ভারতের অধিনায়কত্বের আশায় ছিলাম: যুবরাজ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:২৬ পিএম, ১০ জুন ২০২১
ভারতের অধিনায়কত্বের আশায় ছিলাম: যুবরাজ

তিনশোর বেশি ওয়ানডে খেলেও আন্তর্জাতিক ক্রিকেটে নেতৃত্ব না দেওয়া একমাত্র ক্রিকেটার ভারতের সাবেক অলরাউন্ডার যুবরাজ সিং। ভারতকে কোনো ম্যাচেই নেতৃত্ব দিতে পারেননি, অথচ তিনি ভারতের হয়ে সব ফরম্যাটে খেলেছেন ৪০০ এর বেশি ম্যাচ। ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব পাওয়ার আশা করেছিলেন যুবরাজ, তবে সে নেতৃত্বভার উঠে ধোনির কাঁধে।

আন্তর্জাতিক ক্রিকেটে যুবরাজের অভিষেক ২০০০ সালে আর ধোনির আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক ২০০৪ সালে। তাই ২০০৭ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব দিতে চেয়েছিলেন যুবরাজ সিং। তবে নেতৃতে দিতে না পারলেও খেলোয়াড় হিসেবে নিজের সেরা পারফর্মেন্স করেছিলেন তিনি।

২০০৭ সালে ওয়ানডে বিশ্বকাপে বেশ হতাশার একটি বিশ্বকাপ কাটিয়েছিল ভারত। এ বিশ্বকাপের পর অধিনায়ক রাহুল দ্রাবিড়কে সরিয়ে তরুণ কাউকে অধিয়ানায়কত্ব দেওয়ার কথা ভাবছিল ভারতীয় বোর্ড। সে সময় ধোনির চেয়ে সিনিয়র যুবরাজকে পাশ কাটিয়ে ২০০৭ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য অধিনায়ক হিসেবে ধোনিকে বেছে নেওয়া হয়।

ঘটনার এক যুগের অধিক সময় পর এ বিষয়ে কথা বলেছেন যুবরাজ সিং। শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড়ের অনুস্থিতিতে অধিনায়কত্ব না পাওয়ায় বেশ বিস্মিত হয়েছিলেন যুবরাজ। যদিও মাঠের খেলায় অধিনায়কত্ব না পাওয়ার প্রভাব ছিল না।

২০০৭ বিশ্বকাপের পর ভারত দলের জন্য ছিল কঠিন এক সময়। আগের বিশ্বকাপের ফাইনালিস্ট হয়েও গ্রুপ পর্ব থেকে বাদ পড়ায় বেশ খানিকটা চাপে ছিল ভারতীয় দল। এছাড়াও বিশ্বকাপের আগের পরে মিলিয়ে টানা চার মাসের কঠিন বিদেশ সফরের পর নিজেদেরকে চাপমুক্ত রাখতে চেয়েছিল সিনিয়র ক্রিকেটাররা। এ কারণেই টি-টোয়েন্টি বিশ্বকাপের অনভিজ্ঞ দল পাঠায় ভারত। আর সে দলের অধিনায়কত্ব করেন মহেন্দ্র সিং ধোনি। এ সময়ে অধিনায়কত্ব পাওয়ার আশা করেছিলেন তিনি।

এ বিষয়ে যুবরাজ বলেন, ‘টানা চার মাসের সফরের পর নিজেদের চাপমুক্ত রাখার জন্য টি-টোয়েন্টি বিশ্বকাপের দল থেকে নিজেদেরকে সরিয়ে নিয়েছিলেন সিনিয়র ক্রিকেটাররা। কারণ তখন কেউ টি-টোয়েন্টি বিশ্বকাপকে গুরুত্ব সহকারে দেখেনি। তাই বিশ্বকাপে আমি অধিনায়কত্ব পাবো ভেবেছিলাম। কিন্তু ঘোষণা দেওয়া হয়, ধোনি অধিনায়ক হবে।’

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ডিপিএলের আরও দুই রাউন্ডের সূচি প্রকাশ

ডিপিএলের আরও দুই রাউন্ডের সূচি প্রকাশ

সোনালী সময়ের কিংবদন্তি ফুটবলার মুন্না

সোনালী সময়ের কিংবদন্তি ফুটবলার মুন্না

ইউরোপিয়ান সুপার লিগ : উয়েফার তদন্ত স্থগিত

ইউরোপিয়ান সুপার লিগ : উয়েফার তদন্ত স্থগিত

জিম্বাবুয়ে তামিম-রিয়াদদের কোয়ারেন্টাইন মাত্র একদিন

জিম্বাবুয়ে তামিম-রিয়াদদের কোয়ারেন্টাইন মাত্র একদিন