সেই স্পিনেই কুপোকাত ক্যারিবিয়রা, রিশাদের ৫ উইকেট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩৯ এএম, ৩০ জানুয়ারি ২০২১
সেই স্পিনেই কুপোকাত ক্যারিবিয়রা, রিশাদের ৫ উইকেট

সর্বশেষ ২০১৮ সালে বাংলাদেশ সফরে এসে চার টাইগার স্পিনারে নাস্তানাবুদ হয়েছিল ক্যারিবিয়রা। এবার সিরিজ শুরুর আগে প্রস্তুতি ম্যাচে সেই স্পিনেই কুপোকাত ওয়েস্ট ইন্ডিজ। তিনদিনের প্রস্তুতি ম্যাচের প্রথম দিনেই গুটিয়ে গেছে সফরকারী। উইন্ডিজকে ২৫৭ রানে অলআউট করতে একাই ৫ উইকেটে নিয়ে বড় ভূমিকা রেখেছেন বিসিবি একাদশের ১৮ বছর বয়সী লেগ-স্পিনার রিশাদ।

ওয়েস্ট ইন্ডিজকে ২৫৭ রানে অলআউট করে ব্যাট হাতে বিনা উইকেটে ২৪ রান করেছে বিসিবি একাদশ। ফলে প্রথম দিন শেষে ১০ উইকেট হাতে নিয়ে ২৩৩ রানে পিছিয়ে রয়েছে বিসিবি একাদশ। এর আগে শুক্রবার (২৯ জানুয়ারি) চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ওয়েস্ট ইন্ডিজ।

ব্যাট হাতে শুরুতে দলকে দারুণ সূচনা এনে দেন ওয়েস্ট ইন্ডিজে দুই ওপেনার অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট ও জন ক্যাম্পবেল। ৬৭ রানের জুটি গড়েন তারা। ২০তম ওভারে ওয়েস্ট ইন্ডিজে উদ্বোধনী জুটি ভাঙেন বিসিবি একাদশের আরেক অফ-স্পিনার ১৮ বছর বয়সী শাহাদাত হোসেন। ৪৪ রান করা ক্যাম্পবেলকে শিকার করেন শাহাদাত।
sportsmail24
এরপর ওয়েস্ট ইন্ডিজের মিডল-অর্ডার ব্যাটসম্যানদের বড় ইনিংস খেলতে দেননি রিশাদ ও পেসার খালেদ আহমেদ। শেন মসলে ১৫ ও জার্মেই ব্ল্যাকউডকে ৯ রানে আউট করেন রিশাদ। আর এনক্রুমার বোনারকে ২ ও কাভেম হজকে খালি হাতে বিদায় দেন খালেদ। ফলে ১৩১ রানে পঞ্চম উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ।

ষষ্ঠ উইকেটে ৩৪ রানের জুটি গড়ে দলকে খেলায় ফেরানোর চেষ্টা করেছিলেন ব্য্রাথওয়েট ও জসুয়া দা সিলভা। তবে তাদের বেশি দূর যেতে দেননি ষষ্ঠ বোলার হিসেবে আক্রমণে আসা বিসিবি একাদশের ওপেনার সাইফ হাসান। সিলভাকে ২০ রানে আউট করেন তিনি।

লোয়ার-অর্ডারে কাইল মায়ারস ও আলজারি জোসেফকে ৮৩ রান যোগ করে ওয়েস্ট ইন্ডিজকে আড়াইশ কাছে নিয়ে যান ব্র্যাথওয়েট। মায়ারসকে ৪০ ও জোসেফকে ২৫ রানে শিকার করে ইনিংসে ৪ উইকেট পূর্ণ করেন রিশাদ। তবে বিসিবি একাদশের বোলারদের সামনে কাটা হয়েছিলেন ব্র্যাথওয়েট। সেই কাটা ছেটে ফেলেন পেসার খালেদ। ৭৩তম ওভারের প্রথম বলে সেট ব্যাটসম্যান ব্র্যাথওয়েটকে লেগ বিফোর আউট করেন খালেদ।

দলের নবম ব্যাটসম্যান হিসেবে আউট হওয়ার আগে ১৮৭ বলে ৮৫ রান করেন ব্য্রাথওয়েট। তার ইনিংসে ১০টি চার ছিল। এর কিছুক্ষণ পর ওয়েস্ট ইন্ডিজের ইনিংসের ইতি টানেন রিশাদ। ওয়েস্ট ইন্ডিজের শেষ ব্যাটসম্যান শ্যানন গাব্রিয়েলকে ৪ রানে থামিয়ে ইনিংসে পঞ্চম উইকেট পূর্ণ করেন রিশাদ।

৬ ম্যাচের প্রথম শ্রেণির ক্রিকেটে একবার পাঁচ উইকেট নেওয়ার অভিজ্ঞতা আছে রিশাদের। ইনিংসে ২৩ দশমিক ১ ওভারে ৭৫ রানে ৫ উইকেট নেন তিনি। এছাড়া খালেদ ৪৬ রানে ৩টি, শাহাদাত-সাইফ ১টি করে উইকেট নেন।

ওয়েস্ট ইন্ডিজের ইনিংস শেষে দিনের শেষ ভাগে ৮ ওভার ব্যাট করে বিসিবি একাদশ। অবিচ্ছিন্ন থেকে দিন শেষ করেছেন সাইফ ও সাদমান ইসলাম। সাইফ ২টি চার ও ১টি ছক্কায় ১৫ ও সাদমান ৩ রানে অপরাজিত থাকেন।

সংক্ষিপ্ত স্কোর
ওয়েস্ট ইন্ডিজ : ২৫৭/১০, ৭৯.১ ওভার (ব্রার্থওয়েট ৮৫, ক্যাম্পবেল ৪৪, রিশাদ ৫/৭৫)
বিসিবি একাদশ : ২৪/০, ৮ ওভার (সাইফ ১৫*, সাদমান ৩*)।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]



শেয়ার করুন :


আরও পড়ুন

বন্ধু রাজ্জাকের মস্তিষ্কের ভেলকি দেখার অপেক্ষায় মাশরাফি

বন্ধু রাজ্জাকের মস্তিষ্কের ভেলকি দেখার অপেক্ষায় মাশরাফি

সাকিবকে নিয়ে শঙ্কা নেই, ফিরছেন অনুশীলনে

সাকিবকে নিয়ে শঙ্কা নেই, ফিরছেন অনুশীলনে

সাকিব-মিরাজদের সামলাতে প্রস্তুত উইন্ডিজের ব্যাটিং ইউনিট

সাকিব-মিরাজদের সামলাতে প্রস্তুত উইন্ডিজের ব্যাটিং ইউনিট

শীর্ষ পাঁচে নাম আসবে, চিন্তাও করেননি মিরাজ

শীর্ষ পাঁচে নাম আসবে, চিন্তাও করেননি মিরাজ