চালু হচ্ছে ‘বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৫৩ পিএম, ৩০ অক্টোবর ২০২২
চালু হচ্ছে ‘বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি’

বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন কর্তৃক ‘বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি’ প্রদানের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বৃত্তির জন্য নির্বাচিত মোট পাঁচ হাজার শিক্ষার্থীকে প্রতি মাসে ২ হাজার টাকা করে শিক্ষা বৃত্তি প্রদান করা হবে। অর্থাৎ, ‘বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি’ বছরে ১ কোটি ২০ লাখ টাকা দেওয়া হবে।

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ও বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. জাহিদ আহসান রাসেল এ তথ্য নিশ্চিত করেছেন। রোববার (৩০ অক্টোবর) ফাউন্ডেশনের সভা কক্ষে অনুষ্ঠিত বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনের ১৪তম বোর্ড সভায় তিনি এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, “বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশন বঙ্গবন্ধুর স্মৃতিবিজরিত একটি প্রতিষ্ঠান। তিনি শাহাদাৎ বরণের মাত্র ৯ দিন পূর্বে অসহায় দুঃস্থ অস্বচ্ছল ক্রীড়াসেবীদের আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে ফাউন্ডেশনটি প্রতিষ্ঠা করেন। বর্তমানে বঙ্গবন্ধু কন্যা ক্রীড়া বান্ধব প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সুদুরপ্রসারী দিক নির্দেশনা ও উদার সহায়তায় ফাউন্ডেশনের গতিশীলতা বহুগুন বৃদ্ধি পেয়েছে।”

তিনি বলেন, “প্রধানমন্ত্রী তার ত্রাণ তহবিল হতে করোনাকালীন সময়ে ৩০ কোটি টাকাসহ মোট ৪০ কোটি টাকা সীডমানি প্রদান করেছেন। উক্ত সীডমানির মুনাফা এবং প্রতিবছর সরকারের রাজস্ব বাজেট হতে প্রাপ্ত অর্থ দ্বারা অধিক সংখ্যক ক্রীড়াসেবীকে মাসিক ক্রীড়া ভাতার প্রদান ও এককালীন বিশেষ অনুদান ও চিকিৎসা সহায়তা প্রদান করা হচ্ছে।”

সভায় প্রতিমন্ত্রী প্রস্তাব করেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ গড়তে হবে। সে জন্য আমাদের কোমলমতি শিক্ষার্থী যারা শিক্ষাজীবনে তাদের নিয়মিত পড়ালেখার পাশাপাশি ক্রীড়া ক্ষেত্রে দেশে বিদেশে কৃতিত্ব প্রদর্শন করে দেশের মানবসম্পদ উন্নয়নে অবদান রাখছে তাদের আরও উৎসাহিত করা ও শিক্ষার্থীদের খেলাধুলায় আগ্রহী করার লক্ষ্যে নির্বাচিত শিক্ষার্থীদের এ অর্থবছর থেকেই বৃত্তি দেওয়া হবে।

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, “প্রতিমাসে ২ হাজার টাকা করে মোট ৫,০০০ (পাঁচ হাজার) শিক্ষার্থীদের বছরে সর্বমোট ১ কোটি ২০ লাখ টাকার মাসিক শিক্ষাবৃত্তি প্রদান করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এ বৃত্তির নামকরণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি’।”

বোর্ড সভায় যুব ও ক্রীড়া সচিব মেজবাহ উদ্দিন, অতিরিক্ত সচিব (ক্রীড়া) মো. নজরুল ইসলাম, বিকেএসপির মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আনোয়ার সাদাত আবু মো. ফুয়াদ, বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যান ফাউন্ডেশনের সচিব কৃষ্ণেন্দু সাহা -সহ অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

নারী সাফ শিরোপা জয়: প্রধানমন্ত্রীকে ক্রীড়া প্রতিমন্ত্রীর অভিনন্দন জ্ঞাপন

নারী সাফ শিরোপা জয়: প্রধানমন্ত্রীকে ক্রীড়া প্রতিমন্ত্রীর অভিনন্দন জ্ঞাপন

এটি আমার ও পরিবারের জন্য গর্বের: জ্যোতি

এটি আমার ও পরিবারের জন্য গর্বের: জ্যোতি

৩ কোটি ৬২ লাখ টাকা অনুদান পেল ৮৯০ যুব সংগঠন

৩ কোটি ৬২ লাখ টাকা অনুদান পেল ৮৯০ যুব সংগঠন

আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশীপে অংশ নিবে ৭ হাজার শিক্ষার্থী

আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশীপে অংশ নিবে ৭ হাজার শিক্ষার্থী