বিষয়

ইউরোপিয়ান সুপার লিগ : উয়েফার তদন্ত স্থগিত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:২৭ পিএম, ১০ জুন ২০২১
ইউরোপিয়ান সুপার লিগ : উয়েফার তদন্ত স্থগিত

ফুটবল বিশ্বকে চমকে দিয়ে ইউরোপিয়ান সুপার লিগের (ইএসএল) ধারণা নিয়ে হাজির হয়েছিল ইউরোপে বড় তিন ক্লাব রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা এবং জুভেন্টাস। তাদের সাথে এসেছিল আরও ৯ ইউরোপিয়ান ক্লাব। কিন্তু উয়েফার শাস্তির ঘোষণায় পিছু হটে তারা। সবাই নাম প্রত্যাহার করলেও নিজেদের সিদ্ধান্তে অটল আছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা এবং জুভেন্টাস। শুরু হয়েছিল তদন্ত, তবে তা স্থগিত করা হয়েছে।

নাম প্রত্যাহার না করায় রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা এবং জুভেন্টাসের বিপক্ষে তদন্ত করার ঘোষণা দিয়েছিল উয়েফা শৃঙ্খলা কমিটি। তবে শেষ পর্যন্ত তদন্ত স্থগিত করার ঘোষণা দিয়েছে উয়েফা। কেন তদন্ত স্থগিত করা হয়েছে সে বিষয়ে বিস্তারিত জানায়নি তারা।

সুপার লিগের প্রতিষ্ঠাতা তিন ক্লাবের কোনো শাস্তি না হলেও যোগ দেওয়া ৯ ক্লাবকে আর্থিক জরিমানা করেছিল উয়েফা। প্রিমিয়ার লিগের ছয় ক্লাবকে সন্মিলিতভাবে ২ কোটি ২০ লাখ পাউন্ড জরিমানা করেছে ইংলিশ লিগ কর্তৃপক্ষ।

পরবর্তীতে আবারও এ রকম কোনো বিদ্রোহী লিগে যোগদান করলে ইংলিশ ক্লাবগুলোকে ২ কোটি ৫০ লাখ পাউন্ড জরিমানা দিতে হবে। এছাড়াও লিগে অর্জিত পয়েন্ট থেকে ৩০ পয়েন্ট কেটে নেওয়ার হুমকি দিয়েছে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ।

চলতি বছরের এপ্রিলে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও জুভেন্টাসের পাশাপাশি চেলসি, ম্যানচেস্টার ইউনাইটেড, ম্যানচেস্টার সিটি, আর্সেনাল, টটেনহাম, লিভারপুল, অ্যাথলেটিকো মাদ্রিদ, ইন্টার মিলান এবং এসি মিলান একটি লিগ চালুর উদ্যেগ নিয়েছিল। উয়েফা চ্যাম্পিয়নস লিগ এবং ইউরোপা লিগের পরিবর্তে এ লিগে খেলতে চেয়েছিল তারা।

তবে সাধারণ ফুটবল সমর্থক এবং ফিফা-উয়েফার হুমকির মুখে দাঁড়িয়ে সুপার লিগ আর আলোর মুখ দেখেনি। সবাই সরে গেলেও এখনও নিজেদের সিদ্ধান্তে অটল আছে রিয়াল, বার্সা এবং জুভেন্টাস।

তাদের বিরুদ্ধে তদন্ত শুরু হলেও উয়েফা এক বিবৃতিতে জানিয়েছে আপিল কমিটির সিদ্ধান্ত অনুযায়ী আপাতত তদন্ত স্থগিত রাখা হয়েছে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সোনালী সময়ের কিংবদন্তি ফুটবলার মুন্না

সোনালী সময়ের কিংবদন্তি ফুটবলার মুন্না

মুশফিককে ভোট দিবেন যেভাবে

মুশফিককে ভোট দিবেন যেভাবে

ফিফার নিষেধাজ্ঞায় ভারতীয় ক্লাব ইস্ট বেঙ্গল

ফিফার নিষেধাজ্ঞায় ভারতীয় ক্লাব ইস্ট বেঙ্গল

হার্ট প্রতিস্থাপনের পরও ফুটবল মাঠে ১৪ বছরের তরুণী

হার্ট প্রতিস্থাপনের পরও ফুটবল মাঠে ১৪ বছরের তরুণী