পাকিস্তানে যেতে ইতিবাচক ইংল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৩৬ পিএম, ১৬ অক্টোবর ২০২০
পাকিস্তানে যেতে ইতিবাচক ইংল্যান্ড

ফাইল ফটো

দীর্ঘ ১৫ বছর পর পাকিস্তান সফরের বিষয়ে চিন্তা-ভাবনা করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) আনুষ্ঠানিক আমন্ত্রণে ইতিবাচক সাড়া দিয়েছে ইসিবি।

সবকিছু ঠিক থাকলে নতুন বছরের জানুয়ারিতে হতে পারে ইংল্যান্ডের সফর। সংক্ষিপ্ত সফর নিয়ে পিসিবির সাথে এখনও আলোচনা করছে ইসিবি। সর্বশেষ ২০০৫ সালে পাকিস্তান সফরে গিয়েছিল ইংল্যান্ড।

ইসিবি এক বিবৃতিতে জানায়, পিসিবির কাছ থেকে নতুন বছরে সংক্ষিপ্ত সফরের জন্য আমরা আমন্ত্রণ পেয়েছি। পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফিরতে শুরু করেছে, বিষয়টিকে আমরা স্বাগত জানাই। এ ক্ষেত্রে আমরাও চেষ্টা করবো পাকিস্তানকে সহায়তা ও সমর্থন দিতে। আগামী কয়েক সপ্তাহের মধ্যেই পাকিস্তান সফর নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ইসিবি।

প্রাণঘাতি করোনাভাইরাসের কারণে চলতি বছরের মার্চ থেকে বিশ্ব ক্রিকেট থমকে যায়। অবশেষে জুলাইয়ে ক্রিকেটকে মাঠে ফেরায় ইংল্যান্ড। ওয়েস্ট ইন্ডিজ-আয়ারল্যান্ডের পর পাকিস্তানের বিপক্ষে সিরিজ আয়োজন করে ইসিবি।

জৈব-সুরক্ষার মধ্যে ইংল্যান্ড সফর করেছে পাকিস্তান ক্রিকেট দল। তবে করোনার কারণে ইংল্যান্ড সফর পাকিস্তান বাতিল করতে পারতো, তবে তা করেনি। সফর বাতিল করলে ইংল্যান্ডের ক্ষতি হতো ৩৬৬ মিলিয়ন ডলার। আর্থিক ক্ষতির সমুখীন হতে না চাওয়ার কারণেই পাকিস্তান সফরের জন্য ইংল্যান্ডও এখন ইতিবাচক।

পাকিস্তান দলের ইংল্যান্ড সফরের পর আলোচনার ডাল-পালা বড় হতে থাকে। পাকিস্তানের ওয়াসিম আকরাম বলেছিলেন, ‘পাকিস্তানের ক্রিকেটের কাছে ঋণি হয়ে গেল ইংল্যান্ড। ইংল্যান্ডের বড় ধরনের আর্থিক লোকসান থেকে রক্ষা করলো পাকিস্তান। তাই আমি মনে করি, খুব শীঘ্রই ইংল্যান্ডেরও উচিত পাকিস্তান সফর করা।’

ওই সিরিজ শেষে পাকিস্তান সফরের ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছিলেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক জো রুটও। বলেছিলেন, ‘পাকিস্তান সফরে যেতে পারলে আমি খুশি হবো। সেখানে যাওয়া এবং খেলাটা উপভোগ্য হবে বলে আমি মনে করি।’

২০০৯ সালে পাকিস্তান সফররত শ্রীলঙ্কা ক্রিকেট দল বহনকারী বাসে জঙ্গি হামলার পর থেকে সন্ত্রাস কবলিত দেশটিতে আন্তর্জাতিক ‘নিষিদ্ধ’ ছিল বহু দিন। শেষ পর্যন্ত ২০১৫ সালে দুটি টি-টোয়েন্টি ও ৩টি ওয়ানডে খেলতে পাকিস্তান সফরে যায় জিম্বাবুয়ে দল। এরপর গত কয়েক বছরে বিশ্ব একাদশ, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও বাংলাদেশ দল পাকিস্তান সফর করেছে।

সর্বশেষ পাকিস্তান সফর করেছে বাংলাদেশ। এছাড়া জাতীয় দল ছাড়াই পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজি লিগ সুপার লিগে খেলছেন বিভিন্ন দেশের বিদেশি খেলোয়াড়রা। পাকিস্তান সফর নিয়ে ইতিবাচক বার্তা দিয়েছেন বিদেশি খেলোয়াড়রা।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ইংল্যান্ড-স্কটল্যান্ডের ম্যাচ মাঝপথেই বন্ধ করে দিল করোনা

ইংল্যান্ড-স্কটল্যান্ডের ম্যাচ মাঝপথেই বন্ধ করে দিল করোনা

ইংল্যান্ডে বর্ষসেরা ক্রিকেটার ব্রড-ওকস

ইংল্যান্ডে বর্ষসেরা ক্রিকেটার ব্রড-ওকস

চার বলে চার বোল্ড, ইতিহাসের পাতায় আফ্রিদি

চার বলে চার বোল্ড, ইতিহাসের পাতায় আফ্রিদি

মুসলিম ক্রিকেটারের গায়ে মদ ঢেলে অনুতপ্ত এসেক্স

মুসলিম ক্রিকেটারের গায়ে মদ ঢেলে অনুতপ্ত এসেক্স