কোপায় আর্জেন্টনার বিপক্ষে খেলবে অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৫৫ এএম, ০৫ ডিসেম্বর ২০১৯
কোপায় আর্জেন্টনার বিপক্ষে খেলবে অস্ট্রেলিয়া

২০২০ সালের কোপা আমেরিকায় লিওনেল মেসি ও আর্জেন্টিনার মোকাবেলা করবে এশিয়ার ফুটবল পরাশক্তি অস্ট্রেলিয়া। দক্ষিণ আমেরিকান চ্যাম্পিয়নশীপের ড্রয়ে আর্জেন্টিার গ্রুপে পড়েছে অতিথি দল হিসেবে অংশগ্রহণ করা অস্ট্রেলিয়া। ‘এ’ গ্রুপে অস্ট্রেলিয়া-আর্জেন্টিনা ছাড়াও রয়েছে প্যারাগুয়ে, বলিভিয়া, উরুগুয়ে ও চিলি।

‘বি’ গ্রুপে জায়গা পেয়েছে আরেক অতিথি দল ও এশীয় চ্যাম্পিয়ন কাতার। ওই গ্রুপে তাদের লড়তে হবে কলম্বিয়া, ব্রাজিল, ভেনেজুয়েলা, ইকুয়েডর ও পেরুর সঙ্গে। এই গ্রুপের সবগুলো ম্যাচ অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের সহ-আয়োজক কলম্বিয়ায়।

মঙ্গলবার (৩ ‍ডিসেম্বর) অনুষ্ঠিত ড্রয়ের মূল আলোচনায় ছিল অতিথি দল অস্ট্রেলিয়া ও কাতার। বাকি দলগুলো আগে থেকেই নিজেদের গ্রুপ সম্পর্কে নিশ্চিত ছিল। কারণ, টুর্নামেন্টের দুই আয়োজক দেশ আর্জেন্টিনা ও কলম্বিয়ার মধ্যে ৩ হাজার ৪৫০ মাইল দূরত্ব থাকায় ভৌগোলিক অবস্থান বিবেচনা করেই গ্রুপ সাজানোর প্রক্রিয়াটি প্রণীত হয়েছিল।

বুয়েন্স আয়ার্সে আর্জেন্টিনার মোকাবেলার সুযোগ হওয়ায় খুশি হয়েছেন অস্ট্রেলিয়ার কোচ গ্রাহাম আর্নল্ড। ড্রয়ের পর আর্নল্ড বলেন, ‘এর ফলে শীর্ষ পর্যায়ে নিজেদের পরখ করে নেওয়ার সুযোগ হলো। অসাধারণ এ সুযোগ পেয়ে ছেলেরা দারুণভাবে উতফুল্ল হয়ে আছে।’

নিজের অভিজ্ঞতার বর্ণনাও দিয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক আন্তর্জাতিক স্ট্রাইকার আর্নল্ড। কারণ, ১৯৯৪ সালের বিশ্বকাপের সুযোগের জন্য ১৯৯৩ সালে প্লে অব ম্যাচে দিয়াগো ম্যারাডোনায় অনুপ্রানীত আর্জেন্টিনার মোকাবেলা করার সুযোগ পাওয়া অসি দলের সদস্য ছিলেন তিনি।

কোচ বলেন, ‘১৯৯০ এর দশকে আমরা ম্যারাডোনা ও আর্জেন্টিনার মোকাবেলা করেছিলাম তাদের মাটিতে। ওই ম্যাচে অংশ নেওয়া খেলোয়াড়দের জিজ্ঞেস করলেই জনাতে পারবেন কি অসাধারণ এক অভিজ্ঞতা আমরা লাভ করেছিলাম। আমাদের ছেলেদের দক্ষিণ আমেরিকায় খেলার কোন অভিজ্ঞতা নেই। তাই দক্ষিণ আমেরিকায় তাদের অসাধারণ পরিবেশের স্টেডিয়ামে খেলার অভিজ্ঞতা হতে যাচ্ছে দারুন একটি অর্জন।’

বিভক্ত ফরম্যাট
আধুনিক ফুটবল ইতিহাসে প্রথমবারের মত যৌথভাবে কোপা আমেরিকার আয়োজন নতুন ইতিহাসের জন্ম দেবে। দক্ষিণ আমেরিকা ফুটবলের পরিচালনা পরিষদ কনমেবল এ টুর্নামেন্টের যৌথ আয়োজক হিসেবে নির্বাচিত হয়েছে আর্জেন্টিনা ও কলম্বিয়া। ২০২০ সালের এ টুর্নামেন্টের ফরম্যাটেও পরিবর্তন আনা হচ্ছে।

সর্বশেষ ব্রাজিলে অনুষ্ঠিত এ বছরের কোপা আমেরিকায় অংশ নিয়েছে ১২টি দেশ। যেখানে চ্যাম্পিয়ন শিরোপা জয় করে স্বাগতিক ব্রাজিল। চারটি করে দল নিয়ে তিনটি গ্রুপে বিভক্ত হয়ে অনুষ্ঠিত হয় প্রথম রাউন্ডের খেলা। তিন গ্রুপের শীর্ষ দুটি করে দল এবং তৃতীয় স্থানের সেরা দুটি দল কোয়ার্টার ফাইনালে খেলার সুযোগ পেত।

১২ জুন (২০২০) বুয়েন্স আয়ার্সে টুর্নামেন্টের সহ-আয়োজক আর্জেন্টিনা বনাম চিলির মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে নতুন আসরটি। ২০১৫ ও ২০১৬ সালের পরপর দুটি আসরের ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে শিরোপা জয় করেছিল তাদের চির প্রতিদ্বন্দ্বি চিলি। তবে এ বছর তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে চিলিকে হারাতে সক্ষম হয় আর্জেন্টিনা।

পরদিন ১৩ জুন উরুগুয়ের মোকাবেলা দিয়ে কোপা মিশন শুরু করবে অস্ট্রেলিয়া। এবারের আসরেও অতিথি দল হিসেবে কোপা আমেরিকায় অংশ নিয়ে পয়েন্ট তালিকার তলানীতে পড়ে থাকা কাতার তাদের প্রথম ম্যাচ খেলবে ১৪ জুন পেরুর বিপক্ষে।

১২ জুন শুরু হয়ে ১২ জুলাই শেষ হওয়া এ আসরটি হবে বিশ্ব ফুটবলের সবচেয়ে প্রাচীনতম আন্তর্জাতিক টুর্নামেন্ট কোপা আমেরিকার ৪৭তম আসর।


শেয়ার করুন :


আরও পড়ুন

ইউরোর এক মিলিয়ন টিকিট বিক্রি করবে উয়েফা

ইউরোর এক মিলিয়ন টিকিট বিক্রি করবে উয়েফা

ড্রয়ের পর যেমন হলো ইউরো ২০২০

ড্রয়ের পর যেমন হলো ইউরো ২০২০

ষষ্ঠবার ব্যালন ডি’অর জিতে মেসির রেকর্ড

ষষ্ঠবার ব্যালন ডি’অর জিতে মেসির রেকর্ড

ঘরের মাঠে এভারটনকে উড়িয়ে দিল লিভারপুল

ঘরের মাঠে এভারটনকে উড়িয়ে দিল লিভারপুল