বিপিএলে ডিআরএস নয়, ব্যবহার হবে এডিআরএস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:৪৭ পিএম, ০১ জানুয়ারি ২০২৩
বিপিএলে ডিআরএস নয়, ব্যবহার হবে এডিআরএস

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-টোয়েন্টি ক্রিকেট টুর্নামেন্টের শুরু থেকেই অতিরিক্ত ডিসিশন রিভিউ সিস্টেম (এডিআরএস) ব্যবহার করা হবে। মূলত ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম)-এর পরিবর্তে ব্যবহার করা হবে এডিআরএস। মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত পর্যালোচনা জন্য এটি একটি বিশ্বস্ত সিস্টেম।

যেহেতু এ মুহূর্তে হক-আই এবং ভার্চুয়াল আই’র মতো গুরুত্বপূর্ণ প্রযুক্তি ব্যবহার করা যাচ্ছে না তাই বিপিএল গভর্নিং কাউন্সিল আগের আসরগুলোর মতো এবারও ডিআরএস আনতে পারেনি। ৬ জানুয়ারি শুরু হবে বিপিএলের নবম আসর।

কমিটির বৈঠক শেষে বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক সাংবাদিকদের জানান, এ মুহূর্তে হক-আই এবং ভার্চুয়াল আই প্রযুক্তি পাওয়া যাচ্ছে না। সাধারণত ভার্চুয়াল আই অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড থেকে আমদানি করা হয়। যদি হক-আই আনা হলে আগেই তাদের নিশ্চিত করতে হবে।

গত আসরে শেষ চার ম্যাচে ডিআরএস ব্যবহার করা হয়েছিল। এবারের আসরের কোয়ালিফাইয়ার, এলিমিনেটর এবং ফাইনালের মতো নক আউট ম্যাচগুলোতে ডিআরএস ব্যবহার করা হবে বলে নিশ্চিত করেছেন মল্লিক।

তিনি বলেন, আমরা এলিমিনেটর এবং ফাইনাল ম্যাচের মতো নক আউটের সব ম্যাচেই ডিআরএস ব্যবহার করতে পারবো। কারণ ওই সময় সকল প্রযুক্তি পাওয়া যাবে।

ডিআরএসের মতো প্রযুক্তির অভাবে গতবার সমস্যায় পড়েছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। তারপরও শেষ পর্যন্ত চ্যাম্পিয়ন হয়েছিল তারাই। এবারও ডিআরএস না থাকায় হতাশ কুমিল্লার কোচ মোহাম্মদ সালাউদ্দিন।

তিনি বলেন, এটি এতো বড় টুর্নামেন্ট, যদি কোন ডিআরএস না থাকে তবে আমরা হতাশ হবো। একটি সিদ্ধান্তে আপনাকে পুরো টুর্নামেন্টে খেসারত দিতে হবে। এই বিষয়ে সিদ্ধান্ত নেয়ার জন্য অনেক সময় ছিল এবং বোর্ডের কাছেও প্রচুর অর্থ আছে। আমি মনে করি এই টুর্নামেন্টে ডিআরএস থাকা উচিত।

এদিকে, বিপিএলের প্রাইজমানিও বাড়ানো হয়েছে। এবার চ্যাম্পিয়ন দল ১ কোটি টাকার পরিবর্তে পাবে পাবে ২ কোটি টাকা। রানার্স-আপ দল পাবে ১ কোটি টাকা। এছাড়াও বিপিএলের ম্যান অব দ্য সিরিজ হিসেবে পাবে ১০ লাখ টাকা। সেরা বোলার ও ব্যাটারদেরও পুরস্কার দেওয়া হবে। সব মিলিয়ে প্রাইজমানি হবে ৪ কোটি টাকা।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

রংপুর রাইডার্সের অধিনায়ক নুরুল হাসান সোহান

রংপুর রাইডার্সের অধিনায়ক নুরুল হাসান সোহান

লিটন কুমিল্লায়, দল পাননি মমিনুল-আশরাফুল

লিটন কুমিল্লায়, দল পাননি মমিনুল-আশরাফুল

তিন ভেন্যুতে বিপিএল, দেশিদের সর্বোচ্চ পারিশ্রমিক ৮০ লাখ, বিদেশিদের ৮৩ লাখ

তিন ভেন্যুতে বিপিএল, দেশিদের সর্বোচ্চ পারিশ্রমিক ৮০ লাখ, বিদেশিদের ৮৩ লাখ

ড্রাফট শেষে যেমন হলো বিপিএলের দল

ড্রাফট শেষে যেমন হলো বিপিএলের দল