স্পেশাল অলিম্পিক খেলতে যাবে বাংলাদেশের ১৩৯ ক্রীড়াবিদ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:১৪ পিএম, ০৪ মার্চ ২০১৯
স্পেশাল অলিম্পিক খেলতে যাবে বাংলাদেশের ১৩৯ ক্রীড়াবিদ

ফাইল ছবি

আগামী ১৪-২১ মার্চ আরব আমিরাতে অনুষ্ঠিতব্য স্পেশাল অলিম্পিক ওয়ার্ল্ড সামার গেমসে অংশগ্রহণ করবে ১৩৯ সদস্যের বাংলাদেশ দল। নয়টি ডিসিপ্লিনে বাংলাদেশের ১৩৯ জন ক্রীড়াবিদ ও কোচ গেমসে অংশ নিতে রওয়ানা হবেন শুক্রবার।

ডিসিপ্লিনগুলো হলো- অ্যাথলেটিক্স, সুইমিং, ব্যাডমিন্টন, ফুটবল, বোচি, বাস্কেটবল, হ্যান্ডবল, টেবিল টেনিস ও ভলিবল। এর মধ্যে ফুটবল ও হ্যান্ডবলে পুরুষ ও নারী দু’ইভেন্টেই অংশ নেবেন লাল সবুজের ক্রীড়াবিদরা। আজ জাতীয় ক্রীড়া পরিষদের সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান স্পেশাল অলিম্পিকস বাংলাদেশের চেয়ারম্যান ড. শামীম মতিন চৌধুরী।

১৯৯৪ সাল থেকেই স্পেশাল অলিম্পিক গেমসে অংশ নিয়ে আসছে বাংলাদেশ। এছাড়া আঞ্চলিক পর্যায়েও অংশ নিচ্ছে তারা। প্রতি গেমস থেকেই পদক আনছেন লাল সবুজের বুদ্ধিপ্রতিবন্ধীরা। সুইমিং, অ্যাথলেটিক্স, ব্যাডমিন্টন, বোচি, টেবিল টেনিস, ভলিবল ও পুরুষ ফুটবলে নিয়মিত অংশ নিচ্ছে বাংলাদেশ। এবার আবুধাবিতে ওই ডিসিপ্লিন ছাড়াও বাংলাদেশ প্রথবারের মতো অংশ নিচ্ছে হ্যান্ডবল, নারী ফুটবল ও বাস্কেটবলে।

স্পেশাল অলিম্পিকসের পরিচালক ফারুকুল ইসলাম বলেন, আমরা এবার পুরুষ ফুটবল, সুইমিং, অ্যাথলেটিক্স, বোচি, ব্যাডমিন্টন থেকে স্বর্ণপদকের প্রত্যাশা করছি। তবে প্রথম অংশ নেয়া ডিসিপ্লিনগুলো থেকে কি পাবো তা এখনি বলতে পারছি না। কোচ কো-অর্ডিনেটর আবদুর রাজ্জাক বলেন, স্পেশাল অলিম্পিক গেমসে বাংলাদেশ সব সময় মুঠো মুঠো পদক জিতে আনে। এবারও সেই ধারাবাহিকতা বজায় থাকবে। বাংলাদেশ দলের পৃষ্ঠপোষক কোকাকোলা বাংলাদেশ লিমিটেডের কাটিন্ট্র হেড অজয় বাথিজা বলেন, এবারের আসরই নয় ভবিষ্যতে স্পেশাল অলিম্পিকের যেকোন প্রয়োজনে তার প্রতিষ্ঠান পাশে দাঁড়াবে। দুবাইয়ে গেমসের অন্যতম পৃষ্টপোষক ও কোকাকোলা।

তবে পৃষ্ঠপোষকতা নিয়ে বেশ আক্ষেপ করলেন চেয়ারম্যান শামীম মতিন চৌধুরী। তার কথা, দেশে অনেক প্রতিষ্ঠিত কর্পোরেট প্রতিষ্ঠান রয়েছে। কিন্তু আমাদের দিকে কেউই হাত বাড়িয়ে দেয় না। সব সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে সাহায্য নিয়ে আমাদের যেতে হয়েছে। তবে এবার বহুজাতিক প্রতিষ্ঠান কোকাকোলা আমাদের সাহায্যে এগিয়ে এসেছে। তাই যেতে পারছি। নতুবা যাওয়াই হতো না। শেষ মুহূর্তে বাতিল করতে হতো।

১৯৯৯ সালকে বাংলাদেশ স্পেশাল অলিম্পিকের সুবর্ণ যুগ আখ্যা দিয়ে প্রতিষ্ঠাতা চেয়ারম্যান আশরাফ দৌলা বলেন, ‘প্রথম বছর যুক্তরাষ্ট্রে ডারহাম থেকে আমরা ২১টি স্বর্ণপদক জিতে এনেছিলাম। সেটাই ছিল আমাদের বড় রেকর্ড। প্রতিবারই প্রধানমন্ত্রী আমাদের ক্রীড়াবিদদের যাওয়ার আগে সহায়তা করেছেন এবং ফিরে আসার পর পুরস্কার দিয়েছেন। এবার ব্যস্ততার কারণে উনার দেখা পাইনি। এবারের আসরে ১০৩ জন ক্রীড়াবিদ, ৩২জন কোচ ও চার জন স্টাফ যাচ্ছেন। ক্রীড়াবিদদের মধ্যে ২৮ জন স্বাভাবিক খেলোয়াড় রয়েছেন। যারা বুদ্ধিপ্রতিবন্ধীদের সাপোর্ট দেবেন। দলের নেতৃত্ব দেবেন স্পেশাল অলিম্পিকসের কোষাধ্যক্ষ নুরুল আলম।


শেয়ার করুন :


আরও পড়ুন

একটি ধারায় পরিবর্তন এনে বিকেএসপি আইনের খসড়ার নীতিগত অনুমোদন

একটি ধারায় পরিবর্তন এনে বিকেএসপি আইনের খসড়ার নীতিগত অনুমোদন

ইমরানের ছবি সরাবেন না সৌরভ, বিক্ষোভ

ইমরানের ছবি সরাবেন না সৌরভ, বিক্ষোভ

ওবায়দুল কাদেরকে দেখতে গিয়েছিলেন মাশরাফি

ওবায়দুল কাদেরকে দেখতে গিয়েছিলেন মাশরাফি

সেনাবাহিনী বাস্কেটবল টুর্নামেন্টে বগুড়া চ্যাম্পিয়ন

সেনাবাহিনী বাস্কেটবল টুর্নামেন্টে বগুড়া চ্যাম্পিয়ন