আইসিসি ইভেন্ট আয়োজনে বাংলাদেশের প্রতিদ্বন্দ্বি ১৬ দেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৮ এএম, ০৬ জুলাই ২০২১
আইসিসি ইভেন্ট আয়োজনে বাংলাদেশের প্রতিদ্বন্দ্বি ১৬ দেশ

২০২৩ থেকে ২০৩১ সাল পর্যন্ত পুরুষদের ইভেন্ট আয়োজনে স্বাগতিক নির্বাচনের প্রক্রিয়া শুরু করেছে আইসিসি। যেখানে বাংলাদেশ ছাড়াও এসব টুর্নামেন্ট আয়োজনে আগ্রহ প্রকাশ করেছে ক্রিকেট বিশ্বের আরও ১৬ দেশ।

২০২৩ থেকে ২০৩১ সাল পর্যন্ত আট বছরের দুটি ওয়ানডে বিশ্বকাপ, চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ এবং দুটি চ্যাম্পিয়ন্স ট্রফি অনুষ্ঠিত হবে। এসব ইভেন্টের জন্য আইসিসি তাদের সদস্য দেশগুলোর কাছে প্রাথমিকভাবে আবেদন চেয়েছিল। একক কিংবা যৌথ যেকোনভাবেই দেশগুলো টুর্নামেন্ট আয়োজন করতে পারবে।

বাংলাদেশসহ আইসিসি এসব ইভেন্ট আয়োজনের আগ্রহ প্রকাশ করেছে মোট ১৭টি দেশ। বাকি দেশগুলো হলো- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, আয়ারল্যান্ড, মালয়েশিয়া, নামিবিয়া, নিউজিল্যান্ড, ওমান, পাকিস্তান, স্কটল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাষ্ট্র এবং জিম্বাবুয়ে।

সোমবার (৫ জুলাই) এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে আইসিসি। এছাড়া চলতি বছরের যেকোন সময়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, আইসিসি নারী ইভেন্ট এবং অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে স্বাগতিক আয়োজনে কাজ শুরু করা হবে বলেও জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আইসিসির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা জিওফ অ্যালারডাইস বলেছেন, ‘আমরা আনন্দিত যে, ২০২৩ পরবর্তী সময়ের জন্য আইসিসি ইভেন্টের জন্য সদস্য দেশগুলো আগ্রহ দেখিয়েছে। এর মাধ্যমে আমরা স্বাগতিকের সংখ্যা এবং বিশ্বব্যাপী ক্রিকেটকে ছড়িয়ে দেওয়ার সুযোগ পাব। বিশ্বব্যাপী ক্রিকেটে ১ বিলিয়নের বেশি সমর্থক আছে। আইসিসির ইভেন্টের ফলে অনেক দেশের অর্থনৈতিক এবং সামাজিক অবস্থা বৃদ্ধির রেকর্ডও আছে।’

আইসিসির প্রাথমিক আবেদনের পর এখন শুরু হবে দ্বিতীয় পর্বের বাছাই। সেখানেই নির্বাচিত হবে বিভিন্ন ইভেন্টের জন্য স্বাগতিক দেশ।

দ্বিতীয় পর্বের জন্য স্বাগতিক হতে আগ্রহ প্রকাশ করা দেশগুলো এখন বিস্তারিত প্রস্তাব দিবে। সেখান থেকেই আইসিসির বোর্ড সদস্যরা স্বাগতিক দেশ নির্বাচিত করবেন।

সম্প্রতি সাংবাদিকদের বিসিবি সভাপতি জানিয়েছেন, বিশ্বকাপের মতো বড় ইভেন্ট আয়োজনের মতো বাংলাদেশে অবকাঠামো না থাকলেও যৌথভাবে বিড করা হবে। এছাড়া চ্যাম্পিয়নস ট্রফি এককভাবে আয়োজনে বিড করবে বিসিবি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ভেন্যু পরিবর্তনেও কমবে না স্পিনারদের গুরুত্ব

ভেন্যু পরিবর্তনেও কমবে না স্পিনারদের গুরুত্ব

ট্রফি নিয়ে পুরো দেশ ঘুরবে কিউইরা

ট্রফি নিয়ে পুরো দেশ ঘুরবে কিউইরা

‌‘সৌরভ গাঙ্গুলি চাইলেই ভারত-পাকিস্তান ম্যাচ সম্ভব’

‌‘সৌরভ গাঙ্গুলি চাইলেই ভারত-পাকিস্তান ম্যাচ সম্ভব’

স্থগিত আইপিএলে খেলবেন না স্মিথ

স্থগিত আইপিএলে খেলবেন না স্মিথ