আরও দুই বিশ্বকাপের আয়োজক হতে চায় ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৭ পিএম, ২১ জুন ২০২১
আরও দুই বিশ্বকাপের আয়োজক হতে চায় ভারত

চলতি অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপের পাশাপাশি আরও দুইটি টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করতে ইচ্ছুক ভারত। সম্প্রতি ২০২৩-২০৩১ সাল পর্যন্ত আইসিসির ট্যুর প্লান প্রকাশ করা হয়েছে। এ সময়ের মধ্যে আইসিসির তিন ইভেন্টের জন্য বিড করতে চায় ভারত। রোববার (২০ জুন) বিসিসিআইয়ের জরুরী সভায় এ বিষয়ে আলোচনা হয়েছে। 

সম্প্রতি আইসিসির বোর্ড সভায় ২০২৩-৩১ সাল পর্যন্ত আট বছরের ভবিষ্যত ট্যুর প্লান (এফটিপি) অনুমোদন করা হয়েছে। এফটিপি অনুযায়ী এ আট বছরের প্রতি বছরই আইসিসির বিভিন্ন ইভেন্ট অনুষ্ঠিত হবে। এসব আসরের আয়োজক হওয়ার জন্য আইসিসির যেকোনো সদস্য দেশ ইচ্ছা পোষণ করতে পারবে। সেখান থেকেই আয়োজক দেশ বাছাই করে নিবে আইসিসি।

চলতি বছরে অনুষ্ঠিতব্য টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন করবে ভারত। এর পাশাপাশি ২০২৩-৩১ সালের এফটিপিতে থাকা টুর্নামেন্টগুলোর মধ্যে তিন ইভেন্টের জন্য বিড করার সিদ্ধান্ত নিয়েছে বিসিসিআই। টুর্নামেন্টগুলো হল ২০২৫ আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি, ২০২৮ আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং ২০৩১ আইসিসি ওয়ানডে বিশ্বকাপ।

যদিও করোনাভাইরাস মহামারির কারণে চলতি বছর ভারতের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজনের সম্ভাবনা বেশ কম। ধারণা করা হচ্ছে টি-টোয়েন্টি বিশ্ব আসর সংযুক্ত আরব আমিরাত এবং ওমানের মাটিতে অনুষ্ঠিত হবে। সেখানে আয়োজিত হলেও আয়োজক দেশের ভূমিকায় থাকবে ভারত।

সর্বশেষ ২০১৭ সালে ইংল্যান্ডের মাটিতে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফি আয়োজিত হয়েছিল। আইসিসির এফটিপি অনুযায়ী ২০২৫ সালে পরবর্তী চ্যাম্পিয়নস ট্রফি আয়োজিত হবে। এ টুর্নামেন্টের জন্য বিড করবে ভারত। এছাড়াও তৃতীয়বারে টি-টোয়েন্টি এবং ওয়ানডে বিশ্বকাপের আয়োজক হওয়ার দৌড়ে নামার সিদ্ধান্ত নিয়েছে ভারত।

আগে আইসিসি নিজের ইচ্ছামত আয়োজক দেশ বেঁছে নিলেও এখন থেকে বিডিং প্রক্রিয়ার মাধ্যমে বেঁছে নিবে। আইসিসির পূর্ণ কিংবা সহযোগী যেকোনো সদস্য দেশ এ উন্মুক্ত বিডিং প্রক্রিয়ায় অংশ নিতে পারবে।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

নারীদেরও পাঁচদিনের টেস্ট চান হেথার নাইট

নারীদেরও পাঁচদিনের টেস্ট চান হেথার নাইট

ধোনিকে ছাড়ালেন কোহলি

ধোনিকে ছাড়ালেন কোহলি

আম্পায়ারের সিদ্ধান্তে চটলেন কোহলি

আম্পায়ারের সিদ্ধান্তে চটলেন কোহলি

শ্রীলঙ্কা সিরিজে ইংল্যান্ড দলে নতুন মুখ

শ্রীলঙ্কা সিরিজে ইংল্যান্ড দলে নতুন মুখ