মাঠের ভেতর-বাইরে উয়েফার বিরুদ্ধে লড়াইয়ে ম্যানসিটি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:৪৪ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২০
মাঠের ভেতর-বাইরে উয়েফার বিরুদ্ধে লড়াইয়ে ম্যানসিটি

উয়েফার বিরুদ্ধে সম্ভবত লড়াইয়ে নামতে যাচ্ছে ম্যানচেস্টার সিটি। তবে এ মুহূর্তে তাদের সামনে বড় হয়ে উঠেছে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে জয়লাভের মাধ্যমে নিজেদের তৃপ্ত করা।

বুধবার চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচ খেলতে সান্তিয়াগো বার্নাব্যু সফরে যাবে সিটিজেনরা। তবে তারা জানে ১৩ বারের শিরোপা জয়ী রিয়াল মাদ্রিদের বিপক্ষে দুই লেগের এ ম্যাচ দুটিই আগামী দুই বছরের জন্য তাদের শেষ ইউরোপীয় ম্যাচ।

আর্থিক অসচ্ছতার অভিযোগ তুলে উয়েফা আগামী দুই বছরের জন্য ইউরোপীয় সব ধরনের টুর্নামেন্টে নিষিদ্ধ করেছে ম্যানচেস্টার সিটিকে। ২০১২ ও ২০১৬ সালের মধ্যে তারা পৃষ্ঠপোষকতা থেকে আয় বাড়িয়ে বলেছে বলে উয়েফার অভিযোগ। এর মাধ্যমে আর্থিক স্বচ্ছতার নিয়ম লঙ্ঘন করেছে উল্লেখ করে এ মাসেই দুই বছরের জন্য সিটিকে নিষিদ্ধ করার ঘোষণা দেয় উয়েফা।

তদন্ত কাজে ইউরোপীয় ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাকে সহযোগিতা না করারও অভিযোগ তোলা হয়েছে ম্যান সিটির বিরুদ্ধে। তবে এ সিদ্ধান্তের বিরুদ্ধে উয়েফার বিরুদ্ধে লাড়ই শুরু করেছে সিটি। কোর্ট অব আরবিট্রেশনে ফর স্পোর্টসে এ নিষেধাজ্ঞার বিরুদ্ধে আপিল করার সিদ্ধান্ত নিয়েছে প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নরা।

একই সময় নিজেদের ইউরোপ জয়ের দীর্ঘ অপেক্ষা শুরুর আগে তৃপ্তি নিয়ে মাঠের লড়াই শেষ করতে চান পেপ গার্দিওলার শিষ্যরা। সেই লক্ষ্যেই নক আউট পর্বের ম্যাচে জয়লাভ করতে চায় সিটিজেনরা। একই সঙ্গে উয়েফার বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ ঝাড়তে শুরু করেছে সিটি সমর্থকরা।

নিষিদ্ধ ঘোষিত হওয়ার পর গত সপ্তাহে ওয়েস্টহ্যামের বিপক্ষে অনুষ্ঠিত প্রিমিয়ার লিগের ম্যাচে উয়েফাকে কটাক্ষ করে ব্যানারও প্রদর্শন করেছে কিছু সমর্থক। যেখানে লেখা ছিল ‘উয়েফা কার্টেল’ এবং ‘উয়েফা মাফিয়া’।

চ্যাম্পিয়ন্স লিগে এর আগে সিটির সেরা সফলতা ছিল সেমিফাইনাল। ২০১৫/১৬ মৌসুমে রিয়াল মাদ্রিদের কাছে হেরে যায় তারা। আগের দুই মৌসুমে তারকা সমৃদ্ধ গার্দিওলার স্কোয়াডটি কোয়ার্টার ফাইনাল থেকে ফিরেছে স্বদেশি ইংলিশ ক্লাবের কাছে হেরে।

অপরদিকে রিয়াল মাদ্রিদ এমনিতে খুব ভালো অবস্থানে না থাকলেও ইউরো চ্যাম্পিয়ন্স লিগে খেলতে গেলেই অতিমাত্রায় উজ্জীবিত হয়ে উঠে। আর ওই আসরে গিয়ে চাপে পড়ে যায় সিটি।

গত সপ্তাহেই স্প্যানিশ পত্রিকা এএসকেতে সিটি তারকা রাহিম স্টার্লিং বলেছেন, রিয়াল মাদ্রিদের চেয়ে সেরা চ্যালেঞ্জার আর হতে পারে না।

তবে গল্প পরিবর্তনের জন্য মাদ্রিদের বিপক্ষে ম্যাচ সিটিজেনদের জন্য একটি ভালো সুযোগ। আগামী ১৭ মার্চ ফিরতি লেগে ম্যাানচেস্টারের ইত্তিহাদ স্টেডিয়ামে পরস্পরের মোকাবেলা করবে ক্লাব দুটি।


শেয়ার করুন :


আরও পড়ুন

হাজারতম ম্যাচে রোনালদোর গোলে জুভেন্টাসের জয়

হাজারতম ম্যাচে রোনালদোর গোলে জুভেন্টাসের জয়

বার্সেলোনার বড় জয়ে মেসির চার গোল

বার্সেলোনার বড় জয়ে মেসির চার গোল

করোনার থাবায় ইতালিতে সিরি-এ লিগের ম্যাচ বাতিল

করোনার থাবায় ইতালিতে সিরি-এ লিগের ম্যাচ বাতিল

হেন্ডারসনকে তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে

হেন্ডারসনকে তিন সপ্তাহ মাঠের বাইরে থাকতে হবে