কষ্ট যেন তার পা জোড়া মাটির সঙ্গে শক্ত করে আটকে রেখেছে। পুরো ম্যাচের সেরা পারফর্মার হয়েও হারের কষ্ট বইতে হয়েছে তাকে। ম্যাচের ফল দেখে পুরোটা বোঝার উপায় নেই আসলে কতটা দুর্ভাগা আর্নেস্তো ভালভার্দের শিষ্যরা।

৭৮ শতাংশ বল দখল আর প্রতিপক্ষের গোলমুখে ৬টি সত্যিকারের শট নিয়েও হার নিয়ে ফিরতে হয়েছে বার্সাকে। ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত খেলা দেখিয়েছে কাতালান জায়ান্টরা। সেভিয়ার মাঠ বেনিতো ভিয়ামারিনে ম্যাচের ১৮ মিনিটেই ভ্যালেন্সিয়ার পেনাল্টি অঞ্চলে দারুণ এক নিচু শট নিয়েছিলেন মেসি। কিন্তু কর্নারের বিনিময়ে ঠেকিয়ে দেন ভ্যালেন্সিয়া ডিফেন্ডার গ্যাব্রিয়েল।

মেসির প্রথম প্রচেষ্টার ৩ মিনিট পরেই বার্সার জাল কাঁপিয়ে গোল করে বসেন কেভিন গামেইরো। মাঝমাঠ থেকে বল পেয়ে গামেইরোর পায়ে ঠেলে দেন গায়া। আর তা থেকে শজ শটে বার্সা গোলরক্ষক সিলেসেনকে পরাস্ত করেন ভ্যালেন্সিয়ার ফরাসি স্ট্রাইকার।

৩৩ মিনিটে বার্সার কপালে ভাঁজ ফেলে দেওয়া দ্বিতীয় গোলটি করেন ভ্যালেন্সিয়ার আরেক স্ট্রাইকার রদ্রিগো। তবে এতে বার্সা ডিফেন্ডার আলবার ভুলেরও দায় আছে।

দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার প্রায় মিনিট দশেক পরেই মেসির শট পোস্টে লেগে ফিরে আসে। ৭১ মিনিটে দারুণ এক সুযোগ নষ্ট করেন বার্সা ডিফেন্ডার জেরার্ড পিকে। এর ঠিক ২ মিনিট পরেই গোলের দেখা পান মেসি।

মেসির একমাত্র গোলের পর নিজেদের রক্ষণ গুটিয়ে নেয় ভ্যালেন্সিয়া। শেষদিকে যখন মরিয়া বার্সা ডিফেন্স আলগা করে আক্রমণে ওঠে আসতে শুরু করে সে সময় উল্টো দুটো ভ্যালেন্সিয়া দুটো দারুণ কাউন্টার অ্যাটাক করে বসে। যদিও যোগ করা সময়ে উইঙ্গার গুয়েদেসের ওই দুই প্রচেষ্টা দক্ষতার সঙ্গেই সামাল দেন সিলেসেন।

শেষ পর্যন্ত আর কোন দলই গোলের দেখা যায়নি। ফলে চ্যাম্পিয়নস লিগ থেকে টানা চতুর্থবার খালি হাতে ফেরার পর এবার চার বছর পর কোপা দেল রে’র শিরোপা খোয়ালো বার্সেলোনা।


শেয়ার করুন :


আরও পড়ুন

হার দিয়ে মৌসুম শেষ করলো পিএসজি

হার দিয়ে মৌসুম শেষ করলো পিএসজি

মেসির গোল্ডেন বুটের হ্যাটট্রিক

মেসির গোল্ডেন বুটের হ্যাটট্রিক

ফিফা বিশ্বকাপে দল বাড়ছে না

ফিফা বিশ্বকাপে দল বাড়ছে না

ইউরো বাছাইয়ে জার্মান দলে নেই ক্রুস

ইউরো বাছাইয়ে জার্মান দলে নেই ক্রুস