চায়না এশিয়ান গেমস দিয়ে ১১ বছর পর ফিরছে ক্রিকেট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:০২ পিএম, ২৯ জানুয়ারি ২০২২
চায়না এশিয়ান গেমস দিয়ে ১১ বছর পর ফিরছে ক্রিকেট

চলতি বছরের ১০ থেকে ২৫ সেপ্টেম্বর চায়নার হাংজু শহরে বসছে ১৯তম এশিয়ান গেমস। ১৯৯০ সালে বেইজিং ও ২০১০ সালে গুয়াংজুর পর তৃতীয় চাইনিজ শহর হিসেবে হাংজুতে এশিয়ান গেমস অনুষ্ঠিত হতে যাচ্ছে। এশিয়ান দেশগুলোর সবচেয়ে বড় এ ক্রীড়া আসরে ৪০টি ক্রীড়ায় ৬১টি ডিসিপ্লিনে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১১ বছর পর পুনরায় এশিয়ান গেমসে ফিরেছে ক্রিকেট।

৪০টি ক্রীড়ায় ৬১টি ডিসিপ্লিনে প্রতিযোগিতার মধ্যে অলিম্পিক স্পোর্টস হিসেবে সাঁতার, আর্চারি, অ্যাথলেটিক্স, ব্যাডমিন্টন, ইকুয়েস্ট্রেইন, ফেন্সিং, ফুটবল, হকি, জুডো, কাবাডির সাথে আরও অন্যান্য ইভেন্টগুলো রয়েছে। অলিম্পিক কাউন্সিল অব এশিয়ার (আইওসি) অনুমতি সাপেক্ষেই এবার পদক তালিকায় নতুন দুটি ইভেন্ট যুক্ত করা হয়েছে।

পূর্ণার্ঙ্গ পদক তালিকায় এবার প্রথমবারের মতো যোগ হতে যাচ্ছে ই-স্পোর্টস ও ব্রেক ড্যান্সিং ইভেন্ট। ১১ বছর পর পুনরায় এশিয়ান গেমসে ফিরেছে ক্রিকেট। ২০১০ সালে প্রথমবারের মতো এশিয়ান গেমসে টি-টোয়েন্টি ফরম্যাটের ক্রিকেট অন্তর্ভুক্ত হওয়ার পর গত দুই আসরের স্বাগতিক দক্ষিণ কোরিয়া ও ইন্দোনেশিয়ার আগ্রহ না থাকায় ইভেন্টটি বাতিল করা হয়েছিল। ক্রিকেট ফিরে আসায় গেমসের আকর্ষণ নিঃসন্দেহে কয়েকগুণ বৃদ্ধি পাবে বলে আয়োজকরা আশাবাদ ব্যক্ত করেছে।

অলিম্পিক কাউন্সিল অব এশিয়ার দক্ষিণ এশিয়ান জোনের সদস্য হিসেবে এশিয়ান গেমসে যে সাতটি দেশ এ পর্যন্ত সবকটি আসরে অংশ নিয়েছে ভারত তার মধ্যে অন্যতম। প্রতিটি এশিয়ান গেমসেই অন্তত একটি স্বর্ণপদক জয় করেছে ভারত।

১৯৯০ বেইজিং গেমস ছাড়া সব সময়ই পদক তালিকায় শীর্ষ ১০’র মধ্যে তারা থেকেছে। এ পর্যন্ত এশিয়ান গেমস থেকে সব মিলিয়ে ভারতের অর্জন ১৩৯টি স্বর্ণ, ১৭৮টি রৌপ্য ও ২৯৯টি ব্রোঞ্জ।

এ প্রথমবারের মতো ওশেনিয়া দেশগুলো থেকে ৩০০রও বেশি ক্রীড়াবিদ এশিয়ান গেমসে অংশ নেওয়ার সুযোগ পাচ্ছে। ওশেয়নিয়ান দেশ হিসেবে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড থেকে পাঁচটি ক্রীড়া ট্রাইথলন, অ্যাথলেটিক্স, উশু, রোলার স্কেটিং ও ভারত্তোলনে ক্রীড়াবিদরা অংশ নিবে।


শেয়ার করুন :