প্রস্তুতি ম্যাচে এইবারকে হারালো বার্সেলোনা

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৪ এএম, ১৯ ফেব্রুয়ারি ২০১৮
প্রস্তুতি ম্যাচে এইবারকে হারালো বার্সেলোনা

চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচে অংশ নিতে লন্ডন সফরের আগে এইবারকে হারিয়ে নিজেদের ভালভাবেই প্রস্তুত করে নিয়েছে বার্সেলোনা। শনিবার অনুষ্ঠিত লা লীগার ম্যাচে কাতালানরা ২-০ গোলে হারিয়েছে লা লীগার দুর্বল প্রতিপক্ষকে। বিজয়ী দলের হয়ে গোল দুটি করেছেন লুইস সুয়ারেজ ও জর্ডি আলবা।

এদিন নিজে গোল করতে না পারলেও আদায় করা দুটি গোলেই গুরুত্বপূর্ণ ভূমকা রেখেছেন বার্সেলোনার আর্জেন্টাইন সুপার স্টার লিওনেল মেসি। বাসকু কাউট্রিতে বৃষ্টির মধ্যে ম্যাচ খেলতে গিয়ে খুব একটা স্বস্তিতে ছিলনা কোচ আর্নেস্টো ভালভার্দের শিষ্যরা। তবে ওই জয়ের ফলে লা লীগায় টানা ২৪ ম্যাচে অপরাজিত থাকল কাতালান জায়ান্টরা। এই নিয়ে লা লীগায় ৩১ ম্যাচে অপরাজিত থাকল বার্সেলোনা। যেটি সাবেক কোচ পেপ গার্দিওলার আমলে ২০১০-১১ মৌসুমে গড়া রেকর্ডের সমান।

এই জয় বার্সেলোনা প্রতিদ্বন্দ্বী ক্লাবগুলোর সঙ্গে ১০ পয়েন্টের ব্যবধান রচনা করে টেবিলের শীর্ষে অবস্থান করছে। ২য় স্থানধারী অ্যাটলেটিকো মাদ্রিদ যদি তাদের পরবর্তী ম্যাচে অ্যাথলেটিক বিলবাওকে হারাতে পারে তাহলে হয়তো ওই ব্যবধান কিছুটা কমে আসবে।

এখন বার্সেলোনার চিন্তুা জুড়ে বিরাজ করছে চ্যাম্পিয়ন্স লীগে শেষ ষোলর ম্যাচ। যেখানে তারা মোকাবেলা করবে প্রিমিয়ার লীগ চ্যাম্পিয়ন চেলসির। আগামী মঙ্গলবার স্টামফোর্ড ব্রিজে অনুষ্ঠিত হবে প্রথম লেগের ম্যাচ। ভালভার্দের মতে আসন্ন ওই ম্যাচটিকে সামনে রেখে এইবারের বিপক্ষের ম্যাচে তারা ভালভাবেই নিজেদের অনুশীলনাটা সেরে নিয়েছেন।

বার্সা কোচ বলেন, ‘এইবার সব সময় আপনাকে প্রচন্ড চাপের মধ্যে রাখবে। সুতরাং ম্যাচটি ছিল আমাদের জন্য দারুণ এক পরীক্ষা। যেখানে আমাদের সত্যিই সংগ্রাম করতে হয়েছে। কারণ তারা দারুন ফর্মে ছিল।’

আর্জেন্টাইন কোচ বলেন, ‘যেমনটা ধারণা করেছিলাম, সে তুলনায় এই ম্যাচে আমাদের আরো বেশী কঠিন লড়াইয়ের মুখোমুখি হতে হয়েছে। আমরা জোড়ালো ভাবে চেষ্টা করেছি। এই অভিজ্ঞতা চ্যাম্পিয়ন্স লীগের আসন্ন ম্যাচে আমাদের সহায়তা করবে। সেখানেও এই ম্যাচের মত ঐক্যবদ্ধভাবে লড়তে হবে।’

ফিলিপ কঠিনহোকে সাইডলাইনে বসিয়ে রেখে আন্দ্রেস ইনিয়েস্তাকে অন্তর্ভুক্ত করে ম্যাচের জন্য শক্তিশালী একাদশ মাঠে নামিয়েছিলেন ভালভার্দেস। চ্যাম্পিয়ন্স লীগের ম্যাচের জন্য কঠিনহোকে আমলে না নিলেও দ্বিতীয়ার্ধে বদলী হিসেবে ওই ব্রাজিলীয়কেই মাঠে নামিয়েছেন তিনি।

বার্সা কোচ বলেন, ‘গত সপ্তাহে কঠিনহোকে দিয়েই শুরু করেছিলাম। এবার শুরু করলাম ইনিয়েস্তাকে দিয়ে। এটি সত্যি যে, মঙ্গলবার আমাদের জন্য কঠিন আরেকটি ম্যাচ অপেক্ষা করছে। তবে আজকের (শনিবার) ম্যাচটিও আমার কাছে ছিল অত্যন্ত গুরুত্বপূর্ণ।’

ম্যাচের ১৬তম মিনিটেই সুয়ারেজের গোলে এগিয়ে যায় বার্সেলোনা। প্লে মেকার লিওনেল মেসির দারুন একটি যোগান থেকে বল নিয়ে বাঁকানো শটে এইবারের গোল রক্ষক মার্কো ডমিত্রোভিচকে পরাস্ত করেন এই উরুগুইয়ান (১-০)।

এরপর প্রথমার্ধে আরো বেশকটি গোলের সুযোগ সৃষ্টি করেছিল সফরকারী বার্সেলোনা। এসময় গোল করতে ব্যর্থ হয়েছেন মেসি এবং আলবা। কম যায়নি স্বাগতিকরাও। একের পর আক্রমণে সফরকারী রক্ষণভাগকে ব্যতিব্যস্ত করে তুলেছিল লা লীগার মাঝারি মানের ক্লাবটি। এমনকি ভাগ্যের জোরে পেনাল্টি থেকেও রক্ষা পেয়েছে বার্সেলোনা। নিজেদের ডি বক্সে সার্জিও বাসকুইটস প্রতিপক্ষের কিকে গার্সিয়াকে ধাক্কা দিয়ে ফেলে দিলেও রেফারি তার বিরুদ্ধে পেনাল্টির সিদ্ধান্ত থেকে বিরত থেকেছেন। এরপর স্বাগতিক মিডফিল্ডার ওরেলানার একটি জোড়ালো শট ফিরে আসে গোলবারে লেগে।

দ্বিতীয়ার্ধে চিলির ওই তারকা ফুটবলারই লাল কার্ড মাথায় নিয়ে মাঠ ছাড়তে বাধ্য হলে দশ সদস্যের দলে পরিণত হয় এইবার। আর ওই সুযোগটিই কাজে লাগিয়েছে বার্সার খেলোয়াড়রা। এর ফসল হিসেবে শেষ মুহূর্তে পেয়ে যায় দ্বিতীয় গোল। ৮৮তম মিনিটে মেসির আচমকা শটের বল গোলরক্ষক ডমিত্রোভিচ ফিরিয়ে দিলেও ফিরতি বল জালে জড়িয়ে দেন আলবা (২-০)।

শনিবার অনুষ্ঠিত লা লীগার অন্য ম্যাচে সেভিয়া ২-১ গোলে লাস পালমাসকে, আলাভেস ১-০ গোলে ডিপোর্তিভো লা কারুনাকে এবং ভ্যালেন্সিয়া ২-১ গোলে মালাগাকে পরাজিত করেছে।


শেয়ার করুন :


আরও পড়ুন

ফাইনালের পথে আরও এগিয়ে বার্সা

ফাইনালের পথে আরও এগিয়ে বার্সা

ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানসিটির জয়

ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানসিটির জয়

লাল কার্ড পেয়েও ফাইনালে পিএসজি

লাল কার্ড পেয়েও ফাইনালে পিএসজি

আর্সেনালের সঙ্গে আরও তিন বছরের চুক্তি ওজিল

আর্সেনালের সঙ্গে আরও তিন বছরের চুক্তি ওজিল