দীর্ঘ খরা কাটিয়ে জোকোভিচের হাতে শিরোপা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:৩৮ পিএম, ১৬ মে ২০২২
দীর্ঘ খরা কাটিয়ে জোকোভিচের হাতে শিরোপা

অস্ট্রেলিয়ান ওপেনে নিষেধাজ্ঞার পর টেনিস কোর্টে ফিরলেও আগের জোকোভিচকে খুঁজেই পাওয়া যাচ্ছিলো না। নতুন বছরে শিরোপা খরা বেশ প্রকট হয়ে উঠেছিল জোকারের্। অবশেষে শিরোপার মুখ দেখলেন ছেলেদের নাম্বার ওয়ান টেনিস তারকা। ইতালিয়ান ওপেন জয়ের মধ্য দিয়ে দীর্ঘ শিরোপা খরা কাটালেন তিনি।

রোববার (১৫ মে) ইতালিয়ান ওপেনের ফাইনালে স্টেফানোস সিটসিপাসকে ৬-০ ৭-৬ (৭-৫) সেটে হারিয়ে ফ্রেঞ্চ ওপেনের প্রস্তুতিটা ভালোমতোই সেরে রাখলেন জোকোভিচ। রোববার (২২ মে) থেকে প্যারিসে শুরু হতে যাওয়া ফ্রেঞ্চ ওপেনে ২১তম গ্র্যান্ড স্ল্যামের জয়ের লক্ষ্য ফেভারিট হয়েই নামবেন জোকোভিচ।

শিরোপা জয়ের পর সার্বিয়ান তারকা বলেন,’আমি রোলা গারোতে যাওওয়ার আগে এর চেয়ে ভালো কিছু হতে পারতো না। আমি আমার সম্ভাবনা সম্পর্কে আত্মবিশ্বাসী। ভালো অনুভূতি নিয়ে প্যারিসে যাচ্ছি।’

‘বছরের শুরুতে যা কিছু ঘটেছিল তার পরে একটি বড় শিরোপা জেতা আমার জন্য গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছিল। বিশেষ করে গ্র্যান্ড স্ল্যামগুলি, যেখানে স্পষ্টতই আমি আমার সেরাটা খেলতে চাই। আমি এখন কোর্টে ভালো অনুভব করি। মানসিকভাবেও আমি সতেজ ও নিশ্চিন্ত।’ - জোকোভিচ যোগ করেন।

বছরের শুরুর দিকে অবস্থা কেমন ছিল সেটারও বর্ননা দিলেন ‘জোকার’ খ্যাত এই তারকা। তিনি বলেন, ‘বছরের প্রথম কয়েক মাসে নিজেকে খুবই অসহায় মনে হচ্ছিল। আমি আমার যতটা চাপ অনুভব করেছি, তা পুরো জীবন ও ক্যারিয়ারেও করিনি। এটা সত্যিই সম্পূর্ণ ভিন্ন একটা অভিজ্ঞতা ছিল।’

এটা জোকোভিচের ক্যারিয়ারে ছয় নম্বর ইতালিয়ান ওপেনের শিরোপা। সব মিলিয়ে ৩৮তম এটিপি মাস্টার্স ট্রফি। এর আগে মন্টে কার্লোতে প্রথম রাউন্ড থেকে বিদায় নিয়েছিলেন জোকার। তবে মাদ্রিদ ওপেনে খানিকটা উন্নতি করে সেমিফাইনাল খেলেন। আর এবার রোমে বাগিয়ে নিলেন শিরোপাই।

রোলা গারোর লাল মাটির কোর্টে এবার অনেকটাই অনিশ্চিত ফ্রেঞ্চ ওপেনের রাজা রাফায়েল নাদাল। গোড়ালির ইনজুরিতে ভুগছেন তিনি। তার চোটের কারণে এবার জোকোভিচের কঠিন প্রতিদ্বন্দ্বী হতে পারেন নাদালেরই স্বদেশী ১৯ বছর বয়সী কার্লোস আলকারাজ।

ফ্রেঞ্চ ওপেনের প্রস্তুতি নিতেই রোম মাস্টার্স থেকে নিজেকে সরিয়ে নিয়েছিলেন আলকারাজ। তার আগে মাদ্রিদ এবং বার্সেলোনার লাল মাটির কোর্টে জিতে বেশ আত্মবিশ্বাসী এই কিশোর। উঠে এসেছেন র‌্যাঙ্কিংয়ে ষষ্ঠ স্থানে। ফ্রেঞ্চ ওপেনে জোকোভিচকে তাই বেশ কঠিন লড়াইয়ের মুখোমুখিই হতে হবে।

স্পোর্টসমেইল২৪/এএইচবি


শেয়ার করুন :


আরও পড়ুন

পুতিনকে সমর্থন করলেই নিষেধাজ্ঞা দিবে ফ্রেঞ্চ ওপেন কর্তৃপক্ষ!

পুতিনকে সমর্থন করলেই নিষেধাজ্ঞা দিবে ফ্রেঞ্চ ওপেন কর্তৃপক্ষ!

ইউএস ওপেন খেলেই ‌‘অবসরে’ যাবেন সানিয়া মির্জা

ইউএস ওপেন খেলেই ‌‘অবসরে’ যাবেন সানিয়া মির্জা

মাদ্রিদ ওপেনের সর্বকনিষ্ঠ চ্যাম্পিয়ন আলকারাজ

মাদ্রিদ ওপেনের সর্বকনিষ্ঠ চ্যাম্পিয়ন আলকারাজ

টেনিস কিংবদন্তি বরিস বেকারের আড়াই বছরের কারাদণ্ড

টেনিস কিংবদন্তি বরিস বেকারের আড়াই বছরের কারাদণ্ড