সলিডারিটি কাপ দিয়ে মাঠে ফিরছে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৫৯ এএম, ১৮ জুন ২০২০
সলিডারিটি কাপ দিয়ে মাঠে ফিরছে দক্ষিণ আফ্রিকা

করোনা পরবর্তী ইতোমধ্যে মাঠে ফিরেছে ফুটবল, অপেক্ষায় আছে ক্রিকেটও। জুলাই মাসে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার তিন ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে করোনা পরবর্তী মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট।

জুলাই মাসে ইংল্যান্ড সফরে যাওয়ার পরিকল্পনা করছে পাকিস্তান ক্রিকেট দলও। এদিকে আপাতত আন্তর্জাতিক সফর না করলেও ঘরের মাঠে ক্রিকেট ফেরাচ্ছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। করোনায় ক্ষতিগ্রস্ত দক্ষিণ আফ্রিকার ক্রিকেট সংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সহায়তা করতে সলিডারিটি কাপের আয়োজন করছে।

বুধবার (১৭) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের পরিচালক গ্রায়েম স্মিথ।

করোনার কারণে পুরো বিশ্বই এখন আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত। সে তালিকায় আছে দক্ষিণ আফ্রিকার নামও। ক্রিকেটসহ অন্যান্য খেলাধুলা বন্ধ থাকায় আর্থিক সঙ্কটে ভুগছে ক্রীড়াঙ্গনের সাথে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো। ওই ক্ষতিগ্রস্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানের পাশে দাঁড়াতে সলিডারিটি কাপ আয়োজন করতে যাচ্ছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে সুপার স্পোর্টস-২ তে।

বোর্ড পরিচালক গ্রায়েম স্মিথ বলেছেন, ‘দক্ষিণ আফ্রিকার সমর্থক ও বিশ্ব ক্রিকেটের অনুরাগীরা মাঠে খেলার জন্য অপেক্ষা করছে। আমি জানি খেলোয়াড়রাও আবারও মাঠে ফিরতে মুখিয়ে আছে। আর এ কারণে সিএসএ সলিডারিটি কাপ নিয়ে এত আগ্রহী। নতুন এক রোমাঞ্চকর ফরম্যাট সেই সাথে এটি একটি ভালো কাজের জন্য হচ্ছে। এই প্রকল্পের অংশ হতে পেরে গর্বিত।’

২৭ জুন তিনটি দল নিয়ে সেঞ্চুরিয়ানে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টটি। ৩৬ ওভারের ম্যাচকে দুই ভাগে ভাগ করে খেলা হবে, যেখানে তিন দলে খেলোয়াড় থাকবে ৮ জন করে। প্রতি দল একে অন্যের বিপক্ষে ১২ ওভার করে ব্যাট করবে। একজন বোলার সর্বোচ্চ ৩ ওভার করে বল করতে পারবেন।

ম্যাচের দ্বিতীয়ার্ধে, আগের ইনিংসে যে দলের রান বেশি ছিল তারা আগে ব্যাট করবে। দলের শেষ ব্যাটসম্যান রয়ে যাবেন। অর্থাৎ, যদি প্রথম ইনিংসে কোনো দলের ৭ উইকেট পড়ে, তাহলে শেষ ব্যাটসম্যান দ্বিতীয় ইনিংসে সেখান থেকেই শুরু করতে পারবে। রানের সংখ্যার ভিত্তিতে দলগুলোকে স্বর্ণ, রৌপ্য এবং ব্রোঞ্জ পদক প্রদান করা হবে।

তিন দলের অধিনায়কের দায়িত্বে রয়েছেন- পেসার কাগিসো রাবাদা, কুইন্টন ডি কক ও ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্স। ২০১৮ সালে অবসরে যাওয়া ডি ভিলিয়ার্স সুযোগ পেলেও সুযোগ পায়নি পেসার ডেল স্টেইন।

নতুন ফরম্যাটের ক্রিকেট নিয়ে সাবেক অধিনায়ক ভিলিয়ার্স বলেন, 'এখান থেকে কী প্রত্যাশা করবো জানি না। এ জন্যই এটা আরও আকর্ষণীয়। তরুণ অবস্থায়, আমি সবসময় শেষ ব্যাটসম্যান হিসেবে টিকে থাকার স্বপ্ন দেখতাম এবং অন্য দলের হয়ে ম্যাচটা জিততে চাইতাম।'

দল ও খোলোয়াড়

কেজি'স কিংফিশারস
কাগিসো রাবাদা (অধিনায়ক), ফাফ ডু প্লেসিস, ক্রিস মরিস, তাবরেইজ শামসি, রিজা হেনড্রিকস, জান্নেমান মালান, হেনরিক, ক্লাসেন, গ্লেন্টন স্টারমান।

কুইনি'স কাইটস
কুইন্টন ডি কক (অধিনায়ক), ডেভিড মিলার, টেম্বা বাভুমা, এনরিক নোর্তজে, ডোয়াইন প্রিটোরিয়াস, বেউরান হেনড্রিকস, জেজে স্মাটস, লুথো সিপামিয়া।

এবি'স ঈগলস
এবি ডি ভিলিয়ার্স (অধিনায়ক), এইডেন মার্করাম, লুঙ্গি এনগিডি, আন্দিলে ফেহলোকাইয়ো, র‍্যাসি ভ্যান ডার ডুসান, জুনিয়র দালা, কাইল ভেরেয়ান্নে, সিসান্দা মাগালা।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

পুরো দুইমাস পরিবার বিচ্ছিন্ন থাকতে হবে পাকিস্তানি ক্রিকেটারদের

পুরো দুইমাস পরিবার বিচ্ছিন্ন থাকতে হবে পাকিস্তানি ক্রিকেটারদের

খেলার মাঠে আর্চারের সাথে কোনো বন্ধুত্ব নেই : রোচ

খেলার মাঠে আর্চারের সাথে কোনো বন্ধুত্ব নেই : রোচ

চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ ‘অসম্ভব’ : ক্রিকেট অস্ট্রেলিয়া

চলতি বছর টি-টোয়েন্টি বিশ্বকাপ ‘অসম্ভব’ : ক্রিকেট অস্ট্রেলিয়া

ইংল্যান্ড সফরে সরকারের অনুমতি পেল পাকিস্তান

ইংল্যান্ড সফরে সরকারের অনুমতি পেল পাকিস্তান