জয় দিয়েই যাত্রা শুরু জকোভিচ-শারাপোভার

স্পোর্টস মেইল২৪ ডেস্ক
প্রকাশিত: ১০:৪৮ এএম, ১৭ জানুয়ারি ২০১৮
জয় দিয়েই যাত্রা শুরু জকোভিচ-শারাপোভার

ইনজুরি শঙ্কা কাটিয়ে শেষ পর্যন্ত জয়ের মাধ্যমেই অস্ট্রেলিয়ান ওপেনের যাত্রা শুরু করেছেন নোভাক জকোভিচ ও স্ট্যান ওয়ারিঙ্কা। অন্যদিকে ডোপ নিষেধাজ্ঞায় ক্যারিয়ার বাঁধাগ্রস্থ হওয়া রুশ তারকা মারিয়া শারাপোভাও বছরের প্রথম গ্র্যান্ড স্ল্যামে শুভ সূচনা করেছেন।

১২ বারের গ্র্যান্ড স্ল্যাম বিজয়ী জকোভিচ কনুইয়ের ইনজুরির কারণে প্রায় ছয় মাসে কোর্টের বাইরে ছিলেন। এমনকি অস্ট্রেলিয়ান ওপেনেও তার খেলা নিয়ে শঙ্কা ছিল। তবে প্রথম রাউন্ডে যুক্তরাষ্ট্রের ডোনাল্ড ইয়ংকে ৬-১, ৬-২, ৬-৪ গেমে উড়িয়ে দিতে খুব একটা বেগ পেতে হয়নি সাবেক এই নম্বর ওয়ানকে।

অন্যদিকে হাঁটুর ইনজুরি ও পরবর্তীতে অস্ত্রোপচারের কারণে বছরের প্রায় অর্ধেক সময় বিশ্রামে থাকা সাবেক মেলবোর্ন চ্যাম্পিয়ন ওয়ারিঙ্কারও খেলা নিয়ে সংশয় ছিল। টুর্নামেন্ট শুরুর আগ মুহূর্তে তিনি নিজেকে ফিট ঘোষণা করেন। মেলবোর্নের প্রচন্ড গরমে লিথুনিয়ার রিচার্ডস বেরানকিসকে অবশ্য তিনি সহজে পরাস্ত করতে পারেননি।

প্রথম দুই সেট ৬-৩, ৬-৪ গেমে জিতলে তৃতীয় সেটে ২-৬ গেমে হেরে বসেন। অবশ্য চতুর্থ সেটে টাইব্রেকে ৭-৬ (৭/২) গেমে জয়ের পরে শেষ পর্যন্ত দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেন।

বেশ কিছুদিন পরে প্রতিযোগিতামূলক টেনিসে ফিরে আসার পরে সপ্তমবারের মত অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপার লক্ষ্যে কোর্টে নামা জকোভিচ বলেছেন, ‘সঠিক ভাবেই আমি টুর্নামেন্ট শুরু করতে চেয়েছি। প্রথম দুই সেটে সেই পথেই ছিলাম। তবে ডোনাল্ড তৃতীয় সেটে ফিরে আসে।’

নারীদের বিভাগে বিশ্বের এক নম্বর খেলোয়াড় সিমোনা হালেপ দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছেন। এর মাধ্যমে গত দুই বছরে প্রথম রাউন্ড থেকে বিদায়ের দুঃসহ স্মৃতি থেকে অন্তত বেরিয়ে এসেছেন। ১৭ বছর বয়সী অস্ট্রেলিয়ান প্রতিপক্ষ ডেনটানে আয়িভারের বিপক্ষে অবশ্য জয়টা খুব একটা সহজ ছিল না। শীর্ষ বাছাই হালেপ শেষ পর্যন্ত ম্যাচ জিতেছেন ৭-৬ (৭/৫) ৬-১ গেমে।

২০০৮ সালের মেলবোর্ন পার্ক চ্যাম্পিয়ন ও বর্তমানে বিশ্বের ৪৮তম র‌্যাঙ্কধারী রুশ তারকা শারাপোভা জার্মানীর তাতইয়ানা মারিয়াকে ৬-১, ৬-৪ গেমে বিধ্বস্ত করে দ্বিতীয় রাউন্ডে ওঠেছেন। গত দুই বছরে মেলবোর্নে এটি ছিল তার প্রথম ম্যাচ। এছাড়া সাবেক নাম্বার ওয়ান অ্যাঞ্জেলিক কারবার স্বদেশী জার্মান খেলোয়াড় আনা-লিনা ফ্রিয়েডসামকে ৬-০, ৬-৪ গেমে, ষষ্ঠ বাছাই ক্যারেলিনা প্লিসকোভা ৬-৩, ৬-৪ গেমে ভেরোনিয়া সেপেডেকে, অষ্টম বাছাই ক্যারোলিন গার্সিয়া ৭-৫, ৬-৩ গেমে জার্মানীর কারিনা উইটেফোটকে পরাজিত করে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করেছেন।


শেয়ার করুন :


আরও পড়ুন

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ফেদেরার-নাদাল

অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে ফেদেরার-নাদাল

আইটিএফ টেনিসের সেমিফাইনালে রাকিব

আইটিএফ টেনিসের সেমিফাইনালে রাকিব

সৌদি নারীদের জন্য স্টেডিয়ামের দরজা উন্মুক্ত

সৌদি নারীদের জন্য স্টেডিয়ামের দরজা উন্মুক্ত

জয় দিয়ে বছর শুরু শারাপোভার

জয় দিয়ে বছর শুরু শারাপোভার