যুব ও ক্রীড়ার উন্নয়নে বাংলাদেশের সাথে কাজ করতে চায় সৌদি আরব

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১০ পিএম, ১৪ ফেব্রুয়ারি ২০২৩
যুব ও ক্রীড়ার উন্নয়নে বাংলাদেশের সাথে কাজ করতে চায় সৌদি আরব

যুব ও ক্রীড়ার উন্নয়নে বাংলাদেশের সাথে একযোগে কাজ করতে চায় সৌদি আরব সরকার। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ সচিবালয়ে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেলের সাথে সাক্ষৎকালে সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান এমন কথা বলেছেন। তিনি বলেন, সৌদি আরব সব সময় বাংলাদেশের পাশে রয়েছে।

দ্বিপাক্ষিক যৌথ অর্থনৈতিক বিভিন্ন বিষয়সমুহ যেমন- বাণিজ্য থেকে শুরু করে জনশক্তি, আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা রক্ষায়ও বন্ধু প্রতিম দুই দেশ আন্তরিকভাবে কাজ করছে। এর ধারাবাহিকতায় সৌদি সরকার যুব ও ক্রীড়ার উন্নয়নের ক্ষেত্রেও বাংলাদেশের সাথে কাজ করতে চায়। এর ফলে উভয় দেশের জনগণই উপকৃত হবে।

সাক্ষাৎকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্যারিশম্যাটিক নেতৃত্বে বদলে যাওয়া উন্নত সমৃদ্ধ বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির ভূয়শী প্রশংসা করেন সৌদি রাষ্ট্রদূত। এ সময় সৌদি রাষ্ট্রদূতের এমন প্রস্তাবনাকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী অত্যন্ত ইতিবাচক উল্লেখ করেন।

প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর সাহসী নেতৃত্বে যুব ও ক্রীড়ার উন্নয়নে বর্তমানে বাংলাদেশ বিশ্বের রোল মডেল। আমরা সাম্প্রতিক সময়ে ক্রিকেট, ফুটবল, আরচ্যারীসহ অন্যান্য খেলাধুলাতে ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছি। বর্তমানে বাংলাদেশ ডেমোগ্রাফিক ডিভিডেন্ট-এর সুবিধা ভোগ করছে।

তিনি আরও বলেন, দেশের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশই যুব সমাজ। দেশের এ বিশাল সংখ্যক জনগোষ্ঠিকে যুব উন্নয়ন অধিদপ্তরের মাধ্যমে আধুনিক বিভিন্ন ট্রেডে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দক্ষ মানবসম্পদে রূপান্তরিত করছে। এ সকল দক্ষ ও প্রশিক্ষণ প্রাপ্ত জনশক্তি বাংলাদেশ সরকার সৌদি আরবে রফতানী করছে। যারা উভয় দেশের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে।

যুব ও ক্রীড়ার উন্নয়নে উভয় দেশের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগ নেওয়া হবে বলেও জানান যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল। বলেন, সমঝোতা স্মারক স্বাক্ষরিত হলে ক্রীড়ার উন্নয়নে উভয় দেশের দক্ষ অভিজ্ঞ খেলোয়াড় কোচ ও কর্মকর্তা বিনিময়ের মাধ্যমে উভয় দেশ উপকৃত হবে।
sportsmail24

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, পারস্পারিক অংশীদারিত্বের ভিত্তিতে বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণ করা হবে। সৌদি উন্নয়ন সহায়তা ফান্ডের মাধ্যমে বিভিন্ন স্পোর্টস অবকাঠামো নির্মাণ করা যাবে। এছাড়াও যুব বিনিময় কর্মসূচী বাস্তবায়ন করা হবে। যুবকদের প্রশিক্ষণ প্রদানের পাশাপাশি ক্রীড়া, বিনোদন ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত করার উপর গুরুত্বারোপ করা হবে।

সাক্ষাৎকালে যুব ও ক্রীড়া সচিব ড. মহিউদ্দীন আহমেদ-সহ যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও বিভিন্ন দপ্তর সংস্থার প্রধানগণ উপস্থিত ছিলেন।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

একাডেমিক ভবন ও সিনথেটিক ফুটবল মাঠ পেল সিলেট বিকেএসপি

একাডেমিক ভবন ও সিনথেটিক ফুটবল মাঠ পেল সিলেট বিকেএসপি

ক্রীড়া প্রতিমন্ত্রীর সহায়তায় ব্রাজিল যাচ্ছেন নাজমুল আখন্দ

ক্রীড়া প্রতিমন্ত্রীর সহায়তায় ব্রাজিল যাচ্ছেন নাজমুল আখন্দ

স্বর্ণজয়ী অ্যাথলেট ইমরানুরকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর অভিনন্দন

স্বর্ণজয়ী অ্যাথলেট ইমরানুরকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রীর অভিনন্দন

চালু হচ্ছে ‘বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি’

চালু হচ্ছে ‘বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি’