আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশীপে অংশ নিবে ৭ হাজার শিক্ষার্থী

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:১৭ এএম, ২৬ আগস্ট ২০২২
আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশীপে অংশ নিবে ৭ হাজার শিক্ষার্থী

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের আয়োজনে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশীপের তৃতীয় আসরে দেশের ১২৫টি বিশ্ববিদ্যালয়ের মোট সাত হাজার শিক্ষার্থী অংশ নিচ্ছেন। এবারের আসরে মুজিব বর্ষ ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তীকে উৎসর্গ করে ‘বঙ্গবন্ধুর সোনার দেশ, তারুণ্যের বাংলাদেশ’ স্লোগানকে প্রতিপাদ্য হিসেবে রাখা হয়েছে। দেশের বৃহৎ এ টুর্নামেন্টি শুরু করে ৯ সেপ্টেম্বর।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) সন্ধ্যা ঢাকার একটি ক্লাবে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ও ‘বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ’-এর সাংগঠনিক কমিটির চেয়ারম্যান মো. জাহিদ আহসান রাসেল এসব তথ্য জানান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন।

বিগত আসরগুলোর ধারাবাহিকতায় এবারও সকলের সক্রিয় অংশগ্রহণ ও সহযোগিতায় আরও সাফল্যমন্ডিত করার আশা প্রকাশ করে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল।

উপস্থিত ক্রীড়া সাংবাদিকেরদ উদ্দেশ্যে তিনি বলেন, “আপনারাই হতে পারেন তরুণদের অনুপ্রেরণার অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম। আশা করছি, আপনাদের সহোযগিতার মাধ্যমে আমরা তরুণদের উদ্বুদ্ধ করতে পারবো, সমৃদ্ধ সোনার বাংলা গড়তে, এটাই আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর প্রত্যয়। এ প্রত্যয়কে বাস্তব রূপ দিতে আমাদের সকলের সমন্বিত চেষ্টায় গড়ে তুলতে হবে সোনার বাংলার সোনার মানুষ।”

এছাড়া তরুণ সমাজকে খেলাধুলার পাশাপাশি অর্থনৈতিক, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক ইত্যাদি কর্মকাণ্ডের সাথে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানান তিনি।

প্রতিমন্ত্রী বলেন, “সমাজে জঙ্গিবাদ, সন্ত্রাস, মাদকাশক্তির মত বিভিন্ন সমস্যা থেকে পরিত্রাণের অন্যতম উপায় হচ্ছে ক্রীড়া। এ সকল সমস্যা থেকে আমাদের তরুণ সমাজকে ফিরিয়ে আনার জন্য ক্রীড়ার বিকল্প নেই। তাছাড়া ক্রীড়াচর্চার মাধ্যমেই বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের সৃষ্টিশীলতা ও প্রতিভার বিকাশ ঘটাতে সাহায্য করবে।”

অনুষ্ঠানে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী খেলোয়াড়দের নিয়ে একটি ডিজিটাল ইন্ট্রিগ্রেটেড ওয়েবসাইট ও তৃতীয় আসরের ফিক্সচার উন্মুক্ত করা হয়। ডিজিটাল ইন্ট্রিগ্রেটেড ওয়েবসাইট খেলোয়াড় বাছাই করতে সংশ্লিষ্ট ফেডারেশনগুলোকে সাহায্য করবে বলে আশা করছে পরিচালনাকারী প্রতিষ্ঠান স্পেলবাউন্ড লিও বার্নেট।

অনুষ্ঠানে মেজবাহ উদ্দিন বলেন, “আমি অত্যন্ত গর্বিত যে, আমাদের দেশে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের মত প্ল্যাটফর্ম রয়েছে। এ ধরনের প্ল্যাটফর্মের মাধ্যমে তরুণরা নিজেদেরকে বিকশিত করার সুযোগ পাবে এবং জাতির পিতার স্বপ্নের দেশ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

স্পেলবাউন্ড লিও বার্নেট-এর প্রস্তাবনার আলোকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে ও আয়োজনে ২০১৯ সালে প্রথমবারের মতো সারাদেশের ৬৫টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত অংশগ্রহণে মাসব্যপী ১০টি ইভেন্টে প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠান অত্যন্ত সফলভাবে সম্পন্ন হয়।

প্রথম আসরের সাফল্যের ধারাবাহিকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও মুজিববর্ষ উদযাপন উপলক্ষে ২০২০ সালের মার্চে সারাদেশের ১০৪টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত অংশগ্রহণে ১২টি ইভেন্টে প্রতিযোগিতার দ্বিতীয় আসরটি শুরু হয়। তবে বিশ্বব্যপী কোভিড মহামারীর কারণে ২য় আসরকে প্রথমে সাময়িক স্থগিত এবং পরে তা বাতিল করা হয়।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

খেলায় হার-জিত থাকলেও জয়ের চিন্তা মাথায় রাখতে হবে: শেখ হাসিনা

খেলায় হার-জিত থাকলেও জয়ের চিন্তা মাথায় রাখতে হবে: শেখ হাসিনা

অস্বচ্ছল ক্রীড়াসেবীদের ৯২ লাখ টাকার আর্থিক সহায়তা

অস্বচ্ছল ক্রীড়াসেবীদের ৯২ লাখ টাকার আর্থিক সহায়তা

৩ কোটি টাকায় আধুনিকায়ন হচ্ছে উডেন ফ্লোর জিমনেসিয়াম

৩ কোটি টাকায় আধুনিকায়ন হচ্ছে উডেন ফ্লোর জিমনেসিয়াম

কমনওয়েলথ ইয়ুথ মিনিস্টার্স টাস্কফোর্সের সদস্য হলেন জাহিদ আহসান

কমনওয়েলথ ইয়ুথ মিনিস্টার্স টাস্কফোর্সের সদস্য হলেন জাহিদ আহসান