বর্ণবাদী আচরণের সাজা বাড়ালো এফএ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৪৫ এএম, ০২ আগস্ট ২০১৯
বর্ণবাদী আচরণের সাজা বাড়ালো এফএ

বর্ণবাদী আচরণে সাজার মেয়াদ বাড়িয়েছে ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন (এফএ)। প্রথমবার এমন আচরণে দোষীদের সাজার মেয়াদ ৫ ম্যাচের পরিবর্তে ৬ ম্যাচের জন্য নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। ২০১৯ -২০২০ মৌসুম শুরুর আগমুহূর্তে এ সিদ্ধান্ত নেওয়া হলো।

ব্রিটিশ বর্ণবাদ বিরোধী সংস্থা কিক ইট আউটের বার্ষিক রিপোর্টে দেখা যায়, গত মৌসুমে ইংলিশ ফুটবলে বর্ণবাদী আচরণের মাত্রা বেড়েছে ৪৩ শতাংশ। গত মৌসুমের প্রিমিয়ার লিগের হোম ম্যাচে ম্যানচেস্টার সিটির হয়ে খেলতে এসে নিগৃহীত হয়েছিলেন রাহিম স্টার্লিং। ওই ঘটনায় জড়িত সমর্থককে গত সপ্তাহে আজীবনের জন্য নিষিদ্ধ করেছে চেলসি।

এদিকে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফাও বর্ণবাদী আচরণে সাজার মেয়াদ দ্বিগুণ করে ১০ ম্যাচে উন্নীত করেছে। কারণ তারা চায় ঘরোয়া ও আন্তর্জাতিক ফুটবলে এ ধরনের ঘটনা কমিয়ে আনতে। এফএ’র সাজার মেয়াদ বাড়ানোর সুযোগও রাখা হয়েছে। তবে সেটি নির্ভর করছে ঘটনার মাত্রার উপর। মাঠে ও মাঠের বাইরে এমন ঘটনার সঙ্গে আরো কোন কোন পন্থায় লড়াই করা যায় সেটি নিয়ে অংশীজনদের সঙ্গে আলাপ-আলোচনা চালিয়ে যাচ্ছে এফএ।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানায়, ‘এর অংশ হিসেবে এফএ বর্ণবাদী ঘটনায় জড়িত থাকার প্রমাণ পাওয়া ব্যক্তি বা গোষ্ঠির বিরুদ্ধে সর্বনিম্ন সাজার মেয়াদ কতটুকু করা যায় সেটি নিয়ে পর্যালোচনা করবে।’

দলীয় কোচ বা অন্য ব্যাকরুম স্টাফদের বিরদ্ধে প্রতিবন্ধকতা সৃষ্টির অপরাধে হলুদ ও লাল কার্ড প্রদর্শনের ক্ষমতাও ম্যাচ কর্মকর্তাদের হাতে ন্যস্ত করেছে এফএ। কোন দলের সদস্য যদি মৌসুম চলাকালে চারবার হলুদ কার্ড দেখেন তাহলে সংক্রিয়ভাবেই এক ম্যাচে টাচলাইন নিষেধাজ্ঞা ভোগ করতে হবে তাকে। আটবার হলুদ কার্ডের জন্য রয়েছে দুই ম্যাচের নিষেধাজ্ঞা।

কোন কর্মকর্তা যদি এক মৌসুমে ১৬বার হলুদ কার্ড দেখেন তাহলে তার বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ আনা হবে এবং তাকে স্বাধীন নিয়ন্ত্রক (রেগুলেটরি) কমিশনের মুখোমুখি হতে হবে।


শেয়ার করুন :


আরও পড়ুন

নারী বিশ্বকাপে দল বাড়ালো ফিফা

নারী বিশ্বকাপে দল বাড়ালো ফিফা

অ্যাথলেটিকোর কাছে ৭-৩ গোলে বিধ্বস্ত রিয়াল মাদ্রিদ

অ্যাথলেটিকোর কাছে ৭-৩ গোলে বিধ্বস্ত রিয়াল মাদ্রিদ

কোচ স্কালোনির মেয়াদ বাড়ালো আর্জেন্টিনা

কোচ স্কালোনির মেয়াদ বাড়ালো আর্জেন্টিনা

নাপোলির কাছে বিধ্বস্ত লিভারপুল

নাপোলির কাছে বিধ্বস্ত লিভারপুল