গুজরাটকে হারিয়ে ফাইনালে ধোনির চেন্নাই

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫৬ পিএম, ২৪ মে ২০২৩
গুজরাটকে হারিয়ে ফাইনালে ধোনির চেন্নাই

জীবন পেয়ে ওপেনার রুতুরাজ গায়কোয়াডের ফিফটি এবং অপর ওপেনার ডেভন কনওয়ের ব্যাটিংয়ে ভর করে লড়াকু স্কোর গড়েছিল চেন্নাই সুপার কিংস। বল হাতে বাকি কাজটুকু করে দিয়েছেন জাদেজারা। শিরোপাধারী গুজরাট টাইটান্সকে হারিয়ে আরও একবার আইপিএলের ফাইনালে পা রাখলো মহেন্দ্র সিং ধোনির দল চেন্নাই।

মঙ্গলবার (২৩ মে) রাতে আসরের প্রথম কোয়ালিফায়ারে গুজরাটের মুখোমুখি হয়েছিল চেন্নাই। প্রথমে ব্যাট করে ১৭২ রানের পুঁজি গড়ে চেন্নাই। দলের পক্ষে দুই ওপেনার গায়কোয়াড ৬০ এবং কনওয়ে ৪০ রান করেন।

জবাবে ব্যাট করতে নেমে চেন্নাই বোলারদের সামনে রুখে দাঁড়াতে পারেনি গুজরাটের ব্যাটাররা। ইনিংসের শেষ বলে গুটিয়ে যাওয়ার আগে ১৫৭ রান করে তারা। ফলে ১৫ রানের জয় নিয়ে ফাইনালে পা রাখে ধোনির চেন্নাই।

হারলেও এখনো ফাইনাল খেলার সুযোগ শেষ হওয় যায়নি গুজরাটের। এলিমিনেটর ম্যাচে লক্ষ্ণৌ সুপার জায়ান্টস ও মুম্বাই ইন্ডিয়ান্সের মধ্যকার জয়ী দলের সঙ্গে অনুষ্ঠিত হবে দ্বিতীয় কোয়ালিফায়ার। সেখানে জিততে পারলেই ফাইনালে আবারও দেখা হবে চেন্নাইয়ের সাথে।

চিদাম্বরাম স্টেডিয়ামে ম্যাচটিতে টস হেরে ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারেই জীবন পান চেন্নাইয়ের ওপেনার গায়কোয়াড। দারশান নালকান্ডে বলটি ‘নো’ হওয়ায় মিডউইকেটে সহজ ক্যাচ দিয়েও বেঁচে যান তিনি।

জীবন পেয়ে যেন তেতে উঠেন এ ব্যাটার। ওভারের পরের দুই বলে ছক্কা ও চার মেরে জানান দেন ডানহাতি এ ব্যাটার। শেষ পর্যন্ত থামেন ৬০ রানে। ৪৪ বলে ৭টি চার ও এক ছক্কায় ৬০ করে সাজঘরে ফেরার আগে ৩৬ বলে তুলেছিলেন ফিফটি।

গায়কোয়াডের সাথে সমান তালে রান তোলায় ব্যাট চালিয়েছেন আরেক ওপেনার নিউজিল্যান্ডের কনওয়ে। দু’জনের মিলে উদ্বোধনী জুটিতে ৮৭ রান করেন।

এরপর আজিঙ্কা রাহানের ১৭, আমবাতি রায়ডু ১৭ এবং রাবিন্দ্র জাদেজার ২২ রানের ইনিংসে ৭ উইকেটে ১৭২ রানের সংগ্রহ পায় চেন্নাই।

ফাইনালে উঠার লড়াইয়ে ১৭৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ওপেনার শুভমান গিল এবং শেষ দিকে রশিদ খান ছাড়া বাকি আর কেউ তেমন হাল ধরতে পারেনি। সতীর্থদের আসা-যাওয়ার মাঝে এক প্রান্ত আগলে রেখে লড়াই করে গেছেন গিল। তবে ৩৮ বলের ইনিংসে ১ ছক্কা ও ৪টি চারে ৪২ রানে তাকেও থামতে হয়েছে।

গিলের বিদায়ের পর আট নম্বরে নামা রশিদ খান ব্যাট হাতে কিছুটা ঝড় তুললেও বড় ইনিংস খেলতে পারেননি। ১৬ বলে ৩০ রানের তাকেও থামতে হয়। তার এই ইনিংসে ৩টি চার ও ২টি ছক্কার মার ছিল। এরপর ১৫৭ রানে ইনিংসের শেষ বলে গুটিয়ে যায় গুজরাট।

প্রথম কোয়ালিফায়ার ম্যাচটিতে ১৫ রানের জয় পেয়ে ফাইনাল পা রাখে চেন্নাই। এর ফলে আইপিএলের ১৬ আসরে ১০ বারই ফাইনালে জায়গা করে নিল ধোনির চেন্নাই।

শুধু তাই নয়, টুর্নামেন্টের দ্বিতীয় সফল দলও এটি। ধোনির নেতৃত্বাধীন দলটি চারবার আইপিএল শিরোপা ঘরে তুলেছে। এবার পঞ্চম শিরোপা ঘরে তোলার দ্বারপ্রান্তে দলটি।


শেয়ার করুন :